এইমাত্র
  • বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের দিকে তাকালে আমাদের লজ্জা হয়: শাহবাজ শরিফ
  • খালেদা-তারেককে বাদ রেখে সিদ্ধান্ত নেওয়া যায় কিনা ভাবছে বিএনপি
  • রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট
  • ২৮ এপ্রিল খুলছে শিক্ষা প্রতিষ্ঠান
  • সৌদি আরব যেকোনো ভিসায় করা যাবে ওমরাহ!
  • রবিবার শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি, শনিবারও চলবে ক্লাস
  • জব্বারের বলিখেলায় এবার চ্যাম্পিয়ন কুমিল্লার শরীফ
  • মানিকগঞ্জ সদর হাসপাতাল থেকে নারীসহ ৫ দালাল গ্রেফতার
  • বিএনপি যেকোনো উপায়ে ক্ষমতায় আসতে মরিয়া: কাদের
  • তীব্র গরমের জন্য আ.লীগ দায়ী: মির্জা আব্বাস
  • আজ শুক্রবার, ১৩ বৈশাখ, ১৪৩১ | ২৬ এপ্রিল, ২০২৪
    দেশজুড়ে

    ফুলবাড়ীতে লীলাকীর্ত্তন অনুষ্ঠানে হাজারও ভক্তের ঢল

    অনিল চন্দ্র রায়, ফুলবাড়ী (কুড়িগ্রাম) প্রতিনিধি প্রকাশ: ৮ ফেব্রুয়ারি ২০২৩, ০১:৪৮ পিএম
    অনিল চন্দ্র রায়, ফুলবাড়ী (কুড়িগ্রাম) প্রতিনিধি প্রকাশ: ৮ ফেব্রুয়ারি ২০২৩, ০১:৪৮ পিএম

    ফুলবাড়ীতে লীলাকীর্ত্তন অনুষ্ঠানে হাজারও ভক্তের ঢল

    অনিল চন্দ্র রায়, ফুলবাড়ী (কুড়িগ্রাম) প্রতিনিধি প্রকাশ: ৮ ফেব্রুয়ারি ২০২৩, ০১:৪৮ পিএম

    বিশ্ব শান্তি কল্পে, ১৪তম আন্তঃ উপজেলা নামযজ্ঞ মহোৎসব উদযাপন পর্ষদ এক বর্ণাঢ্য আয়োজনে চারদিন ব্যাপী মহা নামযজ্ঞ মহোৎসব ও অপ্রাকৃত লীলাকীর্ত্তনের আয়োজন করা হয়েছে।

    সোমবার (০৬ ফেব্রুয়ারি) নামযজ্ঞ মহোৎসব ও মঙ্গলবার সকাল ৬টা থেকে বুধবার সকাল পর্যন্ত লীলা কীর্ত্তণ উপভোগ করতে দেশের বিভিন্ন জেলা ও উপজেলা থেকে আসা হাজারও ভক্তের ঢলে মূখরিত কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলার শিমুলবাড়ী ইউনিয়নের উত্তর শিমুলবাড়ী বিদ্যালয় প্রাঙ্গন।

    লীলাকীর্ত্তন প্রাঙ্গনে ভক্তের সমাগমে মূখরিত হয়ে উঠেছে। যেন এক মিলন মেলায় পরিনিত হয়েছে। ভক্তরা দুর-দুরান্তর থেকে লীলা কীর্ত্তনে এসে তাদের নিকট আত্মীয়-স্বজনদের দেখা হওয়ায় অনেকটা আবেগঘন পরিবেশের সৃষ্টি হয়। মনে হয় অনেক অনেক বছর পর আপন জনদের দেখা মেলে এই অনুষ্ঠান প্রাঙ্গনে।

    এই অনুষ্ঠানটি উপভোগ করতে দুর-দুরান্তর ভক্তরা যেন শান্তিপূর্ণ ভাবে উপভোগ করতে প্রশাসনের কট্টর নিরাপত্তার ছিল অনুষ্ঠান প্রাঙ্গন। বিশেষ করে শান্তিপূর্ণ ভাবে সফল করতে ফুলবাড়ী থানা পুলিশ ও গ্রাম পুলিশসহ কমিটির লোকজনও কঠোর ভাবে দায়িত্ব পালন করেছেন।

    মঙ্গলবার রাত ১০ টায় লীলাকীর্ত্তন অনুষ্ঠান গিয়ে জানা দেখা, প্রতিবছরের ন্যায় এবছরও উপজেলার ৬টি ইউনিয়নের হিন্দু সম্প্রদায়ের মানুষজন আন্তঃ উপজেলা নামযজ্ঞ মহোৎসব উদযাপন পর্ষদ (সংগঠনটি) গত ১৪ বছর ধরে এঅনুষ্ঠান পরিচালনা করে আসছে বলে জানান সংগঠনটির সভাপতি শুশীল চন্দ্র রায় ও সাধারণ সম্পাদক কার্ত্তিক চন্দ্র সরকার।

