এইমাত্র
  • এক মোটরসাইকেলে ৪ জন, ট্রাকের ধাক্কায় স্ত্রী-সন্তান নিহত
  • দাওয়াত না পেয়ে বিয়েবাড়িতে ককটেল বিস্ফোরণ
  • ‘সমকামিতা’র নাটকে স্পন্সর করে ওয়ালটনের দুঃখ প্রকাশ
  • শিবচরে বজ্রপাতে ২ জনের মৃত্যু
  • 'অনলাইন নিউজপোর্টালে বিজ্ঞাপন নীতিমালা করছে সরকার'
  • আড়াইহাজারে ব্যাটারি কারখানায় আগুন
  • রেকর্ড ৪০.৬ ডিগ্রি তাপমাত্রায় পুড়ছে চুয়াডাঙ্গা
  • নাটোর পৌরসভা চত্বরে সংঘর্ষে নিহত ১, কাউন্সিলরসহ আটক ২
  • ঈদের ছুটিতে বঙ্গবন্ধু টানেলের আয় ৮১ লাখ
  • ইরানে হামলা চালানোর হুমকি ইসরায়েলি সেনাপ্রধানের
  • আজ বুধবার, ৩ বৈশাখ, ১৪৩১ | ১৭ এপ্রিল, ২০২৪

    শান্তির একমাত্র পথ ইসলাম

    সময়েরকণ্ঠস্বর প্রকাশ: ৯ জানুয়ারি ২০২৩, ১১:৩৩ পিএম
    সময়েরকণ্ঠস্বর প্রকাশ: ৯ জানুয়ারি ২০২৩, ১১:৩৩ পিএম

    শান্তির একমাত্র পথ ইসলাম

    সময়েরকণ্ঠস্বর প্রকাশ: ৯ জানুয়ারি ২০২৩, ১১:৩৩ পিএম

    ইসলাম ডেস্ক- বিজ্ঞানের চরম এই উৎকর্ষতার যুগে মানুষ আজ দিশেহারা। মানুষগুলো যেন মরীচিকার পেছনে হন্যে হয়ে ঘুরছে। চাওয়া-পাওয়ার মধ্যে যথেষ্ট ব্যবধান আর অতৃপ্তির মাত্রা যেন বেড়েই চলছে। কোথাও শান্তির কোনো আভাস মিলছে না। শুধুই হতাশা উদ্বেগ আর উৎকণ্ঠায় কালাতিপাত করছে মানুষগুলো। তারা ভেবেই পাচ্ছে না, কী হচ্ছে? কী হতে যাচ্ছে? কোথায় মানবতা? কোথায় সুখ? কোথায় শান্তি? এসব প্রশ্ন আজ বিশ^ সভ্যতার এই যুগের মানুষগুলোকে বিব্রতকর অবস্থায় ফেলে দিয়েছে।

    আল্লাহ তায়ালা সূরা ইয়াসিনের ৬৮ নম্বর আয়াতে বলেছেন, ?প্রত্যেক সৃষ্টিকে দীর্ঘ সময় দানের পর আমি সৃষ্টিগত দিক থেকে তাদের প্রাথমিক অবস্থায় ফিরিয়ে নেই।? সূরা বাকারার ২৬৯ নম্বর আয়াতে আল্লাহ তায়ালা ঘোষণা করেছেন, ?আল্লাহ তায়ালা যাকে চান তাকে একান্তভাবে বিশেষ জ্ঞান দান করেন, আর যে ব্যক্তিকে আল্লাহ তায়ালার এই বিশেষ জ্ঞান দান করা হলো তাকে সত্যিকার অর্থেই প্রচুর কল্যাণ দান করা হলো, আর প্রজ্ঞাসম্পন্ন ব্যক্তি ছাড়া আল্লাহ তায়ালা এসব কথা থেকে কেউ কোনো শিক্ষাই গ্রহণ করতে পারে না।

