এইমাত্র
  • অপহরণের শিকার ১২ বাংলাদেশিকে মুক্তি দিল আরাকান আর্মি
  • জয়ের মিশন নিয়ে সন্ধ্যায় জিম্বাবুয়ের বিপক্ষে মাঠে নামছে বাংলাদেশ
  • মামুনুল হক কখন মুক্তি পাচ্ছেন, জানাল কারা কর্তৃপক্ষ
  • এবার রাজধানীতে মুষলধারে বৃষ্টি শুরু
  • কাঠগড়ায় দাঁড়িয়ে আদালতকে যা যা বললেন মিল্টন সমাদ্দার
  • অবশেষে রাজধানীতে স্বস্তির বৃষ্টি
  • মামুনুল হকের জামিনের খবরে কাশিমপুর কারাগারের সামনে ভিড়
  • প্রয়োজনীয় রীতি-অনুষ্ঠান ছাড়া হিন্দু বিবাহ বৈধ নয়
  • শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে আইনি নোটিশ
  • কুমিল্লায় বজ্রপাতে ৪ জনের প্রানহানি
  • আজ শুক্রবার, ২০ বৈশাখ, ১৪৩১ | ৩ মে, ২০২৪
    দেশজুড়ে

    নওগাঁয় তুলে ধরা হলো ১৯৭১ সালের শরণার্থীদের ক্লান্তি ও দুর্ভোগ দুর্দশার চিত্র

    আব্দুল মান্নান, নওগাঁ প্রতিনিধি প্রকাশ: ২০ এপ্রিল ২০২৪, ০১:৫৮ পিএম
    আব্দুল মান্নান, নওগাঁ প্রতিনিধি প্রকাশ: ২০ এপ্রিল ২০২৪, ০১:৫৮ পিএম

    নওগাঁয় তুলে ধরা হলো ১৯৭১ সালের শরণার্থীদের ক্লান্তি ও দুর্ভোগ দুর্দশার চিত্র

    আব্দুল মান্নান, নওগাঁ প্রতিনিধি প্রকাশ: ২০ এপ্রিল ২০২৪, ০১:৫৮ পিএম

    নওগাঁয় সামাজিক সংগঠন একুশে পরিষদ নওগাঁ এর উদ্যোগে ১৯৭১ সালের অসহায় শরণার্থীদের দুর্ভোগ স্মরণে 'রোড টু বালুরঘাট' প্রতীকী পদযাত্রায় ফুটে উঠেছে নওগাঁয় রোড ধরে ভারতে পাড়ি দেওয়া শরণার্থীদের দুর্দশার চিত্র। ঐতিহাসিক ২০ এপ্রিলের এই দিনে ‘রোড টু বালুরঘাট' স্মরণ করলো নওগাঁবাসী। প্রায় ৬০ মিনিটে ৩ কিলোমিটার পদযাত্রায় যুদ্ধকালীন নওগাঁ রোডের শরণার্থীদের যুদ্ধ বিভীষিকা ও অবর্ণনীয় দুর্দশা তুলে ধরা হয় এই প্রতীকী পদযাত্রার মাধ্যমে।

    শনিবার (২০ এপ্রিল) বেলা ১১টায় মুক্তিযুদ্ধের ৫৩ বছর পর প্রতীকী পদযাত্রায় পাঁচ শতাধিক বিভিন্ন শ্রেণী পেশার মানুষ নওগাঁ রোডে শরণার্থীদের অবর্ণনীয় দুর্দশা ও যুদ্ধচিত্র ঘটনাপ্রবাহ ফুটিয়ে তোলেন। শহরের তাজের মোড় শহিদ মিনার পাদদেশ থেকে এই পদযাত্রা শুরু হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে বীর মুক্তিযোদ্ধা আব্দুল জলিল মুক্ত মঞ্চ চত্বরে গিয়ে শেষ হয়। আবার একমাত্র সন্তানের অনাহারী তাকে নিয়ে হেঁটে চলার দৃশ্যসহ নানা দিক ফুটিয়ে তোলা হয়েছে এই আয়োজনে।

    একুশে পরিষদের সভাপতি অ্যাডভোকেট ডি এম আব্দুল বারী এর সভাপতিত্বে শরণার্থীদের প্রতীকী পদযাত্রা অংশগ্রহণ করেন, উপদেষ্টা ডাক্তার মইনুল হক দুলদুল, সাবেক অধ্যক্ষ শরিফুল ইসলাম খান, সিদ্দিকুর রহমান, অধ্যক্ষ বিন আলী পিন্টু, অধ্যাপক মোজাফফর আহমেদ, সাইমা ফেরদৌসী, নাইস পারভীন, গুলশানারা সহ প্রমুখ।

    এসময় বক্তারা বলেন, ১৯৭১ সালে পাকিস্তানি হানাদার বাহিনী ও তাদের এদেশীয় দোসরদের বর্বরোচিত অত্যাচার-নিপীড়ন ও গণহত্যা থেকে বাঁচতে যুদ্ধের শুরু থেকে বিশেষ করে ২০ এপ্রিল এই দিনে পায়ে হেঁটে নওগাঁর সড়ক পথে হাজার হাজার মানুষ শরণার্থী হিসেবে ভারতের বালুরঘাটে আশ্রয় নেয়। চলার পথে সেই সময় পাকহানাদার ও দোশরদের আক্রমনে অনেকেই মৃত্যুর কোলে ঢলে পড়ে। সেই সব শরণার্থীদের ক্লান্তি ও দুর্ভোগ স্মরণে একুশে পরিষদ নওগাঁ 'রোড টু বালুরঘাট' প্রতীকী পদযাত্রার আয়োজন করা হয়েছে।

    একুশে পরিষদ নওগাঁর সভাপতি অ্যাডভোকেট ডি এম আব্দুল বারী বলেন, ‘আমরা ৭১ এর ইতিহাস ভুলে গেছি। ৫৩ বছরের আগে কি ঘটেছিল। লক্ষ লক্ষ মানুষ নওগাঁ শহরের উপর দিয়ে দেশ ছেড়েছিল দেশকে মুক্ত করার জন্য। চলার পথে সেই সময় পাকহানাদার ও দোশরদের আক্রমনে অনেকেই মৃত্যুর কোলে ঢলে পড়ে। নওগাঁর মূল ইতিহাস ও ঐতিহ্যবাহী এই জেলার সকল তরুণ প্রজন্ম ও শিক্ষার্থীদের জানানোর উদ্দেশ্যেই এই আয়োজনটি করা হয়েছে। তারা জানুক যে ৫৩ বছর আগে এই জেলায় কি হয়েছিল।

    পিএম

    ট্যাগ :

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    সর্বশেষ প্রকাশিত

    Loading…