এইমাত্র
  • মীমের পরীক্ষা দেওয়ার ব্যবস্থা নেওয়া হচ্ছে, তার প্রতিটি বিষয় দেখবো: জবি উপাচার্য
  • টাঙ্গাইলে পঞ্চগড় এক্সপ্রেস লাইনচ্যুত, রেল‌ যোগাযোগ বন্ধ
  • জনপ্রিয় সংগীত শিল্পী খালিদ আর নেই
  • পিটার হাসকে সতর্ক করে যা বললেন হাইকোর্ট
  • বাংলাদেশে পাঠানোর জন্য ১৬৫০ টন পেঁয়াজ কিনছে ভারত!
  • আন্দোলনের মুখে জাবি প্রক্টরের পদত্যাগ
  • চমক দিয়ে প্রথম টেস্টের দল ঘোষণা বাংলাদেশের
  • তানজিদ-রিশাদের তাণ্ডবে সিরিজ জয় বাংলাদেশের
  • বিয়ের তিন দিন আগে বিএনপি নেতার মেয়েকে নিয়ে উধাও ছাত্রলীগ নেতা!
  • সিলেটে পিকআপ-লেগুনার সংঘর্ষে দুই শিশুসহ নিহত ৬
  • আজ মঙ্গলবার, ৫ চৈত্র, ১৪৩০ | ১৯ মার্চ, ২০২৪
    দেশজুড়ে

    ঈদ যাত্রায় সিরাজগঞ্জে অংশে এবারও ভোগান্তির আশঙ্কা

    সিরাজুল ইসলাম শিশির, সিরাজগঞ্জ প্রতিনিধি প্রকাশ: ১ এপ্রিল ২০২৩, ০৪:২৫ পিএম
    সিরাজুল ইসলাম শিশির, সিরাজগঞ্জ প্রতিনিধি প্রকাশ: ১ এপ্রিল ২০২৩, ০৪:২৫ পিএম

    ঈদ যাত্রায় সিরাজগঞ্জে অংশে এবারও ভোগান্তির আশঙ্কা

    সিরাজুল ইসলাম শিশির, সিরাজগঞ্জ প্রতিনিধি প্রকাশ: ১ এপ্রিল ২০২৩, ০৪:২৫ পিএম

    উত্তরবঙ্গের একমাত্র প্রবেশদ্বার বঙ্গবন্ধু সেতু পশ্চিম সংযোগ মহাসড়ক। এ মহাসড়ক দিয়ে প্রতিদিন উত্তর ও দক্ষিণবঙ্গের ২২টি জেলার যানবাহন চলাচল করে।

    স্বাভাবিক সময়ে দিনে প্রায় ২০ থেকে ২৫ হাজার যানবাহন চলাচল করলেও ঈদে এ সংখ্যা বেড়ে দাঁড়ায় দুই থেকে তিন গুণ। অতিরিক্ত যানবাহনের চাপ আর রাস্তা প্রশস্তকরণ ও সংস্কারকাজে ধীরগতি থাকার কারণে সৃষ্টি হয় যানজট। আর এতে করে ঈদে ঘরমুখো যাত্রীদের পোহাতে হয় দুর্ভোগ ও চরম ভোগান্তি।

    বঙ্গবন্ধু সেতু পশ্চিম থেকে হাটিকুমরুল হয়ে চান্দাইকোনা মহাসড়কে ৫০ কিলোমিটারজুড়ে ছোট-বড় মিলে ২০টি স্থান সংস্কারের জন্য প্রস্তাব দেয়া হয়েছে। এর মধ্যে ১৪টি ঝুঁকিপূর্ণ স্থানে যানজটের বেশি আশঙ্কা রয়েছে। এমন বাস্তবতায় প্রকল্প সংশ্লিষ্টরা জানিয়েছেন, এ মহাসড়কের বঙ্গবন্ধু সেতু পশ্চিম পাড় থেকে চান্দাইকোনা পর্যন্ত ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। ২০ রোজার মধ্যে এসব ঝুঁকিপূর্ণ স্থান সংস্কার করতে ঠিকাদারি প্রতিষ্ঠানকে তাগিদ দেয়া হয়েছে।

