এইমাত্র
  • ইবিতে চোর সন্দেহে ২ জনকে পুলিশে সোপর্দ
  • দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪২.৩ ডিগ্রি চুয়াডাঙ্গায়
  • বৃন্দাবন কলেজে জাতির পিতার ম্যুরাল স্থাপনের ঘোষণা: আবু জাহির
  • উলিপুরে ১০ দিনব্যাপী ২১তম বৈশাখী মেলার উদ্বোধন
  • ফুলবাড়ীতে নলকূপ বসানোর সময় বিদ্যুৎস্পৃষ্টে প্রাণ গেল মিস্ত্রীর
  • ভোলায় পুকুরে ডুবে আপন দুই ভাই-বোনের মৃত্যু
  • তাপপ্রবাহের কারণে সব স্কুল-কলেজ সাত দিন বন্ধ ঘোষণা
  • পাবনায় ডাকাতির প্রস্তুতিকালে দেশীয় অস্ত্র ও বোমাসহ আটক ৩
  • চুয়াডাঙ্গার দামুড়হুদায় হিট স্টোকে এক জনের মৃত্যু
  • নারায়ণগঞ্জে বাসচাপায় প্রাণ গেল বাবা-ছেলের, হাসপাতালে মা
  • আজ শনিবার, ৭ বৈশাখ, ১৪৩১ | ২০ এপ্রিল, ২০২৪

    শিল্পমন্ত্রীর সঙ্গে জাপানী রাষ্ট্রদূতের সৌজন্য সাক্ষাৎ

    সময়েরকণ্ঠস্বর প্রকাশ: ১ ফেব্রুয়ারি ২০২৩, ০৫:৫৩ পিএম
    সময়েরকণ্ঠস্বর প্রকাশ: ১ ফেব্রুয়ারি ২০২৩, ০৫:৫৩ পিএম

    শিল্পমন্ত্রীর সঙ্গে জাপানী রাষ্ট্রদূতের সৌজন্য সাক্ষাৎ

    সময়েরকণ্ঠস্বর প্রকাশ: ১ ফেব্রুয়ারি ২০২৩, ০৫:৫৩ পিএম

    সময়ের কণ্ঠস্বর, ঢাকা: শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূনের সাথে বাংলাদেশে নবনিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি সৌজন্য সাক্ষাৎ করেছেন।

    বুধবার (০১ ফেব্রুয়ারি): রাজধানীর মতিঝিলে শিল্পমন্ত্রীর অফিস কক্ষে এ সাক্ষাতকার অনুষ্ঠিত হয়।

    বৈঠকে শিল্পমন্ত্রী জাপানের সাথে বাংলাদেশের ঐতিহাসিক বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কথা উল্লেখ করে বলেন, বাংলাদেশের আর্থসামাজিক উন্নয়ন ও শিল্পায়নে জাপান গুরুত্বপূর্ণ অবদান রাখছে। তিনি অভিন্ন স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে পারস্পরিক সহযোগিতার ভিত্তিতে কাজ করার ওপরও গুরুত্বারোপ করেন। এসময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার আগামী জাপান সফরে জাপানী ভূমি, অবকাঠামো, পরিবহন এবং পর্যটন মন্ত্রণালয়ের সাথে বাংলাদেশের শিল্প মন্ত্রণালয়ের জাহাজ পুনঃপ্রক্রিয়াজাতকরণ সংক্রান্ত সহযোগিতা স্মারক সংক্রান্ত বিষয়ে আলোচনা করা হয়।

    জাপানী রাষ্ট্রদূত বলেন, ?বাংলাদেশের সাথে আমাদের দীর্ঘদিনের বন্ধুত্বের সম্পর্ক। ভবিষ্যতেও এ ধারা অব্যাহত থাকবে। বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে অতীতে যেভাবে পাশে থেকেছি ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে উন্নত দেশে রূপান্তরের ক্ষেত্রেও সেভাবে পাশে থাকবো।

    তিনি বলেন, দি হংকং ইন্টারন্যাশনাল কনভেনশন ফর দি সেফ এন্ড এনভায়রনমেন্টালি সাউন্ড রিসাইক্লিং অব শিপস, ২০০৯?র (দি হংকং কনভেনশন) শর্তগুলো প্রতিপালনের জন্য বাংলাদেশকে জাপান সম্ভাব্য সবরকম সাহায্য করবে। তিনি চট্টগ্রামের সীতাকুন্ডে জাহাজ পুনঃপ্রক্রিয়াজাতকরণ ফ্যাসিলিটিজ অর্থাৎ ট্রিটমেন্ট, স্টোরেজ এন্ড ডিসপোজাল ফ্যাসিলিটি (টিএসডিএফ) স্থাপনের বাংলাদেশের প্রস্তাবকে স্বাগত জানিয়ে বলেন, এ বিষয়ে ?আমরা শিগগিরই সম্ভাব্যতা যাচাই করে তা বাস্তবায়নের কার্যক্রম গ্রহণ করবো।

    বৈঠকে শিল্পমন্ত্রী শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল কর্পোরেশেনের সাথে জাপানী শিল্প প্রতিষ্ঠান মিতসুবিশির সাথে সমঝোতা স্মারক?র আলোকে বাংলাদেশে মোটর গাড়ি নির্মাণের উদ্যোগ নেয়ার আহবান জানান।

    জবাবে রাষ্ট্রদূত জানান, এবিষয়ে কাজ চলছে। এছাড়া ব্রাহ্মনবাড়িয়া জেলার আশুগঞ্জে ?ঘোড়াশাল-পলাশ ইউরিয়া সার কারখানা?র আদলে আরেকটি ইউরিয়া সার কারখানা স্থাপনের বিষয়েও আলোচনা করা হয়। জাপানী রাষ্ট্রদূত এ বিষয়ে জাপান সরকারের পক্ষ থেকে সহযোগিতার প্রতিশ্রুতি দেন।

    শিল্প সচিব জাকিয়া সুলতানা, বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল কর্পোরেশনের (বিএসইসি) চেয়ারম্যান মো. শহীদুল হক ভূঁঞা, শিল্প মন্ত্রণালয়ের যুগ্মসচিব মো. আব্দুল ওয়াহেদ, উপসচিব শরীফ মো. মাসুদ এবং ঢাকাস্থ জাপানী দূতাবাসের অর্থনৈতিক বিভাগের প্রথম সচিব হারুতা হিরোকী এ সময় উপস্থিত ছিলেন।

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    সর্বশেষ প্রকাশিত

    Loading…