৩ লাখ রোহিঙ্গাকে বাংলাদেশি পাসপোর্ট দেওয়ার আহ্বান সৌদি আরবের


❏ রবিবার, নভেম্বর ১৩, ২০২২ জাতীয়

সময়ের কণ্ঠস্বর, ঢাকা: সৌদি আরবে অবস্থানরত প্রায় তিন লাখ রোহিঙ্গাকে পাসপোর্ট দিতে বা নবায়ন করতে অনুরোধ জানানো হয়েছে বাংলাদেশকে। তবে বাংলাদেশের পক্ষ থেকে বলা হয়েছে, বাংলাদেশের আইন অনুযায়ী এনআইডিসহ যা যা লাগবে, সেগুলো দেখিয়ে যারা পাসপোর্ট পাওয়া ও নবায়নের যোগ্য, সেক্ষেত্রে বাংলাদেশ সব ধরনের সহযোগিতা করবে।

সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপমন্ত্রী ড. নাসের বিন আব্দুল আজিজ আল দাউদের নেতৃত্বে একটি প্রতিনিধি দল আসাদুজ্জামান খান কামালের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করে। এসময় এসব প্রসঙ্গে আলোচনা হয়েছে।

রবিবার (১৩ নভেম্বর) সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বৈঠক হয়। বৈঠক শেষে সাংবাদিকদের এসব তথ্য জানান স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। এ সময় তার সঙ্গে সৌদি আরবে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জাবেদ পাটোয়ারী উপস্থিত ছিলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বৈঠকে সবচেয়ে গুরুত্বপূর্ণ যে আলোচনা বারবার উঠে এসেছে সেটি হলো রোহিঙ্গা প্রত্যাবাসন। রোহিঙ্গাদের ফেরত পাঠাতে তারা সব ধরনের সহযোগিতা আমাদের দিচ্ছে তাদের বেসরকারি সংস্থা (এনজিও) এবং সরকারি মাধ্যমে। সেটাকে কীভাবে আরও জোরদার করা যায় এবং নিরাপদে ও সসম্মানে রোহিঙ্গারা মিয়ানমারে ফেরত যাবে সে বিষয়ে আলোচনা হয়েছে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, তারা আমাদের জানিয়েছে, তাদের কাছে ৩ লাখ রোহিঙ্গা আছে। এখন তারা সেখানে বসবাস করে এবং ব্যবসা-বাণিজ্য সবই করছে। আমাদের কাছে সৌদি আরব আবেদন করেছিল, সেটা আমরা দেখছি। আমাদের ব্যবস্থা অনুযায়ী, আমরা পাসপোর্ট নবায়ন করছি।

স্বরাষ্ট্রমন্ত্রী জানান, সৌদিতে ২৭ লাখ ৬০ হাজার বাংলাদেশি বসবাস করছেন। তারা বিভিন্ন পেশায় নিয়জিত এবং কেউ কেউ ব্যবসা করেন। তারা যেন ব্যবসায় আরও বেশি সুবিধা পান সে বিষয়ে আলোচনা হয়েছে।

পাসপোর্ট নবায়ন প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এখন আমরা ই-পাসপোর্ট শুরু করেছি। এতে এনআইডি, বার্থ সার্টিফিকেট, আইরিশ ও ফিঙ্গার প্রিন্টের প্রয়োজন হয়। সেগুলো দিতে আমাদের একটু সময় লাগছে। এটা তারা আরও দ্রুত করতে অনুরোধ জানিয়েছে। আমরাও বলেছি, তাড়াতাড়ি করবো। সেই সঙ্গে আমাদের সমস্যাগুলো জানিয়েছি। এই সমস্যাগুলো সমাধানে আমরা যৌথভাবে একটি কমিটি করবো।

সৌদি আরবে বসবাসরত ৩ লাখ রোহিঙ্গা বাংলাদেশি পাসপোর্ট নিয়ে গেছে কি না জানতে চাইলে কামাল বলেন, আমাদের দেশ থেকে তারা গেছে, আমাদের দেশ হয়ে, এটা সঠিক। রোহিঙ্গারা তাড়া খেয়ে বাংলাদেশে ঢুকেছে। ৩ লাখ লোক যারা গেছে, আমাদের পাসপোর্ট নিয়ে যায়নি তারা। তারা তাদের নিজস্ব কৌশলে গেছে।