অর্থনৈতিক মন্দা মোকাবিলায় এখন থেকে প্রস্তুতি নিতে হবে: প্রধানমন্ত্রী


❏ মঙ্গলবার, নভেম্বর ১৫, ২০২২ প্রধান খবর

সময়ের কণ্ঠস্বর, ঢাকা: বৈশ্বিক অর্থনৈতিক মন্দা মোকাবিলায় এখন থেকে প্রস্তুতি নেওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার (১৫ নভেম্বর) সকালে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহের উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

রাজধানীর মিরপুরে আয়োজিত এ অনুষ্ঠানে ভার্চুয়ালি যোগ দেন শেখ হাসিনা। জানিয়েছেন, ফায়ার সার্ভিসের সদস্যদের প্রশিক্ষণে আধুনিক যন্ত্রপাতি যোগ হয়েছে।

প্রশিক্ষিত ফায়ার ফাইটার বাহিনী গড়ে তোলা সরকারের লক্ষ্য উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ফায়ার সার্ভিসের সদস্যদের আজীবন রেশন দেয়ার পরিকল্পনা রয়েছে সরকারের।

এসময় প্রধানমন্ত্রী বলেন, উন্নয়ন একটি ধারাবাহিক ও চলমান প্রক্রিয়া। রূপকল্প ২০২১ লক্ষ্য স্থির করে আমরা ২০০৮ এর নির্বাচনে ইশতেহার দিয়েছিলাম এবং বাংলাদেশের জনগণের ভোটে নির্বাচিত হয়ে আমরা এখন পর্যন্ত সরকারে আছি একটানা। যার ফলে বাংলাদেশের উন্নয়নগুলো তরান্বিত-দৃশ্যমান হচ্ছে এবং মানুষ তার সুফল ভোগ করছেন।

অপ্রতিরোধ্য বাংলাদেশের অগ্রযাত্রা কেউ থামাতে পারবে না মন্তব্য করে শেখ হাসিনা বলেন, যখন আমরা স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপন করি তখনই আমরা উন্নয়নশীল দেশের মর্যাদা পাই। এই মর্যাদা নিয়েই আমরা ২০৪১ সালের বাংলাদেশকে উন্নত-সমৃদ্ধ বাংলাদেশ হিসেবে গড়ে তুলবো। এটাই আমাদের প্রতিজ্ঞা। এটাই আমাদের প্রত্যয় এবং লক্ষ্য। এর ধারাবাহিকতায় যে কোনো ঝুঁকি হ্রাস করা, মানুষের নিরাপত্তা দেওয়া, সেই সঙ্গে উন্নয়ন কাজগুলো দ্রুত তরান্বিত ও মানসম্মত করা আমাদের সবার প্রচেষ্টা।

ইউক্রেন যুদ্ধের কারণে যে মন্দার কথা বলা হচ্ছে সে বিষয়ে সবাইকে সতর্ক থাকার পাশাপাশি ঐক্যবদ্ধভাবে বিশ্ব মন্দার প্রভাব মোকাবিলার আহ্বান জানান সরকারপ্রধান। তিনি বলেন, মন্দার প্রভাব মোকাবিলায় এখন থেকে আমাদেরও প্রস্তুতি নিতে হবে। সবাই নিজেদের জমিতে কিছু না কিছু উৎপাদন করবেন। বিশ্বমন্দার ধাক্কা যাতে বাংলাদেশে না লাগে, সে জন্য সবাইকে একযোগে কাজ করতে হবে।