    জেনে খুশি হবেন যে, আল্লাহ তায়ালার এই অমিয় বাণী ও নিয়ম মেনেই যেন বিশে^র দেশে দেশে যারা আল্লাহর বিধান লঙ্ঘনের শেষ সীমায় পৌঁছে ছিল, যারা বিবস্ত্র বা অর্ধবসনে থাকতে পছন্দ করত, যাদের মধ্যে মানুষের স্বভাব চরিত্র, আচার আচরণ, পারিবারিক বা সামাজিক জীবন বলতে কিছুই ছিল না, যাদের মধ্যে স্বামী-স্ত্রী আর বাবার পরিচয় ছিল না, মায়ের পরিচয়ে যারা পরিচিত হতো, তারাই আজ ইসলামের ছায়াতলে আশ্রয় গ্রহণ করছেন।

    সাম্প্রতিক সময়ে ব্রিটেনের এক আদালতে বাবার পরিচয় জানতে এক কিশোর মামলা করেছিল। আদালত তার মাকে তার বাবার পরিচয় ঠিক করে দিতে নির্দেশ দেন। তার মা যথারীতি জনৈক পুরুষকে তার বাবা বলে পরিচয় করিয়ে দিলে সে কিশোর তা মানতে রাজি হয়নি। আদালত তাদের ডিএনএ টেস্টের নির্দেশ দিলে তা ল্যাবরেটরি টেস্টে মিল খুঁজে না পেলে তার মাকে আবারো আদালতে হাজির করা হয় এবং তার বাবার সঠিক পরিচয় দিতে বললে তার মা অন্য একজন পুরুষকে সে কিশোরের বাবা বলে পরিচয় করিয়ে দেয়। সে কিশোর তাও মানতে রাজি না হলে আবারো আদালত তাদের ডিএনএ পরীক্ষার নির্দেশ দেন। এবারো সে পরীক্ষায় গরমিল দেখা দিলে আবারো তার মাকে তার বাবার পরিচয় কী হবে জানতে চাইলে তার মা অপর এক পুরুষের কথা বলে এভাবে বেশ কয়েকজন পুরুষের ডিএনএ পরীক্ষার পর সে কিশোর তার বাবার আসল পরিচয় পায়। তখন সে কিশোর আদালতেই বলে উঠে, বাবার পরিচয় জানার জন্য যেখানে আদালতে আসতে হয়, ডিএনএ পরীক্ষা করতে হয়, সে বাবা আর সে মা দিয়ে আমার কী হবে? এমনই অবস্থা বিরাজ করছে পশ্চিমা বিশে^র দেশে দেশে।

    পশ্চিমা বিশে^র দেশে দেশে ইসলামের প্রতি মানুষের আগ্রহ বেড়েছে, বিশেষ করে মহিলাদের মধ্যে ইসলাম গ্রহণের প্রবণতা বেশি। ব্রাজিল সম্পর্কে আমাদের যে ধারণা আছে, নৈতিকতার দিক থেকে ব্রাজিল তার চেয়েও নিম্নে অবস্থান করছে। যেখানে বাবার পরিচয় নেই বললেই চলে। তারপরও যা আছে তাতে দেখা গেছে, নিজ কন্যাসন্তানকে বাবা-মা পতিতাবৃত্তিতে ঠেলে দিচ্ছে। বাবা-মায়েরাই তাদের কন্যার জন্য খরিদ্দার জোগাড় করে দিচ্ছে। ব্রাজিলে পতিতাবৃত্তি বা দেহব্যবসা বৈধ! সাম্প্রতিক সময়ে সেখানে চিন্তা-চেতনার মধ্যে ব্যাপক পরিবর্তন লক্ষ করা গেছে।

