• আজ বুধবার, ২২ অগ্রহায়ণ, ১৪২৯ ৷ ৭ ডিসেম্বর, ২০২২ ৷

বাংলাদেশ আজ বদলে গেছে: প্রধানমন্ত্রী


❏ রবিবার, নভেম্বর ১৩, ২০২২ প্রধান খবর

সময়ের কণ্ঠস্বর, ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‌‌‘আওয়ামী লীগ ১৪ বছর ধরে সরকারে আছে। আমরা বাংলাদেশকে বদলে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলাম। বাংলাদেশ আজ বদলে গেছে। আমরা চাই উন্নত সমৃদ্ধ বাংলাদেশ’।

আজ রবিবার (১৩ নভেম্বর) সকালে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) আনুষ্ঠানিকভাবে ‘মেইড ইন বাংলাদেশ উইক ২০২২’ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

এর আগে শনিবার সকালে কুর্মিটোলা গলফ ক্লাবে একটি গলফ টুর্নামেন্টের মধ্য দিয়ে মেগা ইভেন্ট ‘মেড ইন বাংলাদেশ উইক ২০২২’ শুরু হয়।

তৈরি পোশাক মালিকদের সংগঠন বাংলাদেশ পোশাক প্রস্তুত ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) আয়োজিত মেইড ইন বাংলাদেশ ইউক উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর বেসরকারি ও শিল্প বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান ও বিজিএমইএ সভাপতি ফারুক হাসান উপস্থিত ছিলেন।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, ‘যুদ্ধ বন্ধ হোক সেটা আমরা চাই। নিষেধাজ্ঞা, পাল্টা নিষেধাজ্ঞা বন্ধ হোক। ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্ব বাণিজ্য স্থবির হয়ে পড়েছে’।

সরকারপ্রধান বলেন, মেইড ইন বাংলাদেশের কারণে পণ্যের বাজার সম্প্রসারিত হওয়ার পাশাপাশি দেশের ভাবমূর্তি উজ্জ্বল হবে। চতুর্থ শিল্প বিপ্লবের উপযুক্ত মানব সম্পদ গড়ে তোলার কথা বলেন প্রধানমন্ত্রী। শিল্পকারখানাকে পরিবেশবান্ধব হওয়ার তাগিদও দেন তিনি। বলেন, বর্তমান সরকার কাজ করে যাচ্ছে মেহনতী মানুষের জন্য।

তিনি আরও বলেন, করোনা মহামারি সারা বিশ্বকে স্থবির করে দিয়েছিল। যোগাযোগ ব্যবস্থা বন্ধ ছিল। আমি জানি, আমাদের ব্যবসায়ীরা অনেক উদ্বিগ্ন ছিলেন। সেই সময় আওয়ামী লীগ সরকার পদক্ষেপ নেয়। তখন আর্থিক প্রতিষ্ঠানসমূহের জন্য বিশেষ প্রণোদনার ব্যবস্থা করা হয়েছিল। তার সুফল এখন আমরা পাচ্ছি। সকল বাধা অতিক্রম করে ব্যবসা বাণিজ্য এখন চলছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ সময় বলেন, তৈরি পোষাক রফতানি প্রবৃদ্ধি যাতে অব্যাহত থাকে, সেজন্য নগদ অর্থ সহায়তা ও অন্যান্য সুবিধাও আমরা প্রদান করেছি। ওয়ারহাউস সুবিধা, বিনা শুল্কে কাঁচামাল আমদানি সুবিধা, ব্যাক টু ব্যাক ঋণপত্র খোলার সুবিধা, হ্রাসকৃত শুল্কে মেশিনারিজ আমদানি, রফতানিমুখী শিল্পে অনুকূলে এক্সপোর্ট ডেভেলপমেন্ট ফান্ড (ইডিএফ) আমরা রিজার্ভের টাকা দিয়েই করে দিয়েছি।