• আজ বৃহস্পতিবার, ১৬ অগ্রহায়ণ, ১৪২৯ ৷ ১ ডিসেম্বর, ২০২২ ৷

নিশ্চই আল্লাহপাকই একমাত্র সার্বভৌম ক্ষমতার অধিকারী


❏ রবিবার, নভেম্বর ১৩, ২০২২ ইসলাম

ইসলাম ডেস্ক- আল্লাহপাকই সার্বভৌম ক্ষমতার অধিকারী তাঁর এই অধিকারে হস্তক্ষেপ করার সাধ্য কারো নেই। আল কোরআনে ইরশাদ হয়েছে : (ক) আর তিনিই নভোমন্ডল ও ভুমন্ডল যথাযথভাবে সৃষ্টি করেছেন। আর সেদিন তিনি বলবেন ‘হও’ তখন হয়ে যাবে। তাঁর কথাই যথার্থ। আর তাঁর জন্যই রয়েছে সে দিনের রাজত্ব, যেদিন শিঙ্গায় ফুঁক দেয়া হবে। তিনি অদৃশ্য ও উপস্থিত বিষয়ে পরিজ্ঞাত এবং তিনি প্রজ্ঞাময়, অধিক অবহিত। (সূলা আনয়াম : আয়াত-৭৩)।

(ক) নিশ্চয় আল্লাহই বীজ ও আঁটি বিদীর্ণকারী। তিনি মৃত থেকে জীবিতকে বের করেন এবং জীবিত থেকে মৃতকে নির্গতকারী। তিনিই আল্লাহ। সুতরাং (সৎ পথ হতে) কোথায় তোমাদেরকে ফিরিয়ে নেয়া হচ্ছে? (সূরা আনয়াম : আয়াত-৯৫)।

আল্লাহ পাকের একত্ববাদের সাক্ষী আল্লাহ নিজেই। এতদ প্রসঙ্গে আল কোরআনে ইরশাদ হয়েছে : (ক) আল্লাহপাক সাক্ষ্য দিচ্ছেন যে, তিনি ছাড়া কোনো (সত্য), উপাস্য নেই, আর ফিরিশতাগণ ও জ্ঞানীগণও (এই সাক্ষ্য প্রদান করেন)। তিনি ন্যায়ত প্রতিষ্ঠিত। তিনি ছাড়া কোনো (সত্য) উপাস্য নেই। তিনি পরাক্রমশালী, প্রজ্ঞাময়। (সূরা আলে ইমরান : আয়াত-১৮)।

(খ) আর তোমাদের উপাস্য একক উপাস্য। তিনি ছাড়া কোনো (সত্য) উপাস্য নেই। তিনি দয়াময় পরম দয়ালু। (সূরা বাকারাহ : আয়াত-১৬৩)। (গ) আর তোমাদের উপাস্য একক উপাস্য। তিনি ছাড়া কোনো (সত্য) উপাস্য নেই। তিনি অতিদয়াময়, পরম ক্ষমাশীল। (সূরা বাকারাহ : আয়াত-১১০)।

আর দৃশ্য ও অদৃশ্য সকল রাজত্বের চাবিকাঠি আল্লাহপাকের কুদরতের হাতে নিহিত। আল কোরআনে ইরশাদ হয়েছে : (ক) বরকতময় তিনি যাঁর হাতে সর্বময় কর্র্তৃত্ব। আর তিনি সব কিছুর ওপর সর্বশক্তিমান। তিনি মরণ ও জীবন সৃষ্টি করেছেন যাতে তিনি তোমাদেরকে পরীক্ষা করতে পারেন যে, কে তোমাদের মধ্যে আমলের দিক থেকে উত্তম? আর তিনি মহাপরাক্রমশালী, অতিশয় দয়ালু। (সূরা মূলক : আয়াত-১-২)।

(গ) আর তাঁর কাছে রয়েছে অদৃশ্যের চাবিসমূহ, তিনি ছাড়া এ বিষয়ে কেউ জানে না এবং তিনি অবগত রয়েছেন স্থলে ও সমুদ্রে যা কিছু আছে। আর কোনো পাতা ঝরে না কিন্তু তিনি তা জানেন এবং জমিনের অন্ধকারে কোনো বীজ দানা পড়ে না, না কোনো ভিজা এবং না কোনো শুষ্ক কিছু, কিন্তু তা’ সুস্পষ্ট কিতাবে রয়েছে। (সূরা আনয়াম : আয়াত-৫৯)।

(ঘ) তিনিই আল্লাহ, যিনি ছাড়া কোনো উপাস্য নেই। দৃশ্য ও অদৃশ্যের পরিজ্ঞাতা; তিনিই পরম করুণাময়, দয়ালু। তিনিই আল্লাহ; যিনি ছাড়া কোনো উপাস্য নেই তিনিই শাহানশাহ, মহাপবিত্র ত্রæটিমুক্ত, নিরাপত্তাদানকারী, রক্ষক, মহাপরাক্রশালী, মহা প্রতাপশালী, অতীব মহিমান্বিত, তারা যা অংশীস্থাপন করে তা হতে তিনি পবিত্র, মহান। তিনি আল্লাহ, সৃষ্টিকর্তা, উদ্ভাবনকারী, আকৃতিদানকারী; তাঁর রয়েছে সুন্দর নামসমূহ, নভোমÐল ও ভ‚মÐলে যা কিছু আছে সবই তাঁর মহিমা ঘোষণা করে। তিনি মহাপরাক্রমশালী, প্রজ্ঞাময়। (সূরা হাশর : আয়াত-২২-২৪)।

কোরআন মজিদ: বিশ্ব শান্তির পবিত্র বৃক্ষ

❏ বৃহস্পতিবার, নভেম্বর ১৭, ২০২২

জুমার দিন সবার আগে মসজিদে যাওয়ার ফজিলত

❏ শুক্রবার, নভেম্বর ৪, ২০২২

আজ গরিবের হজ্বের দিন

❏ শুক্রবার, অক্টোবর ১৪, ২০২২

১৩ জানুয়ারি বিশ্ব ইজতেমা শুরু

❏ বৃহস্পতিবার, অক্টোবর ১৩, ২০২২