দুদক কর্মকর্তা পরিচয়ে টাকা আত্মসাৎ, স্কুল শিক্ষক গ্রেফতার


❏ বৃহস্পতিবার, নভেম্বর ১০, ২০২২ জাতীয়

নিজস্ব প্রতিবেদক, সময়ের কণ্ঠস্বর: দুর্নীতি দমন কমিশন (দুদক) কর্মকর্তা পরিচয় দিয়ে সরকারি কর্মকর্তাদের নিকট হতে অর্থ আত্মসাতের অভিযোগে প্রতারক চক্রের এক সদস্যকে গ্রেফতার করেছে পুলিশ।

বুধবার (০৯ নভেম্বর) রাতে সাতক্ষীরার শ্যামনগরে বিশেষ অভিযান পরিচালনা করে প্রতারক মোর্তজা কামাল (৪৫) কে গ্রেফতার করে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি), কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট (সিটিটিসি)।

এ সময় তার কাছ থেকে প্রতারণার কাজে ব্যবহৃত ২টি ফোন, ১৪টি সিম কার্ড এবং পাঁচ হাজার টাকা জব্দ করা হয়। গ্রেফতারকৃত মোর্তজা কামাল সাতক্ষীরার একটি স্কুলের সহকারী শিক্ষক হিসাবে কর্মরত ছিলেন।

বৃহস্পতিবার (১০ নভেম্বর) বিকালে সিটি-সাইবার ইন্টেলিজেন্স অ্যানালাইসিস ডিভিশনের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার মোঃ নাজমুল ইসলাম সময়ের কণ্ঠস্বরকে এ তথ্য জানান।

তিনি বলেন, কিছুদিন যাবত একটা প্রতারকচক্র দুদক কর্মকর্তা পরিচয় দিয়ে বিভিন্ন সরকারি কর্মকর্তাদের সরকারি ও ব্যক্তিগত নাম্বারে কল করে তাদের নামে দুদকে অভিযোগ আছে বলে টাকা দাবি করছিল। মামলাসহ চাকরির ক্ষতি করার ভয় দেখিয়ে বিভিন্ন বিকাশ এবং নগদ নাম্বারে টাকা গ্রহণ করছিল।

এর ধারাবাহিকতায় উক্ত প্রতারকচক্র ১০ আগস্ট একজন সরকারি কর্মকর্তাকে তাঁর অফিসিয়াল মোবাইল নাম্বারে কল করে নিজেকে দুদক কর্মকর্তা পরিচয় দিয়ে তার নিকট নির্বাচন কর্মকর্তার অভিযোগ তদন্তাধীন আছে বলে জানায় এবং মামলা হতে রক্ষা এবং চাকরি বজায় রাখতে চাইলে তাকে টাকা দিতে নির্দেশ করেন। টাকা প্রদানের জন্য বিকাশ নম্বরও প্রদান করেন।

বিষয়টি নিয়ে তাঁর সন্দেহ হলে তিনি টাকা প্রদান না করে উর্ধ্বতন কর্মকর্তা ও পরিবারের সাথে আলোচনা করে তেজগাঁও শিল্পাঞ্চল থানায় মামলা করেন। পরবর্তীতে বিজ্ঞ আদালতের নির্দেশে মামলাটি নিয়ে কাজ শুরু করে সিটি সাইবার পুলিশ। অবশেষে তথ্য প্রযুক্তির সহায়তায় শ্যামনগরে বিশেষ অভিযান পরিচালনা করে আসামিকে গ্রেফতার করা হয়।

এডিসি নাজমুল বলেন, অনলাইন বা অফলাইন এ ভুয়া পরিচয়ে যে কেউ যে কাউকে ব্ল্যাক্মেইল করে অবৈধ পথে অর্থ আয়ের প্রচেষ্টাকে রুখে দিতে আমরা সিটি-সাইবার কাজ করছি। ভিকটিমদের আমাদের কাছে রিপোর্ট করার জন্য অনুরোধ করছি। আমরা প্রচলিত আইন মোতাবেক ব্যবস্থা নেব।