এইমাত্র
  • ওমরাহ করতে গিয়ে ১১ বছর পর হারানো ছেলেকে খুঁজে পেলেন মা
  • হিজড়ারা নিশ্চিন্তে নামাজ পড়তে পারেন যে মসজিদে
  • ভারতে নিয়ন্ত্রণ হারিয়ে ৩০০ ফুট গভীর খাদে ট্যাক্সি, নিহত ১০
  • জমিদারি মসজিদে ২৪০ বছর ধরে চলে নামাজ
  • মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষার্থী কমছে, বাড়ছে মাদরাসায়
  • জুনের মধ্যে ১০ হাজার প্রাথমিক শিক্ষক নিয়োগ: প্রতিমন্ত্রী
  • কপালে ব্যান্ডেজ নিয়ে ইফতার পার্টিতে মমতা
  • কুড়িগ্রামের খাবার খেয়ে খুশি ভুটানের রাজা
  • বিশ্ববাজারে সোনার দামে রেকর্ড
  • নিরস্ত্র ২ ফিলিস্তিনিকে হত্যার পর বালিচাপা দিল ইসরায়েলি সেনারা
  • আজ শুক্রবার, ১৫ চৈত্র, ১৪৩০ | ২৯ মার্চ, ২০২৪
    জাতীয়

    ‘নিখোঁজ’ আমিনুলের মৃত্যু নিয়ে রহস্য, ‘কবরে’ মিলল কম্বল

    সময়ের কণ্ঠস্বর প্রকাশ: ১৬ জানুয়ারি ২০২৩, ১১:৪৫ পিএম
    সময়ের কণ্ঠস্বর প্রকাশ: ১৬ জানুয়ারি ২০২৩, ১১:৪৫ পিএম

    ‘নিখোঁজ’ আমিনুলের মৃত্যু নিয়ে রহস্য, ‘কবরে’ মিলল কম্বল

    সময়ের কণ্ঠস্বর প্রকাশ: ১৬ জানুয়ারি ২০২৩, ১১:৪৫ পিএম
    আমিনুলের ফাইল ছবি

    সময়ের কন্ঠস্বর ডেস্ক: কুমিল্লা থেকে হিজরতের উদ্দেশে বের হওয়া তরুণদের মধ্যে একজন আমিনুল। তার তিন সঙ্গীকে গ্রেপ্তার করেছে র?্যাব। গত ১১ জানুয়ারি বান্দরবানে গ্রেপ্তার পাঁচ জঙ্গির মধ্যে এক কিশোরও আমিনুলের সঙ্গী ছিল। র?্যাবের কাছে তার দেওয়া তথ্য মতে, আমিনুল মারা গেছেন। তাকে বান্দরবানের গহিন এলাকায় কবর দেওয়া হয়েছে।

    গ্রেপ্তার কিশোরের তথ্যের ওপর ভিত্তি করে হেলিকপ্টারে লাশ উত্তোলন করতে যান র?্যাব সদস্যরা। তবে কবর খুঁড়ে মেলে একটি কম্বল। রবিবার (১৫ জানুয়ারি) হেলিকপ্টার নিয়ে সেখানে পৌঁছে কবর খুঁড়ে অন্যান্য আলামত পেলেও লাশের কোনো সন্ধান পায়নি তারা।

    র?্যাব দাবি করছে, তারা সেখানে পৌঁছানোর আগেই অন্য কোনো জঙ্গি সংগঠন কিংবা পার্বত্য চট্টগ্রামে নবগঠিত বিচ্ছিন্নতাবাদী সংগঠন ?কুকিচিন ন্যাশনাল ফ্রন্ট? লাশটি তুলে নিয়ে যেতে পারে।

    তবে কারা লাশটি তুলে নিয়েছে সে বিষয়ে তদন্ত করা হবে বলে জানিয়েছেন র?্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মুঈন। তিনি কালের কণ্ঠকে বলেন, ?উদ্ধারকৃত কম্বলটি পরীক্ষা করা হবে। একই সঙ্গে কারা লাশ তুলে নিয়েছে সে বিষয়েও তদন্ত করবে র?্যাব।