    ব্রাজিলের সানপাওলো শহরে ছোট্ট একটি মসজিদ আছে। এই মসজিদকে কেন্দ্র করে সানপাওলো শহরে ইসলামী দাওয়া নামের একটি সংগঠনের দাওয়াতে এক খ্রিষ্টান পরিবারের মা-মেয়ে আর এক মডেল অভিনেত্রীসহ তিনজন নারী ইসলাম গ্রহণ করেছেন। ব্রিটেনেও নারী-পুরুষ দলে দলে ইসলাম গ্রহণ করছে। ফ্রান্সের এক গানের শিল্পী সাম্প্রতিক সময়ে ইসলাম গ্রহণ করেছেন। তার নাম ছিল সুজাউ বর্তমান নাম হচ্ছে মারইয়াম সুজাউ। অতিসম্প্রতি ইসলাম গ্রহণ করেছেন, ভারতের তামিলনাড়?র বিখ্যাত অভিনেত্রী মনিকা। তিনি পিসটিভি ও ডা: জাকির নায়েকের বক্তব্য থেকে বাস্তবতার নিরিখে তার ধর্মের বিভিন্ন অসঙ্গতি আর ইসলামের সঙ্গতি দেখে ইসলাম গ্রহণ করেছেন বলে তিনি জানিয়েছেন।

    অস্ট্রেলিয়ার চার্লস ডারউইন বিশ^বিদ্যালয়ের দুই নারী শিক্ষিকা মালয়েশিয়া সফরে এসেছিলেন। তাদের দুইজনের চেহারায় যথেষ্ট মিল আছে। দেখলে মনে হয়, মা-মেয়ে অথবা আপন দুই বোন। তারা মালয়েশিয়ার প্রশাসনিক রাজধানী পুত্রজায়া মসজিদ দেখে অভিভূত হন। তারা দুইজনই ছিল প্রায় অর্ধউলঙ্গ। তারা মসজিদে ঢুকতে চাইলে সেখানকার খাদেমেরা তাদেরকে হিজাব পরতে বললে তাতে তারা প্রথমে আপত্তি করেন। তাদেরকে কুরআন ও সুন্নাহর দৃষ্টিতে মসজিদের পবিত্রতা রক্ষা ও গুরুত্ব সম্পর্কে বোঝানোর পর তারা হিজাব পরে মসজিদে প্রবেশ করেন। মসজিদে প্রবেশ করে তারা দেখতে পেলেন যারাই মসজিদে প্রবেশ করছেন তারাই দুই রাকাত সালাত আদায় করছেন। তারা জানতে চাইলেন এটা কী হচ্ছে? বা এ লোকগুলো কী করছে? মসজিদের খাদেম ও গাইড তাদেরকে বুঝিয়ে বললেন যে, মসজিদের পবিত্রতা রক্ষার জন্য মসজিদে প্রবেশকারীরা দুই রাকাত সালাত আদায় করছেন।

    এ কথা শুনে তারাও সালাত আদায়কারীদের মতো করে দুই রাকাত সালাত আদায় করলেন। তারা মসজিদ পরিদর্শন শেষে যাওয়ার পথে মসজিদের খাদেম ও গাইড তাদের দুইজনকে দু?টি আরবি-ইংরেজি ভার্সন কুরআন শরিফ হাদিয়া হিসেবে প্রদান করেন। তারা এহেন হাদিয়া পেয়ে মহাখুশি। তারা দুইজনই সে খাদেমের সাথে প্রতিজ্ঞা করলেন যে, আল কুরআনে কী আছে তা তারা ভালোভাবে দেখবেন। আলহামদুলিল্লাহ, তারা দুইজনই কুরআন স্টাডি করে প্রকৃত ওহির জ্ঞানের ভিত্তিতে আল্লাহর রহমতে ইসলাম গ্রহণ করেছেন।

    থাইল্যান্ড সম্পর্কে আমাদের মধ্যে অনেকেরই খারাপ ধারণা আছে। আসলেই থাইল্যান্ড দুনিয়ার দক্ষিণ-পূর্ব এশিয়ার একটি আনন্দ ফুর্তিরই দেশ। পর্যটকদের আকৃষ্ট করতে যা প্রয়োজন সবই এখানে আছে। আশার কথা বা ভালো ধারণার কথা হচ্ছে, আলহামদুলিল্লাহ, থাইল্যান্ডে সাম্প্রতিক সময়ে ?আল ফাতুনি? নামে একটি ইসলামী বিশ^বিদ্যালয় প্রতিষ্ঠিত হয়েছে। আরো ভালো খবর হচ্ছে, থাইল্যান্ডে একটি ইসলামী ব্যাংক ?ইসলামী ব্যাংক অব থাইল্যান্ড? নামে চালু হয়েছে। যার বেশির ভাগ গ্রাহকই হচ্ছে অমুসলিম আর ডিপোজিটও সন্তোষজনক বলে কর্তৃপক্ষ জানিয়েছে। তা ছাড়াও থাইল্যান্ডে হালাল ফুড ইন্ডাস্ট্রিও প্রতিষ্ঠিত হয়েছে। বিশে^র সেরা ?রেড বোল? নামের এই পানীয়টিও হালাল ফুড ইন্ডাস্ট্রিজেরই একটি পণ্য।

