এইমাত্র
  • আড়াইহাজারে ব্যাটারি কারখানায় আগুন
  • রেকর্ড ৪০.৬ ডিগ্রি তাপমাত্রায় পুড়ছে চুয়াডাঙ্গা
  • নাটোর পৌরসভা চত্বরে সংঘর্ষে নিহত ১, কাউন্সিলরসহ আটক ২
  • ঈদের ছুটিতে বঙ্গবন্ধু টানেলের আয় ৮১ লাখ
  • ইরানে হামলা চালানোর হুমকি ইসরায়েলি সেনাপ্রধানের
  • নিজ সন্তানকে আছড়ে হত্যা করলেন বাবা
  • ভালুকায় বিদ্যুৎস্পৃষ্টে ছাত্রলীগ নেতার মৃত্যু
  • দর্শনায় রেললাই‌নের পাশ থে‌কে যুব‌কের রক্তাক্ত মরদেহ উদ্ধার
  • ঝিনাইদহে হত্যা মামলার ৬ আসামি গ্রেফতার
  • নিখোঁজের ৪৪ ঘণ্টা পর আড়িয়াল খাঁ নদ থেকে ২ বোনের মরদেহ উদ্ধার
  • আজ মঙ্গলবার, ৩ বৈশাখ, ১৪৩১ | ১৬ এপ্রিল, ২০২৪
    দেশজুড়ে

    এখনও জমে ওঠেনি করটিয়ার কাপড়ের হাট, দুশ্চিন্তায় ব্যবসায়ীরা

    রাইসুল ইসলাম লিটন, টাঙ্গাইল প্রতিনিধি প্রকাশ: ১ এপ্রিল ২০২৩, ০৪:২৫ পিএম
    রাইসুল ইসলাম লিটন, টাঙ্গাইল প্রতিনিধি প্রকাশ: ১ এপ্রিল ২০২৩, ০৪:২৫ পিএম

    এখনও জমে ওঠেনি করটিয়ার কাপড়ের হাট, দুশ্চিন্তায় ব্যবসায়ীরা

    রাইসুল ইসলাম লিটন, টাঙ্গাইল প্রতিনিধি প্রকাশ: ১ এপ্রিল ২০২৩, ০৪:২৫ পিএম

    আসন্ন ঈদুল ফিতর ও পহেলা বৈশাখকে ঘিরে টাঙ্গাইলের ঐতিহ্যবাহী করটিয়া শাড়ি কাপড়ের হাটে বেচা-কেনা এখনও জমে ওঠেনি। ক্রেতার উপস্থিতি কম থাকায় ঈদের কাছাকাছি সময়ে ব্যবসা জমবে কিনা তা নিয়ে শঙ্কায় আছেন পাইকারি ব্যবসায়ীরা।

    করোনাভাইরাস ও বৈশ্বিক মন্দা পরিস্থিতিতে টাঙ্গাইলের শাড়ির ব্যবসায়ে ধস নামে। সে ধাক্কা এখনও পুরোপুরি কাটিয়ে উঠতে পারেননি তাঁতিরা।

    ঈদকে সামনে রেখে লোকসান কাটিয়ে উঠতে আশাবাদী ছিলেন তাঁত মালিক ও শাড়ি ব্যবসায়ীরা। তবে রমজান শুরুর আগে শেষ হাটে আশানুরূপ কেনা-বিক্রি না হওয়ায় তাদের কপালে যেন দুশ্চিন্তার ভাঁজ পড়েছে।

    সরেজমিনে করটিয়া শাড়ি কাপড়ের হাটে গিয়ে দেখা যায়, জেলার বিভিন্ন উপজেলা থেকে তৈরি হস্তচালিত তাঁতে ৪০০ থেকে ৫০০ টাকা দামের সাধারণ তাঁতের শাড়িসহ ১০ থেকে ২০ হাজার টাকা দামের শাড়ি তৈরি করে হাটে তুলেছেন তাঁতিরা।

