• আজ সোমবার, ১৩ অগ্রহায়ণ, ১৪২৯ ৷ ২৮ নভেম্বর, ২০২২ ৷

প্রায় ৮০ হাজার ইঁদুরের লেজ পোড়ানো হলো শিবচরে


❏ শনিবার, নভেম্বর ১২, ২০২২ ঢাকা

মাদারীপুর প্রতিনিধি :‘বছরে ইঁদুর খাচ্ছে শস্য লক্ষ লক্ষ টন, খাদ্যঘাটতি রুখতে দরকার ইঁদুর নিয়ন্ত্রণ’—এ প্রতিপাদ্যকে সামনে রেখে মাদারীপুরের শিবচরে আধুনিক প্রযুক্তির মাধ্যমে একটি ইউনিয়ন থেকে প্রায় ৮০ হাজার ইঁদুরের লেজ বিনষ্ট করা হয়েছে।

শুক্রবার বেলা ১১টার দিকে উপজেলার কাঁঠালবাড়ি ইউনিয়নের তিনটি ব্লকের বিভিন্ন প্রকল্পের ১৫টি দলের কৃষকের উপস্থিতিতে লেজগুলো বিনষ্ট করা হয়।

কাঁঠালবাড়ি ইউনিয়ন উপ-সহকারী কৃষি কার্যালয় ও স্থানীয় কৃষকদের সূত্রে জানা যায়, চলতি বছরের ১১ অক্টোবর থেকে ১০ নভেম্বর পর্যন্ত মাসব্যাপী এ ইঁদুর নিধন অভিযান চলে। এ ছাড়া এ বছর কাঁঠালবাড়ি ইউনিয়নের তিনটি ব্লকের কৃষকেরা ৭৯ হাজার ৫৬১টি ইঁদুর শিকার করে লেজ সংরক্ষণ করেন।

শুক্রবার বেলা ১১টার দিকে কাঁঠালবাড়ি ইউনিয়ন উপ-সহকারী কৃষি কর্মকর্তা ফয়সাল খন্দকারের উপস্থিতিতে ইউনিয়নের আব্দুর রব ব্যাপারীর কান্দি ও হাজি লেদু চৌকিদারের কান্দি গ্রামে স্থানীয় কৃষকদের উপস্থিতিতে সংরক্ষিত লেজ আগুনে পুড়িয়ে ফেলা হয়।

স্থানীয় কৃষক দেলোয়ার হোসেন শেখ বলেন, ‘ইঁদুর আমাদের অনেক ক্ষতি করে। আমাদের বাড়ি চরাঞ্চলে হওয়ায় বর্ষাকালে ইঁদুরের উৎপাত বেশি। বাড়ির লেপ-তোশক থেকে শুরু করে গুরুত্বপূর্ণ কাগজপত্র নষ্ট করে। তাই আমরা আমাদের এলাকার কৃষি অফিসারের পরামর্শ নিয়ে ইঁদুর ধরে মেরেছি।’

কাঁঠালবাড়ি ইউনিয়ন উপ-সহকারী কৃষি কর্মকর্তা ফয়সাল খন্দকার বলেন, ‘আমাদের কাঁঠালবাড়ি ইউনিয়নটি শিবচর উপজেলা পরিষদ থেকে রিমোট এলাকায় হওয়ায় আমরা এখানে ইঁদুরের লেজ বিনষ্ট করতে এসেছি। এ ছাড়া একটি দেশে ইঁদুর প্রায় ৫০ থেকে ৬০ লাখ মানুষের খাবার নষ্ট করে। এ জন্যই ইঁদুর মেরে ফেলা হয়।’