এইমাত্র
  • আজ দে‌শের স‌র্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
  • বাংলাদেশি পর্যটকদের ৩ দিন ভারত ভ্রমণে নিষেধাজ্ঞা
  • চার বিভাগে হিট অ্যালার্ট জারি আবহাওয়া অফিসের
  • খারকিভে চলছে ‘কঠিন লড়াই’: জেলেনস্কি
  • সবুজবাগে নির্মাণাধীন ভবনের মাচা ভেঙে নিহত ৩ শ্রমিক
  • আবারো চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪০ ডিগ্রি ছুঁই ছুঁই
  • চুয়াডাঙ্গায় সড়ক দুর্ঘটনায় বাইসাইকেল আরোহী নিহত
  • সিরাজগঞ্জে কভার্ডভ্যানে মিলল ২১৬ কেজি গাঁজা, গ্রেপ্তার ২
  • টাঙ্গাইলের ১৬ সরকারি অফিসে ওড়ে না জাতীয় পতাকা
  • ১০ হাজারের বেশি বাংলাদেশিকে ফেরত পাঠাবে যুক্তরাজ্য
  • আজ শনিবার, ৪ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ১৮ মে, ২০২৪
    দেশজুড়ে

    নওগাঁয় সংস্কার হচ্ছে বঙ্গবন্ধুর স্মৃতি বিজড়িত ঐতিহ্যবাহী এটিম মাঠ

    আব্দুর রউফ রিপন, নওগাঁ প্রতিনিধি প্রকাশ: ১৮ মার্চ ২০২৩, ০৩:০৬ পিএম
    আব্দুর রউফ রিপন, নওগাঁ প্রতিনিধি প্রকাশ: ১৮ মার্চ ২০২৩, ০৩:০৬ পিএম

    নওগাঁয় সংস্কার হচ্ছে বঙ্গবন্ধুর স্মৃতি বিজড়িত ঐতিহ্যবাহী এটিম মাঠ

    আব্দুর রউফ রিপন, নওগাঁ প্রতিনিধি প্রকাশ: ১৮ মার্চ ২০২৩, ০৩:০৬ পিএম

    নওগাঁ শহরের ঐতিহ্যবাহী মাঠ হচ্ছে এটিম মাঠ। নওযোয়ান মাঠের পরেই এই মাঠটির অবস্থান। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতি বিজড়িত মাঠটি অবশেষে মাটি দিয়ে ভরাট করে খেলাধুলার উপযুক্ত করা হচ্ছে। ১৯৭০ সালে ২৪ অক্টোবর শনিবার বঙ্গবন্ধু এই এটিম মাঠে নৌকার প্রচারনায় এসে এক বিশাল জনসভায় ভাষন দিয়েছিলেন।

    পরবর্তিতে বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনাও প্রথমবার সরকার গঠনের পর নওগাঁয় এসে এই মাঠেই আয়োজিত জনসভায় ভাষন দিয়েছিলেন। এছাড়াও বিভিন্ন সময় অনেক রাষ্ট্রপ্রধান ও জাতীয় পর্যায়ের বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ এই মাঠেই জনসভা করেছেন।

    এতোদিন মাঠটি বছরের বেশী সময় ধরে কৃত্রিম জলাবদ্ধতার কারণে খেলাধুলার অনুপযোগী হয়ে পড়ে থাকতো। তবুও শহরে খেলার মাঠের সল্পতার কারণে ও বড় আকারের মাঠ হওয়ায় এই মাঠেই ওই দূরাবস্থার মধ্যে চলছিল নানা খেলাধুলা। এককথায় এটিম মাঠটি ছিল চরম ভাবে অবহেলিত।

    এই মাঠটি মাটি দিয়ে ভরাট করতে এবার এগিয়ে এসেছেন নওগাঁর খেলাবান্ধব জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান ও অন্যতম ক্রীড়া সংগঠক নওগাঁ চেম্বারের সভাপতি ও জেলা ক্রীড়া সংস্থার সম্পাদক ইকবাল শাহরিয়ার রাসেল। জেলা প্রশাসকের সহযোগিতায় ও নওগাঁ চেম্বারের অর্থায়নে ইতোমধ্যে মাঠটিতে মাটি ফেলে ভরাট করার কাজ এগিয়ে চলছে। ক্রীড়ামোদিরা তাদের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েয়েছেন।

    নওগাঁ চেম্বারের সভাপতি ও জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক ইকবাল শাহরিয়ার রাসেল বলেন খেলাধুলার নিয়মিত চর্চা ছাড়া একটি সুস্থ্য ও মেধাবী জাতি গঠন করা সম্ভব নয়। তাই মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা মোতাবেক আমাদের ঐতিহ্যবাহী শহরের যেখানে খেলার মাঠগুলো দীর্ঘদিন যাবত মেরামত কিংবা সংস্কারের অভাবে অবহেলায় পরিত্যক্ত পড়ে আছে সেই মাঠগুলো পর্যায়ক্রমে খেলাধুলার উপযোগি করার পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

    তারই ধারাবাহিকতায় শহরের ঐতিহ্যবাহী এটিম মাঠটিকে আধুনিকায়ন করা হচ্ছে। আমি আশাবাদি মাঠটিকে আধুনিকায়ন করা হলে নিয়মিত খেলাধুলা চর্চার হারিয়ে যাওয়া পরিবেশটি আবার ফিরে আসবে।

    জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান বলেন, দিন দিন খেলার মাঠগুলো হারিয়ে যাওয়ার কারণে যুব সমাজ ও আগামীর প্রজন্মরা মোবাইল গেমসের প্রতি আসক্ত হয়ে পড়ছে। এতে করে সমাজে যুবকদের দ্বারা নানা অপ্রীতিকর ঘটনা ঘটছে এবং নানা অপরাধের জন্ম নিচ্ছে। এই ক্ষতিকর দিক থেকে সমাজ, দেশ ও দেশের যুব সমাজকে রক্ষা করতে নিয়মিত খেলাধুলার চর্চার পরিবেশ ফিরিয়ে আনার কোন বিকল্প নেই।

    একসময় নওগাঁর খেলোয়াররা দেশ এবং দেশের বাহিরে রাজত্ব করেছে। কিন্তু দিন দিন খেলাধুলার নিয়মিত চর্চা ও প্রতিযোগিতার আয়োজন কমে যাওয়ার কারণে এখন খেলাধুলায় নওগাঁ অনেক পিছিয়ে পড়েছে। নওগাঁর সেই সুনাম ও ঐতিহ্যকে ফিরিয়ে আনতে নানা পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। ইতিমধ্যেই দীর্ঘদিন পর জেলা ক্রীড়া সংস্থার একটি কমিটি গঠন করা হয়েছে।

    আর নিয়মিত খেলাধুলা চর্চার জন্য উন্মুক্ত মাঠের প্রয়োজন। সেই প্রয়োজনের তাগাদা থেকেই শহরের ঐতিহ্যবাহী মাঠটিকে আধুনিকায়ন করা হচ্ছে। আমি আশাবাদি সবার সার্বিক সহযোগিতা পেলে খেলার জগতে নওগাঁর যে দাপট ছিলো সেই হারিয়ে যাওয়া দাপট ফিরে আনতে জেলা প্রশাসন ও জেলা ক্রীড়া সংস্থা সফল হবে।

    এআই

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    সর্বশেষ প্রকাশিত

    Loading…