    গত বছরের ২৩ আগস্ট বাড়ি ছাড়েন আমিনুলসহ কুমিল্লার সাত তরুণ। তাদের মধ্যে তিনজনকে এখন পর্যন্ত গ্রেপ্তারের কথা জানিয়েছে র?্যাব। আর নিজের ভুল বুঝতে পেরে পটুয়াখালী থেকে জঙ্গিদের সঙ্গ ছেড়ে কৌশলে পালিয়ে আসার দাবি করেছেন একজন। তাদের মধ্যে বান্দরবানের গত ১১ জানুয়ারি গ্রেপ্তার পাঁচ জঙ্গি সদস্যের মধ্যে এক কিশোর কুমিল্লার।

    ১৭ বছর বয়সী ওই কিশোর র?্যাবকে জানায়, আমিনুল ইসলাম ওরফে আল-আমিন (২৩) নামের ওই তরুণকে বান্দরবানের গহিন অরণ্যে একটি কবর খুঁড়ে দাফন করেছে সঙ্গীরা।

    আমিনুল কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের ইসলাম শিক্ষা বিষয়ে স্নাতক তৃতীয় বর্ষের শিক্ষার্থী ছিলেন। তার বাড়ি কুমিল্লার আদর্শ সদর উপজেলার বড় আলমপুর গ্রামে। পরিবারসহ তার বাবা মো. নুরুল ইসলাম কুমিল্লা নগরীর ঝাউতলায় থাকেন। আমিনুলের খোঁজ না পেয়ে গত বছরের ১ সেপ্টেম্বর কুমিল্লা কোতোয়ালি মডেল থানায় নিখোঁজ হওয়ার জিডি করেন নুরুল ইসলাম। সূত্র: কালের কণ্ঠ

    আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীর সদস্যদের কাছ থেকে নুরুল ইসলাম জানতে পারেন ২৫ নভেম্বর আমিনুল মারা গেছেন। তাকে কম্বল পেঁচিয়ে দাফন করেছে সঙ্গীরা। এমন খবর পেয়ে ছেলের লাশের সন্ধানে গত শুক্রবার স্ত্রী আর স্বজনকে নিয়ে বান্দরবানে যান নুরুল ইসলাম। রবিবার (১৫ জানুয়ারি) বান্দরবানে পাহাড়ের গহিনে নুরুল ইসলাম, গ্রেপ্তার কিশোরকে নিয়ে কবর থেকে আমিনুলের লাশ উত্তোলন করতে গিয়েছিল আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনী ও প্রশাসনের লোকজন। কিন্তু সেই কবরে কুমিল্লার ওই তরুণের লাশ মেলেনি; মিলেছে একটি কম্বল। জেলার রুমা উপজেলার রেমাক্রিপ্রাংসা ইউনিয়নের ৬ নম্বর ওয়ার্ডের দুর্গম মুয়ংমুয়াল পাড়ায় গিয়ে আমিনুলের ?কবর? শনাক্ত করে আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনী।

    সোমবার সকালে রুমা উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মামুন শিবলী সাংবাদিকদের বলেন, শনাক্ত করা ওই কবরে আমিনুলের মরদেহ উত্তোলন করতে গিয়ে সেখানে তার মরদেহ পাওয়া যায়নি। তবে কবর দেওয়ার জায়গায় যে সামান্য কিছু আলামত পাওয়া গেছে―সেটি নিয়ে আসা হয়েছে।

    মো. নুরুল ইসলামের সন্দেহ, জঙ্গিরা তার ছেলেকে হত্যা করেছে। কোনো প্রমাণ যেন সামনে না আসে, সে জন্য লাশ গায়েব করে ফেলেছে।

    তিনি বলেন, ?কয়েক দিন আগে কুমিল্লা থেকে নিরুদ্দেশ হওয়া এক কিশোর ধরা পড়েছে। জিজ্ঞাসাবাদে সে র?্যাবকে জানিয়েছে আমিনুল মারা গেছে। র?্যাবের কাছ থেকে এই খবর পেয়ে শুক্রবার আমরা বান্দরবানে যাই ছেলের লাশের সন্ধানে। রবিবার আমাকে সঙ্গে নিয়ে হেলিকপ্টারে করে র?্যাব ঘটনাস্থলে যায়। কিন্তু কবর খুঁড়ে লাশ পাওয়া যায়নি। কবরের আশপাশে কিছু স্যান্ডেল, জামাকাপড় ও হাঁড়িপাতিল পড়ে ছিল। এ ঘটনার পর র?্যাব ধারণা করছে, কবর থেকে কেউ লাশ সরিয়ে ফেলেছে।

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    চলতি সপ্তাহে সর্বাধিক পঠিত

    সর্বশেষ প্রকাশিত

    Loading…