এইমাত্র
  • ৭ দিন স্কুল বন্ধের দাবি
  • সারাদেশে ৩ দিনের হিট অ্যালার্ট জারি
  • টেকনাফে কোস্টগার্ডের কাছে মিয়ানমার ১৩ বিজিপির আত্মসমর্পণ
  • টানা ৪ দিন ধরে দেশের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
  • দেশের কৃষক বাঁচার জন্য যা প্রয়োজন সেটাই করবে সরকার: কৃষি মন্ত্রী
  • রাজধানীর শিশু হাসপাতালে আগুন
  • প্রথম পতাকার নকশাকার শিব নারায়ণ দাশ মারা গেছেন
  • শিল্পী সমিতির নির্বাচনে ভোটারের থেকে প্রশাসন বেশি: হাসান জাহাঙ্গীর
  • প্রাণিসম্পদ অধিদপ্তরে ৬৩৮ পদে নিয়োগ
  • আশঙ্কাই সত্যি হলো, ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইসরায়েল
  • আজ শুক্রবার, ৬ বৈশাখ, ১৪৩১ | ১৯ এপ্রিল, ২০২৪
    দেশজুড়ে

    গাজীপুরবাসীর দীর্ঘ প্রতিক্ষার অবসান বৃহস্পতিবার

    মাহমুদুল হাসান, স্টাফ করেসপন্ডেন্ট, গাজীপুর প্রকাশ: ৮ ফেব্রুয়ারি ২০২৩, ১০:৫১ পিএম
    মাহমুদুল হাসান, স্টাফ করেসপন্ডেন্ট, গাজীপুর প্রকাশ: ৮ ফেব্রুয়ারি ২০২৩, ১০:৫১ পিএম

    গাজীপুরবাসীর দীর্ঘ প্রতিক্ষার অবসান বৃহস্পতিবার

    মাহমুদুল হাসান, স্টাফ করেসপন্ডেন্ট, গাজীপুর প্রকাশ: ৮ ফেব্রুয়ারি ২০২৩, ১০:৫১ পিএম

    গাজীপুর নগরের টঙ্গী থেকে জয়দেবপুর জংশন পর্যন্ত রেলওয়ের ডুয়েলগেজ ডাবল লাইনের উদ্বোধন বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি)। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে সকালে ভার্চুয়ালি সংযুক্ত হয়ে ১১ কিলোমিটার রেলপথে ট্রেন চলাচল আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন।

    বিষয়টি বুধবার (৮ ফেব্রুয়ারি) সন্ধ্যায় গাজীপুরের জেলা প্রশাসক আনিসুর রহমান নিশ্চিত করেছেন।

    প্রকল্প সূত্রের তথ্যানুযায়ী, ঢাকা-টঙ্গী-জয়দেবপুর সেকশনে ৩৩ দশমিক ৪৮ কিলোমিটার লুপলাইনসহ ১১৬ কিলোমিটার ও চারটি স্টেশন পুনর্নির্মাণ করা হচ্ছে। প্রথম ধাপে প্রকল্পের ব্যয় ধরা হয় ৮৪৮ কোটি ৬০ লাখ টাকা। কিন্তু নির্ধারিত সময়ে কাজ শেষ না হওয়ায় প্রকল্পের মেয়াদ ২০২৩ সালের জুন পর্যন্ত বাড়ানোয় মোট ব্যয় হয় এক হাজার ৩০০ কোটি টাকা।

    প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তাদের দেয়া তথ্যানুযায়ী, ট্রেনে দেশের বিভিন্ন অঞ্চলে বিশেষ করে উত্তরবঙ্গে যাতায়াতের সহজ মাধ্যম ঢাকা-টঙ্গী ও টঙ্গী-জয়দেবপুর সেকশন। কিন্তু এ দুই সেকশনের মধ্যে ঢাকা-টঙ্গী সেকশনে দুটি ডুয়েলগেজ লাইন ও একটি ডুয়েলগেজ ডাবল লাইন এবং টঙ্গী-জয়দেবপুর সেকশনে একটি ডুয়েলগেজ লাইন চালু রয়েছে। এ কারণে টঙ্গী-জয়দেবপুর সেকশনে চাহিদা থাকা সত্ত্বেও বেশি সংখ্যক ট্রেন চলাচল সম্ভব ছিল না। তাই ঢাকা থেকে ট্রেন চলাচল বাড়ানো, ভ্রমণের সময় বাঁচানো, যাত্রীসেবার মান বৃদ্ধির লক্ষ্যে ২০১২ সালের নভেম্বরে ঢাকা-টঙ্গী সেকশনে তৃতীয় ও চতুর্থ ডুয়েলগেজ ডাবল লাইন নির্মাণের উদ্যোগ নেওয়া হয়।

    প্রকল্প পরিচালক নাজনীন আরা কেয়া জানিয়েছেন, ভারতীয় ঠিকাদারি প্রতিষ্ঠান 'এফ কন কল্পতরু' ইতোমধ্যে টঙ্গী-জয়দেবপুর সেকশনে ১১ কিলোমিটার ডাবল লাইনের নির্মাণ কাজ শেষ করেছে। ডাবল লাইনে ট্রেন চলাচল উদ্বোধন উপলক্ষ্যে সব রকম প্রস্তুতি রয়েছে। জয়দেবপুর জংশনের পশ্চিম প্রান্তে ফাঁকা জায়গায় সামিয়ানা টাঙিয়ে অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। রেললাইন পরিষ্কার-পরিচ্ছন্ন ও নতুন করে পাথর বসিয়ে সাজসজ্জা করা হচ্ছে।

    জয়দেবপুর জংশনের সিনিয়র স্টেশন মাস্টার রেজাউল করিম জানান, সিঙ্গেল লাইন থাকায় এতদিন অনেক সময় অন্য আন্তঃনগর এক্সপ্রেস ট্রেনের চলাচলে জয়দেবপুর এবং ধীরাশ্রম স্টেশনে ট্রেন থামিয়ে রাখতে হতো। এখন থেকে কোনো ট্রেনকে আর অন্য ট্রেন সচল রাখতে অপেক্ষায় থাকতে হবে না।

    পিএম

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    সর্বশেষ প্রকাশিত

    Loading…