• আজ শুক্রবার, ২৪ অগ্রহায়ণ, ১৪২৯ ৷ ৯ ডিসেম্বর, ২০২২ ৷

৪০ বছর পর পাকিস্তান থেকে নিজ জন্মভূমিতে ফিরলেন আকলিমা

Shakhira news
❏ শুক্রবার, নভেম্বর ১১, ২০২২ খুলনা

জাহিদ হোসাইন, সাতক্ষীরা প্রতিনিধি: ৪০ বছর আগে হারিয়ে যাওয়া আকলিমা বেগম(৬৫) পাকিস্থান থেকে অবশেষে ফিরলেন নিজ জন্মভূমিতে।

বৃহস্পতিবার বিকাল ৩ টায় তার পাকিস্তানি পুত্র আশরাকে সাথে নিয়ে সাতক্ষীরার তালা উপজেলার গঙ্গারামপুর গ্রামে পৌঁছান। তাদের এক পলক দেখতে ভীড় জমান শতশত এলাকাবাসী।

আকলিমা বেগমের স্বজন জাকারিয়া শেখ জানান, প্রথম স্বামীর মৃত্যুর পর মানসিক ভারসাম্যহীন হয়ে পড়েন তিনি। এরপর ১৯৮২ সালে হঠাৎ করেই নিখোঁজ হয়ে যান। অনেক খোঁজাখুজি করেও তার সন্ধান পাওয়া যায়নি। ৪০ বছর পর কয়েকমাস আগে ফেসবুকে তার খোঁজ পাওয়া যায়। নিখোঁজ আকলিমা বেগম ঘর বেধেছিলেন পাকিস্তানের শিয়ালকোটের দিলওয়ালী নামক জায়গায় এক ব্যক্তির সাথে। সেখানেই বসবাস করতেন তিনি।

মানসিক ভারসাম্যহীন হওয়ায় পূর্বের কোন স্মৃতিই তার মনে নেই। শুধু তার জন্মভিটা তালা উপজেলার গঙ্গারামপুর নামটি মনে ছিলো।

আকলিমা বেগমের প্রথম পক্ষের ছেলে হেকমত আলী বলেন, তিনি কিভাবে পাকিস্তান গিয়েছিলেন সে ঘটনা মনে করতে পারছেন না। কয়েকমাস আগে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে তার সন্ধান পাওয়া যায়। এরপর তিনি বাংলাদেশে আসার ইচ্ছা পোষন করেন। পাকিস্তানে বসবাসরত তার দ্বিতীয় পক্ষের ছেলে আশরাফ ও তার স্বজনদের মাধ্যমে বাংলাদেশে আসার জন্য পাসপোর্ট ও ভিসাসহ যাবতীয় প্রক্রিয়া সম্পন্ন করা হয়।

অবশেষে বৃহস্পতিবার পাকিস্তান থেকে বিমানযোগে তিনি বাংলাদেশে আসেন। দুপুর ১২টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তারা পৌছান। হেকমত আলী আরও বলেন, সুদীর্ঘ ৪০ বছর পর মাকে কাছে পেয়ে আমরা অত্যন্ত আনন্দিত।