🕓 সংবাদ শিরোনাম

হাজারীবাগে ঘরের ভিতর থেকে মা-সন্তানসহ ৩ জনের লাশ উদ্ধার * বাগদান করেও বিয়ে ভেঙে দিলেন নুসরাত ফারিয়া! * মাগুরায় মাদকবাহী পিকআপ ভ্যানের ধাক্কায় দুই র‌্যাব সদস্যসহ নিহত-৩ * মির্জা ফখরুলকে আটকের বিষয়ে যা বললেন তার স্ত্রী * মধ্যরাতে মির্জা ফখরুল ও মির্জা আব্বাসকে আটকের অভিযোগ * শেখ হাসিনার উন্নয়নের জোয়ারে মানুষ মঙ্গা ভুলে গেছেন : আসাদুজ্জামান নূর * ওয়ালটন নিয়ে এলো ভার্চুয়াল র‌্যামসহ ৮ জিবির স্মার্টফোন ‘প্রিমো আর টেন’ * সৌদিআরবের মরুভূমিতে মাছের আকৃতি পাথর আবিস্কার * ফরিদপুরে ফেসবুকে প্রধানমন্ত্রীকে নিয়ে কটূক্তি, যুবক গ্রেফতার * বাজারে বিআরটিএ অনুমোদিত ওয়ালটনের ইলেকট্রিক-বাইক তাকিওন *

  • আজ শুক্রবার, ২৪ অগ্রহায়ণ, ১৪২৯ ৷ ৯ ডিসেম্বর, ২০২২ ৷

খাদ্য উৎপাদন দ্বিগুণ করা কঠিন কাজ হবে না: মন্ত্রিপরিষদ সচিব


❏ মঙ্গলবার, নভেম্বর ১৫, ২০২২ জাতীয়

মেহেদী হাসান সোহাগ, স্টাফ করেসপন্ডেট, মাদারীপুর: আগামীতে ধানসহ কৃষিভিত্তিক অনেক ফসল দ্বিগুণ উৎপাদন হবে আশাবাদ ব্যক্ত করেছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

মঙ্গলবার (১৫ নভেম্বর) দুপুরে মাদারীপুর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ৫ জেলার জেলা পর্যায়ের কর্মকর্তাগণের সাথে কর্মসম্পাদন ব্যবস্থাপনা, জাতীয় শুদ্ধাচার কৌশল, ভুমি সেবা ডিজিটাইজেশন এবং উন্নয়ন সম্পর্কিত এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

সচিব বলেন, খাদ্য নিয়ে আমাদের এখন যে সময়টা যাচ্ছে, বিশেষ করে বিশ্বব্যপী কোভিড ও ইউক্রেন যুদ্ধের কারণে যে অবস্থা যাচ্ছে তাতে আমরা ভালো অবস্থায় আছি। আমাদের বিজ্ঞানিরা বেশকিছু ভ্যারাইটি যেমন ব্রি ধান-৮৯ উদ্ভাবন করেছে। বোরো ২৮, ২৯ ধানের চেয়ে প্রায় দ্বিগুণ উৎপাদন হবে। এটা অলরেডি রিলিজ করা হয়ে গেছে। এটা পর্যাপ্ত বীজ কৃষক যাতে পায় সে ব্যবস্থা করা হয়ে গেছে।

আগামীতে বিশ্ব পরিস্থিতি মোকাবিলায় বাংলাদেশ সক্ষম হবে আশাবাদ ব্যক্ত করে তিনি বলেন, আরো অনেক ভ্যারাইটি আছে যাতে ডাবল উৎপাদন হবে। এগুলো যদি আগামী এক-দুই বছরের মধ্যে আমরা কৃষক পর্যায়ে বিতরণ করে দিতে পারি তাহলে খাদ্য উৎপাদন দ্বিগুণ করা কোনো কঠিন কাজ হবে না।

এসময় মন্ত্রিপরিষদ সচিব বলেন, জমির রেজিস্ট্রেশন, মিউটিশন ও রেকড কারেকশনের মধ্যে একটা সমন্নয় হচ্ছে, অলরেডি পাইলটিং হয়ে গেছে। আশাকরি দ্রুত এটার কাজ শুরু হবে। আর দখল সুত্রে জমির কোনো মিউটিশন হবে না।

সভায় মাদারীপুর, শরীয়তপুর, ফরিদপুর, গোপালগঞ্জ ও রাজবাড়ী জেলার জেলা প্রশাসক ও পুলিশ সুপারসহ বিভিন্ন জেলা পর্যায়ের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।