    আলহামদুলিল্লাহ, এমনিভাবে বিশে^র বিবেকবান আর সচেতন মানুষগুলো আজ ইসলামের দিকে দারুণভাবে ঝুঁকছে। আল্লাহ তায়ালা মাফ করুন, ভাবতে অবাক লাগে বাংলাদেশে যেখানে ৯২ থেকে ৯৫ শতাংশ মানুষ মুসলমান সেখানে দিন দিন ইসলামবিদ্বেষী মনোভাব, প্রচার-প্রচারণা, ইসলামী অনুশাসন মানতে বাধা দান করা হচ্ছে। ধর্মনিরপেক্ষতার নামে ইসলামী শিক্ষা থেকে মানুষকে বঞ্চিত করা হচ্ছে। প্রকৃত ইসলামী জ্ঞান তথা কুরআন ও সুন্নাহর জ্ঞানের অভাবেই আজ বাংলাদেশের মুসলমানেরা নাস্তিকতার দিকে ধাবিত হচ্ছে বা ইসলামবিদে�ষী মনোভাব পোষণ করছে আর ইসলাম থেকে দূরে সরে যাচ্ছে।

    আলেমদের দায়িত্বের ব্যাপারে সূরা বাকারার ১৪০ নম্বর আয়াতে আল্লাহ তায়ালা বলছেন, ?আর তার চাইতে বড় জালেম আর কে হতে পারে যার কাছে আল্লাহর পক্ষ থেকে আগত (সত্যের) সাক্ষ্য জ্ঞান (কুরআন ও সুন্নাহর জ্ঞান) মজুুদ আছে আর তারা তা গোপন করে।? সূরা আলে ইমরানের ১৮৭ নম্বর আয়াতে ঘোষণা করা হয়েছে যে, ?আর স্মরণ করো আল্লাহ তায়ালা এই কিতাবধারী ব্যক্তিদের কাছ থেকে (যাদেরকে কিতাবের জ্ঞান দান করা হয়েছে) প্রতিশ্রুতি গ্রহণ করেছিলেন, (তিনি তাদের বলে ছিলেন) তোমরা একে (আল্লাহর কিতাব বা আল কুরআনকে) মানুষের কাছে বর্ণনা করবে আর একে (এই কিতাবকে) গোপন করবে না, কিন্তু তারা তাদের এ প্রতিশ্রুতি পেছনে ফেলে রাখল আর অত্যন্ত সামান্য মূল্যে তা বিক্রি করে দিলো, বড়ই নিকৃষ্ট তাদের এই বেচাকেনা যা তারা করল।

    শাসকদের দায়িত্বের ব্যাপারে সূরা আল হাজ্জের ৪১ নম্বর আয়াতে আল্লাহ তায়ালার ঘোষণা হচ্ছে, ?আমি যদি আমার এ জমিনে (মুসলমানদেরকে) প্রতিষ্ঠা দান করি, তাহলে তারা (প্রথমে) সালাত প্রতিষ্ঠা করবে, (দ্বিতীয়ত) জাকাত আদায় (এর ব্যবস্থা) করবে আর (তৃতীয়ত) দেশের নাগরিকদেরকে তারা সৎ কাজের আদেশ দেবে আর মন্দ কাজ থেকে বিরত রাখবে, তবে এসব কাজের চূড়ান্ত পরিণতি একান্তভাবেই আল্লাহ তায়ালার এখতিয়ারভুক্ত।

    ট্যাগ :

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    সর্বশেষ প্রকাশিত

    Loading…