এইমাত্র
  • প্রাণিসম্পদ অধিদপ্তরে ৬৩৮ পদে নিয়োগ
  • আশঙ্কাই সত্যি হলো, ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইসরায়েল
  • ভারতে লোকসভা নির্বাচনে ভোটগ্রহণ শুরু
  • সিআইডি কর্মকর্তা পরিচয়ে ঘুষ নিতে গিয়ে ধরা
  • বন্ধুর স্ত্রীকে শাড়ি উপহার দিয়ে সমালোচনার মুখে ব্যারিস্টার সুমন
  • স্বর্ণের দাম সব রেকর্ড ভাঙল
  • আ.লীগের মন্ত্রী-এমপির আত্মীয়-স্বজন উপজেলা নির্বাচনে অংশ নিতে পারবে না
  • ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা দিলো যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্য
  • কিশোরগঞ্জে বাসচাপায় দুই মোটরসাইকেল আরোহী নিহত
  • ঘুমন্ত স্বামীর পুরুষাঙ্গ কর্তন, স্ত্রী কারাগারে
  • আজ শুক্রবার, ৬ বৈশাখ, ১৪৩১ | ১৯ এপ্রিল, ২০২৪
    দেশজুড়ে

    ফরিদপুরে শিলাবৃষ্টিতে পেঁয়াজের ব্যাপক ক্ষতি, কৃষকদের মাথায় হাত

    হারুন-অর-রশীদ, ফরিদপুর প্রতিনিধি প্রকাশ: ৩০ মার্চ ২০২৩, ০৫:১৪ পিএম
    হারুন-অর-রশীদ, ফরিদপুর প্রতিনিধি প্রকাশ: ৩০ মার্চ ২০২৩, ০৫:১৪ পিএম

    ফরিদপুরে শিলাবৃষ্টিতে পেঁয়াজের ব্যাপক ক্ষতি, কৃষকদের মাথায় হাত

    হারুন-অর-রশীদ, ফরিদপুর প্রতিনিধি প্রকাশ: ৩০ মার্চ ২০২৩, ০৫:১৪ পিএম

    হঠাৎ শিলা বৃষ্টিতে ফরিদপুরের সালথা-নগরকান্দায় উত্তোলনের অপেক্ষায় থাকা হালি পেঁয়াজের ব্যাপক ক্ষতি হয়েছে বলে খবর পাওয়া গেছে। বুধবার (২৯ মার্চ) সন্ধ্যায় ঘন্টাব্যাপী বৃষ্টিতে এই ক্ষতি হয়।

    দাম না পেয়ে গত বছর পেঁয়াজ চাষ করে লোকসান গুনতে হয়েছে এখানকার হাজারো কৃষকের। তারপরেও জীবিকার তাগিদে এবার বিপুল পরিমাণে হালি পেঁয়াজ চাষ করেন তারা। ইতিমধ্যে সেই পেঁয়াজ উত্তোলন শুরু করা হয়েছে। এরই মধ্যে শিলা বৃষ্টিতে পেঁয়াজের ব্যাপক ক্ষতি হলো। এতে দিশেহারা হয়ে পড়েছেন কৃষকেরা।

    বৃহস্পতিবার (৩০ মার্চ) সকালে সরেজমিনে সালথার বালিয়া গ্রামের মাঠে গিয়ে দেখা যায়, মাঠের বেশিরভাগ নিচু জমির পেঁয়াজ তলিয়ে গেছে। আর উচু জমির পেঁয়াজ শিলার আঘাতে ক্ষতিগ্রস্ত হয়েছে। যারা পেঁয়াজ ক্ষেতের ভেতরে আগাম পাটের বীজ বপণ করেছেন, তাদের আরও বেশি ক্ষতি হয়েছে। এমন অবস্থায় কৃষকেরা এক বুক হতাশা আর মাথায় দুশ্চিন্তা নিয়ে ক্ষেতের চারপাশ দিয়ে ঘুরাঘুরি করছেন। কেউ কেউ শ্রমিকদের নিয়ে কাঁদা-পানিতে নেমে পেঁয়াজ উত্তোলন করছেন।

