এইমাত্র
  • জাতীয় পার্টিকে বলা হয় গৃহপালিত রাজনৈতিক দল: জিএম কাদের
  • মার্কিন প্রতিনিধিদলের সঙ্গে বিএনপির নেতাদের বৈঠক
  • সিন্ডিকেটের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি দিলেন পররাষ্ট্রমন্ত্রী
  • ফেসবুকে স্ট্যাটাস দিয়ে এসএসসি পরীক্ষার্থীর আত্মহত্যা
  • গালে হাত দিয়ে একাকিত্ব প্রকাশ করলেন মাহি
  • সরকার দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে ব্যর্থ হয়ে বিএনপির উপর দায় চাপাচ্ছে: রিজভী
  • স্বাস্থ্যসেবা সহজ করতে সরকার নিরন্তর প্রয়াস চালাচ্ছে: রাষ্ট্রপতি
  • পুলিশি বাধায় পূর্বনির্ধারিত সমাবেশ পণ্ড ১২ দলের
  • ২০২৮ সালে মধ্যে ম্যানুয়াল ইটভাটা থাকবে না: পরিবেশ মন্ত্রী
  • সীমান্তের ওপারে গোলাগুলির বিকট শব্দ, আতঙ্কে এপারের বাসিন্দারা
  • আজ শনিবার, ১১ ফাল্গুন, ১৪৩০ | ২৪ ফেব্রুয়ারি, ২০২৪
    লাইফস্টাইল

    এসির বিল কমানোর ৭ উপায়

    লাইফস্টাইল ডেস্ক প্রকাশ: ৭ জুন ২০২৩, ১২:৪৮ পিএম
    লাইফস্টাইল ডেস্ক প্রকাশ: ৭ জুন ২০২৩, ১২:৪৮ পিএম

    এসির বিল কমানোর ৭ উপায়

    লাইফস্টাইল ডেস্ক প্রকাশ: ৭ জুন ২০২৩, ১২:৪৮ পিএম

    এয়ার কন্ডিশনারের (এসি) দীর্ঘ ব্যবহার সঙ্গে করে নিয়ে আসে উচ্চ ইলেকট্রিসিটি বিল। তবে এসির বিল কমিয়ে পকেটের ওপর চাপ কমানোর বেশ কিছু উপায় রয়েছে।

    তাই এই তীব্র গরমে বিলের কথা চিন্তা করে মাথা না ঘামিয়ে, নিশ্চিন্তে আরাম উপভোগ করতে জেনে নিন এসির বিল কম রাখার ৭টি উপায় সম্পর্কে।

    এসির সঙ্গে ফ্যানের ব্যবহার

    আপনার এসির সঙ্গে সিলিং ফ্যানও ব্যবহার করুন। এতে করে সারা ঘরে শীতল বাতাস তাড়াতাড়ি ছড়িয়ে পড়বে। একই সময়ে এসি এবং সিলিং ফ্যান ব্যবহারের মাধ্যমে আপনি অটো অবস্থায় এসির তাপমাত্রা ৫ ডিগ্রি পর্যন্ত বাড়াতে পারবেন। যা এসির একা শীতল করার কারণে সৃষ্ট অতিরিক্ত খরচ কমিয়ে দেবে। তবে আপনার ফ্যানটি যেন ঘড়ির কাঁটার দিকে চলে সেটি নিশ্চিত করুন। এতে করে সিলিং ফ্যান ঠান্ডা বাতাসকে নিচের দিকে ঠেলে দেবে।

    প্রোগ্রামেবল থার্মোস্ট্যাট

    আপনার এসির জন্য একটি প্রোগ্রামেবল থার্মোস্ট্যাট স্থাপন করুন। এটি আপনার ইলেকট্রিসিটি বিল উল্লেখযোগ্য পরিমাণ কমিয়ে আনবে।

    প্রোগ্রামেবল থার্মোস্ট্যাটগুলো পূর্ব-নির্ধারিত সময়সূচি অনুযায়ী এসির তাপমাত্রা নিয়ন্ত্রণ করতে পারে। উদাহরণস্বরূপ, আপনি চাইলে এর মাধ্যমে সয়ংক্রিয়ভাবে দিনের বেলা যখন গরম বেশি তখন বাড়ির তাপমাত্রা ২০ ডিগ্রিতে রাখতে পারবেন এবং রাত ১২টার পর থেকে সয়ংক্রিয়ভাবে ২৫ ডিগ্রি এবং সকাল ৭টায় আবার ২০ ডিগ্রিতে নিয়ে আসতে পারবেন।

