• আজ রবিবার, ১২ অগ্রহায়ণ, ১৪২৯ ৷ ২৭ নভেম্বর, ২০২২ ৷

ম্যারাডোনার ‘হ্যান্ড অফ গড’ বল বিক্রি হলো ২৫ কোটি টাকায়


❏ বৃহস্পতিবার, নভেম্বর ১৭, ২০২২ খেলা

স্পোর্টস ডেস্ক : ম্যারাডোনার প্রয়াত হওয়ার দুই বছর হচ্ছে কিন্তু তিনি বেঁচে আছেন মানুষের মাঝে। কর্মই বাঁচিয়ে রেখেছে আর্জেন্টাইন কিংবদন্তিকে। দেশকে ১৯৮৬ সালের বিশ্বকাপ জিতিয়ে গুরুত্বপূর্ণ জায়গা করে নিয়েছেন মানুষের হৃদয়ে।

মেক্সিকো বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে দুটি গোল করেছিলেন ম্যারাডোনা। সেই ম্যাচে হাত দিয়ে করা প্রথম গোলটির বল আজ নিলামে বিক্রি হয়েছে। বলটি বিক্রি হয়েছে বাংলাদেশি মুদ্রায় ২৫ কোটি টাকা। নিলামে তোলার সময় বলটির মূল্য ধরা হয়েছিল প্রায় ৩৫ কোটি টাকা।

এত দিন বলটি ছিল সেই ম্যাচ পরিচালনার দায়িত্ব থাকা তিউনিসিয়ার সাবেক রেফারি আলি বিন নাসেরের কাছে। বলটি নিলামে তোলার সময় তিনি বলেছিলেন, ‘এই বল আন্তর্জাতিক ফুটবল ইতিহাসের অংশ। বিশ্বকে দেখানোর এটাই উপযুক্ত সময়। আশা করছি, ক্রেতা এটা প্রদর্শনীতে রাখবে অথবা ভক্তদের সঙ্গে শেয়ার করবে।’

এর আগে গত মে মাসে ম্যাচটিতে পরিহিত ম্যারাডোনার জার্সিটিও বিক্রি হয়েছে নিলামে। বাংলাদেশি মুদ্রায় জার্সিটি বিক্রি হয়েছিল ৮০ কোটি ৫০ লাখ টাকায়।

ইংল্যান্ডের বিপক্ষে জোড়া গোল করে সুনাম-দুর্নাম দুটিই কুড়িয়েছিলেন ম্যারাডোনা। কোয়ার্টার ফাইনালে প্রথম গোলটি করেছিলেন ৫১ মিনিটে হাত দিয়ে। পরে গোলটিকে ‘হ্যান্ড অফ গড’ নাম দিয়েছেন নিজে। প্রথম গোলে দুর্নাম কুড়ালেও পরেরটির জন্য সুনাম কুড়িয়েছেন তিনি। ৪ মিনিট পর করা দ্বিতীয় গোলটিকে বলা হয় ‘গোল অব দ্য সেঞ্চুরি’। ম্যাচটিতে ২-১ গোলে জিতেছিল আর্জেন্টিনা।