এইমাত্র
  • এমপি আনার হত্যা: হারুনের নেতৃত্বে কলকাতা যাচ্ছে ডিবির দল
  • সাগরে নিম্নচাপ, বন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত
  • গরমে পুড়ছে ভারত-পাকিস্তান, সিন্ধুতে তাপমাত্রা ৫০ ডিগ্রি
  • নওগাঁয় অভ্যন্তরীন সকল বাস চলাচল বন্ধ
  • ৪১ দশ‌মিক ৭ ডিগ্রী তাপমাত্রায় পুড়ছে চুয়াডাঙ্গা
  • শরীয়তপুরে অস্ত্র ও মাদকসহ গৃহবধূ আটক, স্বামী পলাতক
  • রাতেই আসতে পারে মহাবিপদ সংকেত: দুর্যোগ প্রতিমন্ত্রী
  • এমপি আনারের হত্যাকারীদের ফাঁসির দাবীতে ঝিনাইদহে অবস্থান কর্মসূচি
  • জামালপুরে ধানক্ষেত থেকে অটোচালকের মরদেহ উদ্ধার
  • বেনাপোল কাস্টমসে ১০ মাসে রাজস্ব ঘাটতি ৬৭ কোটি ৮৯ লাখ টাকা
  • আজ শনিবার, ১১ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ২৫ মে, ২০২৪
    প্রবাস

    ইতালি-বাংলাদেশ ফ্রেন্ডশিপ সমিতির যাত্রা শুরু

    ইসমাইল হোসেন স্বপন, ইতালি প্রতিনিধি প্রকাশ: ১০ জুন ২০২৩, ১০:৫৯ এএম
    ইসমাইল হোসেন স্বপন, ইতালি প্রতিনিধি প্রকাশ: ১০ জুন ২০২৩, ১০:৫৯ এএম

    ইতালি-বাংলাদেশ ফ্রেন্ডশিপ সমিতির যাত্রা শুরু

    ইসমাইল হোসেন স্বপন, ইতালি প্রতিনিধি প্রকাশ: ১০ জুন ২০২৩, ১০:৫৯ এএম

    ইতালি-বাংলাদেশ ফ্রেন্ডশিপ অ্যান্ড কো-অপারেশন অ্যাসোসিয়েশনের স্মারকলিপি এবং প্রবন্ধের স্বাক্ষর অনুষ্ঠানটি গত ৭ জুন ২০২৩ তারিখে ইতালীয় সিনেটের ঐতিহাসিক সালা (হল রুম) এ অনুষ্ঠিত হয়েছে।

    মাসুদ বিন মোমেন, পররাষ্ট্র সচিব (সিনিয়র সচিব) বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, ইতালির সংসদ সদস্য, বিশিষ্ট নাগরিক, আইএসআইএ (ইটালিয়ান ইনস্টিটিউট ফর এশিয়া) এর সদস্যবৃন্দ, ইতালিতে বাংলাদেশের অনারারি কনসাল জেনারেল এবং বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

    রোমে মোঃ শামীম আহসান, ইতালি, মন্টিনিগ্রো এবং সার্বিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূত, বাংলাদেশের পক্ষ থেকে অ্যাসোসিয়েশনের সভাপতি হিসেবে স্মারকলিপিতে স্বাক্ষর করেন এবং মিঃ মার্কো লাকারা, সংসদীয় গ্রুপ অব ডেমোক্রেটিক পার্টি অব ইতালি (পিডি) এর মাননীয় সদস্য ইতালীয় পক্ষ থেকে সভাপতি হিসাবে নথিতে স্বাক্ষর করেছেন।

    মারিও মরগোনি, আইএসআইএ-এর সভাপতি অ্যাসোসিয়েশনের ভাইস প্রেসিডেন্ট এবং ইঞ্জি. আইএসআইএর মহাসচিব ডমেনিকো পালমিরি অ্যাসোসিয়েশনের পরিচালক হিসেবে কাজ করবেন।

    বাংলাদেশের পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন অ্যাসোসিয়েশনের সূচনাকে আন্তরিক অভিনন্দন জানান এবং এর সফল ও সুষ্ঠু কার্যক্রমের জন্য কামনা করেন।

    সাম্প্রতিক বছরগুলিতে বাংলাদেশের অভিনব চিত্তাকর্ষক উন্নয়ন যাত্রার বর্ণনা দেওয়ার সময় তিনি বলেন যে, অ্যাসোসিয়েশনের নেতৃত্ব বর্তমান বাংলাদেশ সম্পর্কে অন্তর্দৃষ্টি এবং জ্ঞান অর্জনের জন্য বাংলাদেশ সফর করতে পারে, যা দুটি দেশের সহযোগিতার নতুন ক্ষেত্রগুলি অন্বেষণ করার জন্য ভবিষ্যতের কর্মপন্থা নির্ধারণে সহায়তা করবে।

    ISIA-কে তাদের উদ্যোগ ও সমর্থনের জন্য আন্তরিকভাবে ধন্যবাদ জানানোর সময়, রাষ্ট্রদূত শামীম আহসান মনে করেন যে এমন একটি সমিতি গঠনের মাধ্যমে দ্বিপাক্ষিক সম্পর্কের প্রচার ও সম্প্রসারণে সরকারি উদ্যোগের পরিপূরক হিসেবে অনেক দূর এগিয়ে যাবে।

    সংসদ সদস্য লাকাররা বাংলাদেশের অসাধারণ সাফল্যের জন্য গভীরভাবে প্রশংসা করেন এবং বাংলাদেশ ও ইতালির মধ্যে পারস্পরিক সহযোগিতা জোরদার ও প্রসারিত করার জন্য জোরালোভাবে কাজ করার ইচ্ছা প্রকাশ করেন।

    আশা করা যায় যে অ্যাসোসিয়েশন দুটি বন্ধুত্বপূর্ণ দেশ এবং তাদের জনগণকে কাছাকাছি আসতে এবং বিশেষ করে অর্থনীতি, সংস্কৃতি, খেলাধুলা, জনগণের সাথে মানুষের যোগাযোগ ইত্যাদি ক্ষেত্রে একসাথে কাজ করতে সহায়তা করবে। এটি একটি সাধারণ হিসাবেও কাজ করবে। বাংলাদেশ ও ইতালির প্ল্যাটফর্ম এমন এক সময়ে চূড়ান্ত হলো যখন বাংলাদেশ ও ইতালি সবেমাত্র কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার ৫০ বছরের সুবর্ণ জয়ন্তী উদযাপন করেছে।

    সংবিধি অনুযায়ী, সমিতির নেতৃত্বে থাকবেন দুইজন সভাপতি, একজন সহ-সভাপতি এবং একজন পরিচালক এবং মোট ১১ জন বোর্ড সদস্য।

    সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশ ও ইতালির মধ্যে বিশাল অর্থনৈতিক সম্পর্ক গড়ে উঠেছে। এই সম্পর্ককে স্থায়ী ভিত্তি ও উন্নয়নের মডেলের মাঝে দাঁড় করানোর জন্য দুই দেশের উচ্চ পর্যায়ে এমন সমিতি গঠন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে মনে করেন সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা।

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    সর্বশেষ প্রকাশিত

    Loading…