    কথা হয় তাঁত মালিক শাড়ি ব্যবসায়ী ও করটিয়া হাট ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক আলহাজ্ব শাহজাহান আনছারী সাথে। তিনি জানান, করটিয়ায় প্রতি সপ্তাহে (মঙ্গলবার ও বুধবার) দুদিন বসে এ শাড়ি কাপড়ের হাট। ঈদ মৌসুমে এ হাটে কয়েকশ কোটি টাকার শাড়ি কাপড় বেচা-কেনা হয়। ঢাকাসহ দেশের বিভিন্ন প্রান্ত থেকে পাইকাররা এখানে আসেন শাড়ি কিনতে।

    সংকট কাটিয়ে উঠতে এবার ধার-দেনায় শাড়ি উৎপাদন করে হাটে তুলেছেন ব্যবসায়ীরা। আশানুরূপ বিক্রি না হলে আবারও লোকসান গুনতে হবে তাদের।

    রফিকুল ইসলাম নামের এক শাড়ি ব্যবসায়ী জানান, দ্রব্যমূল্য ঊর্ধ্বগথি হওয়ায় মানুষের হাতে তেমন টাকা নেই। গত দুই ঈদেও তেমন বেচা-বিক্রি না হওয়ায় এবারও তেমন একটা শাড়ি কিনছেন না পাইকাররা।

    করটিয়া হাটের শাড়ি ব্যবসায়ী কমল বসাক জানান, অনলাইনে শাড়ি বিক্রি করেন এমন কিছু ক্রেতা ছাড়া হাটে পাইকারদের উপস্থিতি খুবই কম। অথচ পাইকারী শাড়ি বিক্রির এখনই সময়। ঈদের আগে এই সময়টাতে হাটে সারা দেশের পাইকাররা চলে আসেন। কিন্তু এ বছর তেমন দেখা যাচ্ছে না।

    মানিকগঞ্জ থেকে করটিয়া হাটে শাড়ি কিনতে আসা ব্যবসায়ী মামুনুর রহমান মামুন জানান, গত ঈদে কেনা সব শাড়ি এখনও বিক্রি হয়নি। তাই এবার খুব কম পরিমাণ শাড়ি কিনেছি। বেচা-কেনা বাড়লে আবার এসে কিনব।

    ঈদ উপলক্ষে এ হাটে শাড়ি কিনতে আসেন টাঙ্গাইল শহরের কাগমারা এলাকার গৃহবধূ নুরজাহান বেগম। তিনি জানান,, ঈদে নিজের ও আত্মীয়-স্বজনদের উপহার দিব বলে কয়েকটি শাড়ি কিনতে হাটে এসেছি। তবে যা দেখছি, তাতে এ বছর শাড়ির দাম বেশি, মানও তেমন একটা ভালো নয়।

    টাঙ্গাইল জেলা তাঁতি লীগের (একাংশের) সভাপতি কালা চাঁদ বসাক জানান, এবার ঈদে আশানুরূপ শাড়ি বিক্রি হচ্ছে না। এছাড়াও পুঁজি সংকটে শাড়ির উৎপাদন কম। তবু আশা করছি শেষ মুহুর্তে ভাল বেচা-বিক্রি হবে।

    টাঙ্গাইল শাড়ি ব্যবসায়ী সমিতির সভাপতি রঘুনাথ বসাক জানান, তাঁতিরা যখন ন্যায্য মূল্য পায় না তখন শাড়ির মানও কমে যায়। রমজান শুরু হয়ে গেছে অথচ শাড়ি কিনতে পাইকাররা তেমন আসছেন না।

    শাড়ির চাহিদা কমে যাওয়ায়, দক্ষ তাঁত শ্রমিকের অভাবে এবং তাঁত মালিকদের পুঁজির সংকটের কারণে এবার শাড়ির উৎপাদনও কম হয়েছে বলে জানান তিনি।

    ট্যাগ :

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    সর্বশেষ প্রকাশিত

    Loading…