    জানা গেছে, পেঁয়াজ চাষ করে সারা বছরের অর্থনৈতিক চাহিদা মিটিয়ে থাকেন সালথা ও নগরকান্দার কৃষকেরা। এবারও উভয় উপজেলায় প্রায় ১৯ হাজার হেক্টর হালি পেঁয়াজ চাষ করা হয়েছে।

    কৃষকরা জানিয়েছেন, এমতিইে এবার পেঁয়াজের আশানুরূপ ফলন হয়নি। এরমধ্যে আবার শিলা বৃষ্টিতে ব্যাপক ক্ষতি হয়ে গেছে। অন্যদিকে বাজারে পেঁয়াজের দামও তুলনামূলক কম। সব মিলিয়ে এবারও পেঁয়াজ চাষ করে কৃষকেরা পথে বসে যাবে।

    ক্ষতিগ্রস্ত সালথার বালিয়া গট্টি গ্রামের কৃষক মো. সবুর খান বলেন, আমি এবার চার বিঘা জমিতে পেঁয়াজ চাষ করেছি। এরমধ্যে শিলা বৃষ্টিতে তিন বিঘা জমির পেঁয়াজই তলিয়ে গেছে। পানিতে তলিয়ে যাওয়া এসব পেঁয়াজ ঘরে মজুদ রাখা সম্ভব না। ঘরে রাখলে সব পঁচে যাবে।

    মো. মনসুর মাতুব্বর নামে আরেক কৃষক বলেন, গত বছর পেঁয়াজ চাষ করে লোকসান হয়েছে। তারপরেও এবার দুই বিঘা জমিতে পেঁয়াজ চাষ করেছি। ফলন তেমন ভাল হয়নি। দুই এক দিনের মধ্যে ক্ষেতের পেঁয়াজ উত্তোলন করতে চেয়েছিলাম। তারআগেই শিলা বৃষ্টিতে পেঁয়াজের তলিয়ে ব্যাপক ক্ষতি হয়ে গেছে।

    ইনছুর মাতুব্বর নামে অপর কৃষক বলেন, আমার চার বিঘা জমির পেঁয়াজই তলিয়ে গেছে। রোদে ক্ষেত শুকানোর পর এসব পেঁয়াজ উত্তোলন করতে গেলে ক্ষেতেই পঁচে যাবে। তাই বাধ্য হয়েই এখন পানির নিচ থেকে পেঁয়াজ উত্তোলন করছি। এমনতিইে পেঁয়াজের দাম নেই, তারপর ক্ষেতের পেঁয়াজ পানিতে তলিয়ে ও শিলার আঘাতে নষ্ট হয়ে যাচ্ছে। আমরা এবার কিভাবে বাঁচবো? যদি এবারও আমরা ন্যায্য দাম না পাই তাহলে আমাদের ঘরে বসে থাকতে হবে।

    নগরকান্দার বিনোকদিয়া এলাকার কৃষক মিলন শেখ বলেন, শিলা বৃষ্টিতে আমাদের এলাকায় পেঁয়াজের অনেক ক্ষতি হয়েছে। বেশি ক্ষতি হয়েছে পেঁয়াজের (দানা) বীজের। এবার হালি পেঁয়াজ ঘরে রাখা যাবে না, আবার এসব পেঁয়াজ এখন বাজারে বিক্রি করলেও কম দামে বিক্রি করতে হবে। বর্তমানে বাজারে প্রতিমণ পেঁয়াজ বিক্রি হচ্ছে ৬০০ থেকে ১ হাজার টাকা করে। এই দামে পেঁয়াজ বিক্রি করলে এবারও পেঁয়াজ চাষ করে লোকসান হবে আমাদের।

    সালথা উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ জীবাংশু দাস বলেন, গতকালের শিলা বৃষ্টিতে আংশিক ক্ষতি হয়েছে পেঁয়াজের দানার। কিছু নিচু জমির পেঁয়াজ তলিয়ে গেলেও পানি দ্রুত নেমে যাচ্ছে। আবহাওয়া এমন থাকলে বা আর বৃষ্টি না হলে তলিয়ে যাওয়া পেঁয়াজের বেশি ক্ষতি হবে না। তবে এসব পেঁয়াজ বেশিদিন ঘরে রাখা যাবে না। আর শিলার আঘাতে পেঁয়াজের যে ক্ষতি হয়েছে, তাতে বেশি সমস্যা হবে না।

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    সর্বশেষ প্রকাশিত

    Loading…