    সরেজমিনে গিয়ে দেখা যায়, বঙ্গবন্ধু সেতু পশ্চিম গোল চত্বর থেকে হাটিকুমরুল হয়ে চান্দাইকোনা মহাসড়কে ৫০ কিলোমিটারজুড়ে বিভিন্ন অংশে খানাখন্দ রয়েছে। বেশ কিছু লেনের অবস্থা ভালো নয়। এ ছাড়াও নির্মাণাধীন ফোর লেনের অনেক স্থান এক লেনে গিয়ে মিলিত হওয়ায় তৈরি হয়েছে বাঁক। সেসব জায়গায় গাড়িগুলো স্বাভাবিক গতিতে চলতে পারছে না ফলে ঐ সকল জায়গায় ধীর গতিতে চলাচল করছে।

    এ মহাসড়কে কোনাবাড়ী, ঝাঈল, গোলচত্বর ফুড ভিলেজ, নলকা, পাচলিয়া, মুলিবাড়ি, সয়দাবাদ, চান্দাইকোনা ব্রিজ, জমজম হোটেল, হাটিকুমরুল, ভুইয়াগাতী, সাহেবগঞ্জ সড়ক রয়েছে বেশ ঝুঁকিতে। এ ছাড়াও নবনির্মিত নলকা সেতুর উত্তরের লেন খুলে দিলেও ঢাকামুখী লেন বন্ধ করে দেয়া হয়েছে। ঢাকামুখী লেন বন্ধ করে দেয়ায় ঝুঁকিপূর্ণ পুরাতন সেতু দিয়েই চলাচল করছে যানবাহন। এতে যেকোনো সময় বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা করছেন স্থানীয়রা।

    এদিকে বিভিন্ন পরিবহনের চালকরা জানান, ঈদের আগে মহাসড়কের বেশ কিছু অংশ সংস্কার করলে যানজট নিরসন কিছুটা হলেও সম্ভব হবে।

    মহাসড়কে চলাচলকারী বগুড়া থেকে ঢাকাগামী ট্রাকের চালক আশরাফ আলী বলেন, ‘এই মহাসড়কে বেশ কিছু জায়গায় খানাখন্দে ভরা। গাড়ি নিয়ে চলার সময় আমাদের সমস্যায় পড়তে হয়।’ তাই ঐ সকল জায়গায় সংস্কার করা জরুরি।

    অপর বাসচালক আবুল কালাম বলেন, ঈদের সময় চালকরা যেন সঠিকভাবে গাড়ি চালায় এ জন্য প্রশাসনকে ভূমিকা রাখতে হবে।

    এদিকে শামসুল হক নামে আরেক বাস চালক জানান, এক সড়ক থেকে অন্য সড়কে যাওয়ার সময় গাড়ি বাঁক নিতে হচ্ছে, যে কারণে গতি কমে আসছে। আর এই মহাসড়কে এক মিনিটের ধীরগতি হলেই পেছনে ৪০ থেকে ৫০টি গাড়ি আটকে পড়ে। এ যানযট যাতে না হয় এ জন্য মহাসড়কের বিভিন্ন স্থানে অতিরিক্ত পুলিশ মোতায়েন রাখতে হবে ।

    হেগো-মির আকতার জেভির প্রকল্প ম্যানেজার এখলাস উদ্দিন বলেন, ‘সংস্কারকাজ চলছে। আশা করছি আগামী ২০ রোজার মধ্যে কাজ শেষ হবে। তখন আশা করা যাচ্ছে এই সড়কে আর যানযট হবে না।

    তিনি আরো জানান, যানজট রোধে এই সড়কের ৫টি ব্রিজ ঈদের আগেই খুলে দেয়া হবে। ফলে মানুষ নির্বিঘ্নে ঘরে ফিরতে পারবেন বলে আশা করেন তিনি।

    সিরাজগঞ্জ জেলা পুলিশ সুপার আরিফুর রহমান মন্ডল বলেন, ‘ঈদযাত্রায় যাত্রী দুর্ভোগ কমানোর জন্য সওজের সাসেক-২ প্রকল্পের কর্মকর্তা ও ঠিকাদারি প্রতিষ্ঠানের প্রকৌশলীদের সঙ্গে আলোচনা করে ঝুঁকিপূর্ণ স্থানগুলো সংস্কারে তাগিদ দেয়া হয়েছে।‘১৪টি অংশের প্রায় ২০টি স্থান তাদের নির্ধারণ করে দেয়া হয়েছে। ঝুঁকিপূর্ণ স্থানগুলো সংস্কার হলে যানজটের সম্ভাবনা কমে যাবে।

    প্রতিবছরের ন্যায় এবারও ট্রাফিক পুলিশ ও হাইওয়ে পুলিশের পাশাপাশি জেলা পুলিশের সদস্যরা যানজট নিরসনে কাজ করবে ।

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    সর্বশেষ প্রকাশিত

    Loading…