🕓 সংবাদ শিরোনাম

মির্জা ফখরুল ও মির্জা আব্বাসকে জিজ্ঞাসাবাদের জন্য আনা হয়েছে: ডিবি * হাজারীবাগে ঘরের ভিতর থেকে মা-সন্তানসহ ৩ জনের লাশ উদ্ধার * বাগদান করেও বিয়ে ভেঙে দিলেন নুসরাত ফারিয়া! * মাগুরায় মাদকবাহী পিকআপ ভ্যানের ধাক্কায় দুই র‌্যাব সদস্যসহ নিহত-৩ * মির্জা ফখরুলকে আটকের বিষয়ে যা বললেন তার স্ত্রী * মধ্যরাতে মির্জা ফখরুল ও মির্জা আব্বাসকে আটকের অভিযোগ * শেখ হাসিনার উন্নয়নের জোয়ারে মানুষ মঙ্গা ভুলে গেছেন : আসাদুজ্জামান নূর * ওয়ালটন নিয়ে এলো ভার্চুয়াল র‌্যামসহ ৮ জিবির স্মার্টফোন ‘প্রিমো আর টেন’ * সৌদিআরবের মরুভূমিতে মাছের আকৃতি পাথর আবিস্কার * ফরিদপুরে ফেসবুকে প্রধানমন্ত্রীকে নিয়ে কটূক্তি, যুবক গ্রেফতার *

  • আজ শুক্রবার, ২৪ অগ্রহায়ণ, ১৪২৯ ৷ ৯ ডিসেম্বর, ২০২২ ৷

কাতারেই ‘শেষ বিশ্বকাপ’ খেলতে নামবেন নেইমার!


❏ রবিবার, নভেম্বর ১৩, ২০২২ খেলা

স্পোর্টস আপডেট ডেস্ক: গত বছর অক্টোবরে নেইমার আভাস দিয়েছিলেন, কাতারেই হতে যাচ্ছে তার ক্যারিয়ারের শেষ বিশ্বকাপ। মধ্যপ্রাচ্যের দেশটিতে ফুটবলের সবচেয়ে বড় মহাযজ্ঞ শুরুর এক সপ্তাহ আগে আবারও ব্রাজিলিয়ান ফরোয়ার্ডের কণ্ঠে একই সুর।

বয়সের কোটায় সবে ত্রিশে পা রেখেছেন নেইমার। কম করে হলেও ২০২৬ বিশ্বকাপে তাকে দেখতে চাওয়া মোটেও বাড়াবাড়ি নয়। কিন্তু ব্রাজিলিয়ান ফরোয়ার্ড নিশ্চিত নন, কাতারের পরের বিশ্বকাপে তিনি খেলবেন কি না।

ক্যারিয়ারের তৃতীয় বিশ্বকাপ খেলার অপেক্ষায় থাকা নেইমার ব্রাজিলের সংবাদমাধ্যম ‘ও গ্লোবো’-এ শনিবার প্রকাশিত সাক্ষাৎকারে বলেন, কাতারের পর আরেকটি বৈশ্বিক আসরে খেলার ব্যাপারে তিনি নিশ্চিত নন।

“আমি শেষ বিশ্বকাপ মনে করেই খেলব। আমার বাবার সঙ্গে আমি সবসময় কথা বলি। আমরা সবসময় বলি, প্রতিটি ম্যাচই যেন শেষ ম্যাচ ধরে খেলি। কারণ, আগামীকাল কী হবে, কেউ জানি না।”

“আমি আরেকটি বিশ্বকাপ খেলার নিশ্চয়তা দিতে পারব না। সত্যিই জানি না (পরের আসরে খেলব কি-না)। আমি এবার শেষ মনে করেই খেলব। হয়তো আমি আরেকটি বিশ্বকাপে খেলব, হয়তো খেলব না। এটা অনেক কিছুর ওপর নির্ভর করছে। কোচ পরিবর্তন হবে, জানি না সেই কোচ আমাকে পছন্দ করবে কি-না।”

কাতার বিশ্বকাপের পর ব্রাজিলের কোচের দায়িত্ব থেকে সরে দাঁড়ানোর ঘোষণা আগেই দিয়েছেন তিতে। নতুন কোচের নাম এখনও ঘোষণা করা হয়নি।

ব্রাজিল বিশ্বকাপ জিতেছে রেকর্ড পাঁচবার। যার সবশেষটি ২০০২ সালে। এরপর আরও চারটি আসর কেটে গেছে, এর কোনোটিতে ফাইনালেও উঠতে পারেনি তারা।

এদিকে দুটি বিশ্বকাপ খেলার অভিজ্ঞতা আছে নেইমারের। ২০১৪ সালে ঘরের মাঠের বিশ্বকাপের পর ২০১৮ সালে রাশিয়ার মহাযজ্ঞে খেলেছেন হলুদ জার্সিতে। প্রথমবার ঘরের মাঠে সেমিফাইনালে হারের যন্ত্রণায় পুড়তে হয়েছিল। আর গতবার বিদায়ঘণ্টা বাজে কোয়ার্টার ফাইনালে। কাতার দিয়ে তৃতীয় বিশ্বকাপে নামার অপেক্ষায় প্যারিস সেন্ত জার্মেই ফরোয়ার্ড।

সেই যাত্রায় দুরন্তগতিতে এগিয়ে চলেছে ব্রাজিল। লাতিন আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ে টানা ৯ ম্যাচ জিতে মূল পর্বের দরজা দেখতে পাচ্ছে তারা।