এইমাত্র
  • লালমনিরহাটে বিএসএফের গুলিতে বাংলাদেশি যুবক নিহত
  • থাই গভর্নমেন্ট হাউসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা
  • ওমরাহ পালনে ইচ্ছুক মুসল্লিদের জন্য সুখবর
  • ইরানকে ড্রোন সরবরাহ: ভারতের ৩ প্রতিষ্ঠানকে নিষেধাজ্ঞা দিল যুক্তরাষ্ট্র
  • বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের দিকে তাকালে আমাদের লজ্জা হয়: শাহবাজ শরিফ
  • খালেদা-তারেককে বাদ রেখে সিদ্ধান্ত নেওয়া যায় কিনা ভাবছে বিএনপি
  • রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট
  • ২৮ এপ্রিল খুলছে শিক্ষা প্রতিষ্ঠান
  • সৌদি আরব যেকোনো ভিসায় করা যাবে ওমরাহ!
  • রবিবার শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি, শনিবারও চলবে ক্লাস
  • আজ শুক্রবার, ১৩ বৈশাখ, ১৪৩১ | ২৬ এপ্রিল, ২০২৪

    দৈনন্দিন যে ৫টি অভ্যাসে চোখের মারাত্মক ক্ষতি হয়

    সময়েরকণ্ঠস্বর প্রকাশ: ৭ জানুয়ারি ২০২৩, ০১:২৯ পিএম
    সময়েরকণ্ঠস্বর প্রকাশ: ৭ জানুয়ারি ২০২৩, ০১:২৯ পিএম

    দৈনন্দিন যে ৫টি অভ্যাসে চোখের মারাত্মক ক্ষতি হয়

    সময়েরকণ্ঠস্বর প্রকাশ: ৭ জানুয়ারি ২০২৩, ০১:২৯ পিএম

    শরীরে প্রতিটি অঙ্গের আলাদা করে যত্ন নেওয়ার প্রয়োজন আছে। এ কথা অনেকেই জানেন। কিন্তু দিনের শেষে আলাদা করে যত্ন নেওয়ার কথা খেয়াল থাকে না অনেকেরই। এ দিকে দিনের বেশির ভাগ সময়ই ফোন বা ল্যাপটপের দিকে তাকিয়ে কাজ করতে হয়। তাই চোখের উপর চাপ পড়ে বেশি। এছাড়া দৈনিক কিছু ভুল অভ্যাসে আমাদের চোখের মারাত্মক ক্ষতি হতে পারে।

    চক্ষু চিকিৎসকদের মতে, দীর্ঘক্ষণ স্ক্রিনের দিকে তাকিয়ে থাকলে চোখে জ্বালা, পানি পড়া, দৃষ্টি ঝাপসা হয়ে যাওয়ার মতো সমস্যা হতেই পারে। এ ছাড়াও নিজের অজান্তেই এমন অনেক কাজ আমরা করে ফেলি যা থেকে চোখে সমস্যা হতে পারে।

    যেমন........

    > গরম পানি ব্যবহার করা : মুখ ধোয়ার জন্য অনেকেই গরম পানি ব্যবহার করে থাকেন। তাদের ধারণা, গরম পানি ব্যবহার করলে বোধ হয় বেশি মাত্রায় পরিচ্ছন্ন থাকা যায়। এখন আবার শীতকাল। গরম জল না মিশিয়ে মুখ ধুতেই সমস্যা হয় অনেকের। কিন্তু চোখের চিকিৎসকদের মতে, এই অভ্যাস কিন্তু আদতে চোখের ক্ষতিই করে। ঠান্ডায় কষ্ট করে হলেও সাধারণ তাপমাত্রায় রাখা পানি দিয়ে চোখ ধুয়ে নিতে পরামর্শ দিচ্ছেন তারা।

    > চোখের পলক না ফেলা: চোখের পলক না ফেলে একদৃষ্টে ফোনের দিকে তাকিয়ে থাকেন? কিন্তু পলক না ফেলা যদি আপনার দীর্ঘ দিনের অভ্যাস হয়ে থাকে, সে ক্ষেত্রে চোখের উপর চাপ পড়বে বেশি। তাই বিশেষজ্ঞদের মতে, ঘন ঘন চোখের পলক ফেলার অভ্যাস করতে হবে।

    > কৃত্রিম প্রসাধনী ব্যবহার করা : চোখের আকর্ষণ বাড়িয়ে তুলতে অনেকেই নানা রকম প্রসাধনী ব্যবহার করে থাকেন। চোখে কৃত্রিম পলকের আঠা ব্যবহার বা পলক প্রতিস্থাপন করলেও সমস্যা হতে পারে। চিকিৎসকদের মতে, এই সব প্রসাধনী ব্যবহার করলেও তা বেশি ক্ষণ চোখে রাখা ঠিক নয়। চোখ থেকে যেন ভাল ভাবে মেকআপ তোলা হয়, সেই দিকেও খেয়াল রাখতে হবে।

    > চোখে মাস্ক দিয়ে ঘুমোনো: ত্বক নিয়ে সচেতন যারা, তারা চোখের নীচে বলিরেখা আটকাতে এক বিশেষ ধরনের মাস্ক ব্যবহার করেন। এই বিশেষ মাস্কগুলি সারা রাত চোখে লাগিয়ে রেখে দিতে হয়। বিশেষজ্ঞদের মতে, রাতে ঘুমোনোর সময় চোখে আলাদা করে কিছু না মাখাই ভাল। বদলে শশা কেটে চোখের উপর কিছু ক্ষণ রেখে দিলে, চোখের আরামও হবে এবং ঘুমও ভাল হবে।

    > চোখ রগড়ানো: মনের ভুলে অনেক সময় চোখে অস্বস্তি হলেই আমরা হাত দিয়ে চোখ রগড়ে ফেলি। হাত যদি অপরিষ্কার থাকে, সে ক্ষেত্রে চোখে সংক্রমণ হওয়া কেউ আটকাতে পারবে না। তাই চোখে কোনও অস্বস্তি হলেও চোখে হাত দেওয়া যাবে না।

    চোখ ভাল রাখতে আলাদা করে কিছু করার প্রয়োজন নেই। প্রতি দিনের অভ্যাসে কিছু বদল আনতে পারলেই চোখের সংক্রমণ এড়িয়ে চলা যায়। সূত্র: এবিপি

    ট্যাগ :

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    সর্বশেষ প্রকাশিত

    Loading…