• আজ বুধবার, ২২ অগ্রহায়ণ, ১৪২৯ ৷ ৭ ডিসেম্বর, ২০২২ ৷

আদালত অবমাননার নোটিশ পাঠানো হয়েছে ঢাকার দুই মেয়রকে


❏ বৃহস্পতিবার, নভেম্বর ১৭, ২০২২ আলোচিত বাংলাদেশ

ঢাকার রাস্তা থেকে গাড়ি পার্কিং ও অবৈধ স্থাপনা উচ্ছেদে হাইকোর্টের রায় বাস্তবায়ন না করায় ঢাকার দুই সিটির মেয়র এবং রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যানকে আদালত অবমাননার নোটিশ পাঠানো হয়েছে।

আজ বৃহস্পতিবার হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী মনজিল মোরসেদ এই নোটিশ পাঠান।

নোটিশ পাওয়ার সাত দিনের মধ্যে রায়ের নির্দেশনা অনুযায়ী পদক্ষেপ না নিলে আইনগত পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে বলে এতে উল্লেখ করা হয়।

এর আগে, ২০১৫ সালে করা রিটের পরিপ্রেক্ষিতে হাইকোর্ট রুল জারির পাশাপাশি কোন কোন ভবনে গাড়ি পার্কিংয়ের জায়গায় নকশাবহির্ভূত স্থাপনা তৈরি করা হয়েছে–তার তালিকা দিতে রাজউককে নির্দেশ দেন। নির্দেশনা অনুযায়ী রাজউক গুলশান, বনানী ও বারিধারা এলাকার কয়েক’শ ভবনের তালিকা দাখিল করে।

রুল নিষ্পত্তি করে ২০১৯ সালে রায় দেন হাইকোর্ট। রায়ে গাড়ি পার্কিংয়ের জায়গায় নকশা বহির্ভূতভাবে তৈরি করা ব্যবসা প্রতিষ্ঠান এক মাসের মধ্যে ভেঙে ফেলতে ভবন মালিকদের নির্দেশ দেওয়া হয়। আর রাস্তা থেকে অননুমোদিত পার্কিং সরাতে আইনগত পদক্ষেপ নিতে সিটি করপোরেশনকে নির্দেশ দেন আদালত।

রায়ে আদালত বলেন, ভবন মালিকেরা ভবন না ভাঙলে পরবর্তী ছয় মাসের মধ্যে রাজউক এসব ভবন ভেঙে ফেলবে। আর ভাঙার খরচ ভবন মালিক বহন করবে। রাজউক ও সিটি করপোরেশন রায় যথাযথভাবে বাস্তবায়ন না করায় এই নোটিশ পাঠানো হয়েছে বলে জানান মনজিল মোরসেদ।