    আপনাকে এর জন্য বার বার তাপমাত্রা ম্যানুয়ালি নির্ধারণ করতে হবে না। এমনকি প্রোগ্রামেবল থার্মোস্ট্যাটগুলোর মাধ্যমে আপনার পছন্দমতো সময়ে এসি সয়ংক্রিয়ভাবে বন্ধও করা যাবে।

    তবে একটি বিষয় খেয়াল রাখা উচিত, ২৫.৫ ডিগ্রি সেলসিয়াসের উপরে তাপমাত্রা রাখলে আপনি আরও বেশি খরচ বাঁচাতে পারবেন। তাই চেষ্টা করবেন থার্মোস্ট্যাটে তাপমাত্রা যেন বেশিরভাগ সময় ২৫.৫ ডিগ্রি সেলসিয়াসের উপরে থাকে।

    তাপ উৎপন্নকারী যন্ত্রপাতি নিয়ন্ত্রণ

    আপনার এসির থার্মোস্ট্যাট থেকে ল্যাম্প, কম্পিউটার এবং টেলিভিশনের মতো তাপ উৎপন্নকারী যন্ত্রপাতিগুলো দূরে রাখুন। এগুলোর থেকে উৎপন্ন তাপ থার্মোস্ট্যাটকে বিভ্রান্ত করতে পারে এবং এসিকে দীর্ঘ সময় ধরে চলতে প্ররোচিত করতে পারে।

    এসির সামনের এলাকা পরিষ্কার রাখুন

    আপনার এসির ভেন্টের সামনের জায়গাটি যেন বিভিন্ন আসবাবপত্র বা অন্যান্য বাধা দ্বারা অবরুদ্ধ না থাকে সেটি নিশ্চিত করুন। কারণ আপনি অবশ্যই আপনার আসবাবপত্র ঠান্ডা রাখার জন্য অর্থ প্রদান করতে চাইবেন না। বেশি বাধা থাকলে স্বাভাবিকভাবেই ঠান্ডা কম লাগবে এবং আপনি সেজন্য তাপমাত্রা কমাবেন। যার ফলে আপনার বেশি টাকা খরচ হবে। তাই ভেন্ট এবং আপনার অবস্থানের মধ্যে ফাঁকা রাখুন।


    ফাঁকফোকর বন্ধ করুন

    রুমে ফাঁকফোকর থাকলে ঠান্ডা বাতাস বের হয়ে যায় এবং যার কারণে এসিকে আরও বেশি শক্তি খরচ করে কাজ করতে হয়। যা বেশি বিল উঠার পিছনে দায়ী। তাই আপনার অর্থের বিনিময়ে পাওয়া শীতল বাতাস আপনার রুমেই রাখার চেষ্টা করুন। এর জন্য ড্রায়ার ভেন্ট, ঘরে প্রবেশ করা পাইপ, বৈদ্যুতিক আউটলেট, জানালা এবং দরজাগুলো ভালোমত সিল বা বন্ধ করুন। এতে গরম কালের ঠান্ডা বাতাস ছাড়াও শীতকালের উষ্ণ বাতাসও ভেতরেই থাকবে।

    ভেন্ট সিলিংয়ের দিকে তাক করুন

    আপনার এসির ভেন্টগুলোকে রুমের সিলিংয়ের দিকে তাক করুন। এতে করে ঠান্ডা বাতাস উপর থেকে নিচে আপনার কাছে ভেসে আসবে। শুধু একটি জায়গায় ভেন্টগুলো নিবদ্ধ না রেখে উপর থেকে নিচের দিকে রুমটিকে ঠান্ডা করা উচিত। কারণ এতে করে ঠান্ডা বাতাস নিচের দিকে চলতে থাকে এবং বায়ু সঞ্চালন আরও ভালো হয়।

    ফিল্টার পরিষ্কার রাখুন

    ফিল্টারে অতিরিক্ত ময়লা জমে গেলে রুম ঠান্ডা করার জন্য এসিকে অতিরিক্ত শক্তি খরচ করতে হয়। যার প্রভাব পড়ে ইলেকট্রিসিটি বিলে। তাই, মাসে অন্তত একবার ফিল্টারটি বের করে ওয়াশক্লথ দিয়ে পরিষ্কার করুন।

    এআই

    ট্যাগ :

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    সর্বশেষ প্রকাশিত

    Loading…