    মঙ্গলবার রাত ১০টায় লীলাকীর্ত্তন অনুষ্ঠানে পরিদর্শন করেন উপজেলা নির্বাহী অফিসার সুমন দাস। উপজেলা স্বাস্থ্য ও পরিবার-পরিকল্পনা কর্মকর্তা ডাঃ সুমন কান্তী সাহা, ফুলবাড়ী থানার অফিসার ইনচার্জ (ওসি) ফজলুর রহমান, ওসি (তদন্ত) সারওয়ার পারভেজ ও পিআইও সবুজ কুমার গুপ্ত প্রমূখ।

    মঙ্গলবার (০৭ ফেব্রুয়ারি) ভোর ৬টা থেকে অপ্রাকৃত লীলাকীর্ত্তন শুরু হয়। এই অপ্রাকৃত লীলা কীর্ত্তন বুধবার ভোর ৬টায় সমাপ্তি ঘটে। অনুষ্ঠানটি জাঁকজঁমক পূর্ণ ভাবে অপ্রাকৃত লীলাকীর্ত্তন পরিবেশন করে লীলাশিল্পীরা।

    আর এই লীলাকীর্ত্তন উপভোগ করতে দুর-দুরান্তর থেকে আসা হাজার হাজারও ভক্তের মনকে জয় করেন শিল্পীরা। মঞ্চে এই চার গুণী লীলাশিল্পী নিজেই কাদঁলেন এবং হাজার হাজার ভক্তদেরকেও কাদাঁলেন বগুড়া থেকে আগত সারা জাগানো লীলাশিল্পী সুজাতা মোহন্ত, নওগাঁ থেকে সুকৃতি রানী, বগুড়া থেকে উত্তম দাসও যশোর থেকে আসা চৈতান্য দাস।

    লালমনিরহাট থেকে আসা নারী ভক্ত শিউলী রানী রায় ও আতসী রায় জানান, অনেকদিন পর এই অনুষ্ঠানে এসে আমার আমাদের অনেক নিকটতম আত্মীয়-স্বজনদের দেখা পাই। তিনি আরো জানান, প্রায় দুই বছর পর তার বৃদ্ধ মাকে জড়িয়ে ধরেন। যেন এক আবেগঘন পরিবেশের সৃষ্টি হয়। শুধু শিউলী রানী নয় এই অনুষ্ঠানে এসে অনেক ভক্তই তার আপনদের দেখা পান এবং তাদের সাথে কুশল বিনিময় করেন।

    এর আগে রবিবার ধর্মীয় আলোচনা, কুইজ প্রতিযোগিতা, গীতা আবৃত্তি প্রতিযোগিতা, ভজন সংগীত ও সম্মাননা স্মারকসহ শিক্ষার্থীদেরকে ক্রেস্ট প্রদান, সোমবার ভোরে অধিবাসের মধ্য দিয়ে নামযজ্ঞ মহোৎসব শুরু হয় ও মঙ্গলবার অপ্রাকৃত লীলা কীর্ত্তন পরিবেশন ও বুধবার দুপুরে কুঞ্জ ভঙ্গ ও মোহন্ত বিদায়ের মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।

    আন্তঃ উপজেলা নাম যজ্ঞ মহোৎসব উদযাপন পর্ষদের সাধারণ সম্পাদক কার্ত্তিকচন্দ্র সরকার জানান, দুর-দুরান্তের ভক্তরা শান্তিপূর্ণ ভাবে মহানামযজ্ঞ মহোৎসব ও অপ্রাকৃত লীলা কীর্তন উপভোগ করেছে। এই চারদিন ব্যাপী অনুষ্ঠানটি শান্তিপূর্ণ ভাবে হওয়ায় উপজেলা প্রশাসনসহ ফুলবাড়ী থানা পুলিশকে ধন্যবাদ জানান।

    অনুষ্ঠানের প্রধান পৃষ্টপোষক শিমুলবাড়ী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শরিফুল আলম সোহেল জানান, হিন্দু সম্প্রদায়ের দুর-দুরান্তর থেকে আসা হাজার হাজার ভক্ত অত্যান্ত শান্তিপূর্ণ ভাবে চারদিন ব্যাপী মহানামযজ্ঞ ও লীলাকীর্তন উপভোগের মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তী ঘটে।

    এআই

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    সর্বশেষ প্রকাশিত

    Loading…