এইমাত্র
  • সিআইডি কর্মকর্তা পরিচয়ে ঘুষ নিতে গিয়ে ধরা
  • বন্ধুর স্ত্রীকে শাড়ি উপহার দিয়ে সমালোচনার মুখে ব্যারিস্টার সুমন
  • স্বর্ণের দাম সব রেকর্ড ভাঙল
  • আ.লীগের মন্ত্রী-এমপির আত্মীয়-স্বজন উপজেলা নির্বাচনে অংশ নিতে পারবে না
  • ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা দিলো যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্য
  • কিশোরগঞ্জে বাসচাপায় দুই মোটরসাইকেল আরোহী নিহত
  • ঘুমন্ত স্বামীর পুরুষাঙ্গ কর্তন, স্ত্রী কারাগারে
  • খালেদা জিয়া ডাল-ভাত খাওয়াতেও ব্যর্থ হয়েছিলেন : প্রধানমন্ত্রী
  • কুড়িগ্রামের উলিপুরে দিনব্যাপী প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত
  • রাজধানীর বনশ্রীতে আবাসিক ভবনে আগুন
  • আজ শুক্রবার, ৫ বৈশাখ, ১৪৩১ | ১৯ এপ্রিল, ২০২৪
    দেশজুড়ে

    বানিয়াচঙ্গে পানি উঠছেনা অধিকাংশ টিউবওয়েলে

    মঈনুল হাসান রতন, হবিগঞ্জ প্রতিনিধি প্রকাশ: ১৫ মার্চ ২০২৩, ০৫:৪১ পিএম
    মঈনুল হাসান রতন, হবিগঞ্জ প্রতিনিধি প্রকাশ: ১৫ মার্চ ২০২৩, ০৫:৪১ পিএম

    বানিয়াচঙ্গে পানি উঠছেনা অধিকাংশ টিউবওয়েলে

    মঈনুল হাসান রতন, হবিগঞ্জ প্রতিনিধি প্রকাশ: ১৫ মার্চ ২০২৩, ০৫:৪১ পিএম

    হবিগঞ্জের বানিয়াচঙ্গে পানি উঠছেনা অধিকাংশ টিউবওয়েলে। পানি ঢেলে অনেক চাপাচাপির বহু কষ্টে পানি উঠাতে হচ্ছে লোকজনকে। কোনো কোনো টিউবওয়েলে এভাবেও পানি উঠানো সম্ভব হচ্ছেনা।

    ফলে অনেক এলাকার লোকজনকে দূরদূরান্ত থেকে খাবার পানি সংগ্রহ করতে হচ্ছে। অনেকে পুকুর ও খাল-বিলের পানি ফুটিয়ে পান করছেন। প্রতিদিনই বিভিন্ন এলাকার লোকজনের মুখে টিউবওয়েলের পানি না উঠার এবং পানি সংগ্রহ করতে গিয়ে কষ্ট করার কথা শোনা যাচ্ছে।

    বড়বাজারের কসমেটিকস’র দোকান জাহাঙ্গীর স্টোর-এর সত্ত্বাধিকারী তহুরুজ্জামান শুভ্র জানান, তাদের মজলিশপুর এলাকায় অনেক টিউবওয়েলে পানি উঠছেনা। ৯শ ফুটের টিউবওয়েল হিসেবে পরিচিত তাদের বাড়ীর গভীর নলকূপেও পানি উঠছেনা। এজন্য অনেক দূরের এক টিউবওয়েল থেকে ঠেলাগাড়ি দিয়ে প্রতিদিন পানি আনতে হচ্ছে। একই গ্রামের বাসিন্দা বিএনপির ১নং ইউনিয়ন কমিটির সেক্রেটারি ফজলে এলাহী যাদুও জানালেন অনুরূপ দূর্গতির কথা।

    টিউবওয়েল মেকানিক দোকানটুলা গ্রামের সুজাত মিয়া জানান, বানিয়াচঙ্গের সব এলাকার টিউবওয়েলেই বর্তমানে পানি না উঠার সমস্যা। সবচেয়ে বেশি সমস্যা সরকারি বরাদ্দে স্থাপিত গভীর নলকূপে জানিয়ে তিনি বলেন, ‘এগুলো যতটুকু গভীরে পাইপ ঢুকানোর কথা ততটুকু গভীরে না ঢুকিয়ে নয়ছয় (দূর্নীতি) করায় এমন হচ্ছে।

    নতুবা শুষ্ক মৌসুমে পানির স্তর নিচে নামলেও এসব টিউবওয়েলে পানি উঠার কথা।’ মেকানিক সুজাত মিয়া আরও জানান, যারা নিজ খরচে এধরণের ডিপ টিউবওয়েল অর্থাৎ সাড়ে ৭শত/৮শত ফুট গভীর নলকূপ বসিয়েছেন তাদের টিউবওয়েল বা নলকূপে স্বাভাবিক চাপেই অন্যান্য মৌসুমের মতো পানি উঠছে।

    এ ব্যাপারে বানিয়াচং উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল অফিসের প্রকৌশলী আলী আজগর-এর মতামত জানতে চাইলে তিনি সরকারী ডিপ টিউবওয়েল স্থাপনে দূর্নীতির অভিযোগ নাকচ করে দিয়ে বলেন, টিউবওয়েল বসানোর সময় কোথাও কম পাইপ দিয়ে কাজ সম্পন্ন করার কথা শোনা যায়নি।তিনি বলেন, সাড়ে ৭শ ফুট বরাদ্দ এবং এই পরিমাণ পাইপ-ই বসানো হয়েছে। অনেক টিউবওয়েলে পানি না উঠার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, এ সমস্যা শুধু বানিয়াচঙ্গে নয় অন্যান্য উপজেলায়ও।

    গত বছরও এ সমস্যা দেখা দিয়েছিল। পানির স্তর অনেক নিচে নেমে যাওয়ায় এমন সমস্যা হচ্ছে। তিনি জানান, বর্তমানে সাবমার্সিবল ডিপ টিউবওয়েল বসানো হচ্ছে। এগুলোতে পানি না উঠার সমস্যার কথা শোনা যাচ্ছেনা।

    ইতিপূর্বে বসানো যেগুলোতে হাত দিয়ে চেপে পানি উঠাতে হয় শুধুমাত্র সেসব টিউবওয়েলেই কোথাও কোথাও পানি না উঠার সমস্যা হচ্ছে বলে তিনি জানিয়েছেন।

    এআই

    ট্যাগ :

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    সর্বশেষ প্রকাশিত

    Loading…