এইমাত্র
  • দিনাজপুর জাল টাকাসহ আটক ২
  • যশোরে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ইউপি সদস্যের মৃত্যু
  • বজ্রসহ বৃষ্টির পূর্বাভাস, থাকতে পারে টানা ৩ দিন
  • ধানমন্ডি-গুলশানে কৃষক লীগের দরকার কী, প্রশ্ন ওবায়দুল কাদেরের
  • পিতাকে সব দান করে নির্বাচনে অংশ নিচেছন যুবলীগ নেত্রী!
  • ৭ দিন স্কুল বন্ধের দাবি
  • সারাদেশে ৩ দিনের হিট অ্যালার্ট জারি
  • টেকনাফে কোস্টগার্ডের কাছে মিয়ানমার ১৩ বিজিপির আত্মসমর্পণ
  • টানা ৪ দিন ধরে দেশের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
  • দেশের কৃষক বাঁচার জন্য যা প্রয়োজন সেটাই করবে সরকার: কৃষি মন্ত্রী
  • আজ শনিবার, ৭ বৈশাখ, ১৪৩১ | ২০ এপ্রিল, ২০২৪
    রাজনীতি

    ১০ বছর পর ঢাকায় সমাবেশের অনুমতি পেল জামায়াত

    সময়ের কণ্ঠস্বর প্রকাশ: ১০ জুন ২০২৩, ১২:৪১ পিএম
    সময়ের কণ্ঠস্বর প্রকাশ: ১০ জুন ২০২৩, ১২:৪১ পিএম

    ১০ বছর পর ঢাকায় সমাবেশের অনুমতি পেল জামায়াত

    সময়ের কণ্ঠস্বর প্রকাশ: ১০ জুন ২০২৩, ১২:৪১ পিএম

    অবশেষে দীর্ঘ ১০ বছর পর রাজধানীতে প্রকাশ্যে কর্মসূচি পালনের অনুমতি পেয়েছে বাংলাদেশ জামায়াত ইসলামী। শনিবার (১০ মে) রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে দলটিকে সমাবেশের অনুমতি দিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

    ডিএমপির যুগ্ম কমিশনার বিপ্লব কুমার সরকার জামায়াতের সমাবেশের অনুমতি দেওয়ার বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেছেন।

    দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিরোধ, আমীরে জামায়াত ডা. শফিকুর রহমানসহ জাতীয় নেতৃবৃন্দ ও ওলামায়ে কেরামের মুক্তি এবং কেয়ারটেকার সরকার ব্যবস্থা প্রতিষ্ঠার দাবিতে রাজধানীর রমনায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে শনিবার (১০ জুন) দুপুর ২টায় সমাবেশ করবে বাংলাদেশ জামায়াতে ইসলামী ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ শাখা।

    দলীয় সূত্র জানিয়েছে, পুলিশের অনুমতি নিয়ে তারা সর্বশেষ বিক্ষোভ মিছিল করেছিল ঢাকার মতিঝিলে ২০১৩ সালের ৯ ফেব্রুয়ারি। সে হিসাবে ১০ বছরের বেশি সময় পর ঢাকায় কর্মসূচি পালনের অনুমতি পেল জামায়াত।

    জানতে চাইলে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) অতিরিক্ত উপকমিশনার সৈয়দ মামুন মোস্তফা সংবাদমাধ্যমকে বলেন, ডিএমপি পুলিশ কমিশনার খন্দকার গোলাম ফারুক তিন শর্তে মৌখিকভাবে অনুমতি দিয়েছেন। প্রথমত কোনো বিশৃঙ্খলা সৃষ্টি করা যাবে না, যানজট সৃষ্টি করা যাবে না এবং মিলনায়তনের ভেতরেই সমাবেশ করতে হবে।

    রাজনৈতিক দল হিসেবে জামায়াতে ইসলামীর নির্বাচন কমিশনের নিবন্ধন নেই। একাত্তরের মানবতাবিরোধী অপরাধের অভিযোগে দলটিকে নিষিদ্ধেরও দাবি আছে বিভিন্ন মহলের। একাত্তরের মানবতাবিরোধী অপরাধের মামলায় দলটির শীর্ষ পর্যায়ের নেতাদের বিচার, দণ্ড কার্যকর করাসহ সার্বিক প্রেক্ষাপটে ২০১৩ সাল থেকে জামায়াতে ইসলামীর স্বাভাবিক কার্যক্রম দৃশ্যমান নয়।

    রাজধানীর মগবাজারে দলটির কেন্দ্রীয়, পুরানা পল্টনে মহানগর কার্যালয়সহ সারা দেশের দলীয় কার্যালয়গুলো অঘোষিতভাবে বন্ধ রয়েছে। তবে বিভিন্ন সময়ে পুলিশের অনুমতি ছাড়াই জামায়াতে ইসলামী ও ছাত্রশিবিরকে বিক্ষোভ করতে দেখা গেছে।

    এর আগে ৫ জুন রাজধানীর বায়তুল মোকাররম মসজিদের উত্তর গেটে বিক্ষোভ সমাবেশ ডেকেছিল জামায়াত। ঢাকা মহানগর পুলিশ কর্মসূচির অনুমতি দেয়নি।

    অনুমতি চাইতে গেলে দলের চার আইনজীবীনেতাকে আটক করা হয়। অনুমতি না দেওয়ার কারণ হিসেবে পুলিশ বলেছিল, সাপ্তাহিক কর্মদিবসে সমাবেশ করলে যানজটসহ জনদুর্ভোগের সৃষ্টি হবে। পরে জামায়াত কর্মসূচি স্থগিত করে ১০ জুন (শনিবার) বায়তুল মোকাররমের উত্তর গেটে সমাবেশ করার জন্য আবেদন করে। পুলিশ ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে অনুমতি দেয়।

    দ্বিতীয় দফায় ডিএমপি কার্যালয়ে যাওয়া প্রতিনিধি দলের এক সদস্য বলেন, পুলিশের প্রস্তাব মে‌নে নি‌য়ে‌ই জামায়াতে ইসলামী কর্মসূচি পালনের প্রস্তুতি গ্রহণ করছে। পু‌লিশই ইঞ্জিনিয়ার্স ইনস্টি‌টিউশন মিলানায়ত‌নে সমাবেশ করার ব্যবস্থা ক‌রে দি‌য়ে‌ছে।

    এ ব্যাপারে ঢাকা মহানগর দক্ষিণ জামায়াতের মজলিসে শুরা সদস্য আশরাফুল আলম ইমন বলেন, ৫ জুন ছিল সোমবার। সেদিন কর্মদিবস অজুহাতে অনুমতি দেয়নি পুলিশ। কৌশলগত দিক বিবেচনায় আমরা ১০ জুন সমাবেশের ঘোষণা দিই। আমরাও দেখতে চেয়েছি পুলিশ অনুমতি দেয় কিনা।

    তিনি বলেন, আমরা বার বার অনুমতি চেয়েছি। কিন্তু আমাদের আবেদন বার বারই প্রত্যাখ্যান করা হয়েছে। ১০ বছর পর এবারই প্রথম অনুমতি পেলাম। আমরা নিয়মতান্ত্রিক উপায়ে সমাবেশ করতে চাই।

    ট্যাগ :

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    সর্বশেষ প্রকাশিত

    Loading…