এইমাত্র
  • নবীগঞ্জে সংঘর্ষে পুলিশসহ অর্ধশতাধিক আহত, আটক ১৪
  • সাতক্ষীরায় উপজেলা জামায়াতের আমির গ্রেপ্তার
  • অশ্লীল অঙ্গভঙ্গির কারণে নিষিদ্ধ হলেন রোনালদো
  • অবশেষে পাকিস্তানের জাতীয় পরিষদের অধিবেশন শুরু
  • রমজানে আল-আকসায় নামাজ পড়তে দেওয়ার আহ্বান যুক্তরাষ্ট্রের
  • সিরাজগঞ্জের বেলকুচিতে সিএনজি-মাইক্রোবাসের সংঘর্ষ, নিহত ১
  • আগামী ৩ দিন বৃষ্টির সম্ভাবনা নিয়ে যা বললো আবহাওয়া অফিস
  • ৫০ কোটি টাকা দিয়ে ড. ইউনূসকে আপিল করতে হবে: হাইকোর্ট
  • দিনাজপুরে হত্যা মামলায় ৫ জনের যাবজ্জীবন
  • মালয়েশিয়ায় ১৩৪ বাংলাদেশিসহ ২৩২ অবৈধ অভিবাসী গ্রেপ্তার
  • আজ বৃহস্পতিবার, ১৬ ফাল্গুন, ১৪৩০ | ২৯ ফেব্রুয়ারি, ২০২৪
    রাজনীতি

    নৌকার মনোনয়ন প্রাপ্তদের চূড়ান্ত তালিকা প্রকাশের সময় জানা গেল

    সময়ের কণ্ঠস্বর ডেস্ক প্রকাশ: ২৫ নভেম্বর ২০২৩, ০৪:৩০ পিএম
    সময়ের কণ্ঠস্বর ডেস্ক প্রকাশ: ২৫ নভেম্বর ২০২৩, ০৪:৩০ পিএম

    নৌকার মনোনয়ন প্রাপ্তদের চূড়ান্ত তালিকা প্রকাশের সময় জানা গেল

    সময়ের কণ্ঠস্বর ডেস্ক প্রকাশ: ২৫ নভেম্বর ২০২৩, ০৪:৩০ পিএম

    আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের হয়ে কারা ভোটের মাঠে নামবেন, তা জানা যাবে আগামীকাল রোববার (২৬ নভেম্বর)। এদিন বিকালে আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশীদের তালিকা প্রকাশ করা হবে। দলীয় সূত্র এ তথ্য জানিয়েছে।

    সূত্র জানিয়েছে, রোববার ৪টা ৩০ মিনিটে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয় ২৩ বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে মনোনয়নপ্রাপ্তদের চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে।

    আরও পড়ুন-

    একই আসনে নৌকা চান স্বামী-স্ত্রী ও শ্যালক

    ৭২ আসনে মনোনয়ন: বাদ পড়েছেন বেশ কয়েকজন এমপি

    এর আগে শুক্রবার (২৪ নভেম্বর) সন্ধ্যায় আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, রোববার (২৬ নভেম্বর) সকাল ১০টায় দলীয় ও সংসদীয় মনোনয়ন বোর্ডের সভাপতি শেখ হাসিনার সরকারি বাসভবন গণভবনে ওই বৈঠক অনুষ্ঠিত হবে। সভায় সভাপতিত্ব করবেন আওয়ামী লীগের সভাপতি ও সংসদীয় মনোনয়ন বোর্ডের সভাপতি শেখ হাসিনা। এ সময় সব মনোনয়নপ্রত্যাশীর সঙ্গে মতবিনিময় করবেন তিনি।

    দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে ১৮ থেকে ২১ নভেম্বর পর্যন্ত চার দিনব্যাপী আওয়ামী লীগের দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেন ৩ হাজার ৩৬২ জন। এতে দলটির আয় হয়েছে ১৬ কোটি ৮১ লাখ টাকা।

    জানা গেছে, আওয়ামী লীগ এখন ৩০০ আসনেই দলীয় প্রার্থী মনোনয়ন দেবে। দলটির নেতারা জানিয়েছেন, পরে জোটের শরিক ও মিত্রদের যেসব আসনে ছাড় দেওয়া হবে, সেগুলোতে দলের প্রার্থিতা প্রত্যাহার করা হবে।

    এদিকে আওয়ামী লীগের মনোনয়ন বোর্ডের সদস্যদের ঘনিষ্ঠরা বেশ কিছু আসনে পরিবর্তনের বিষয়ে কথা বলছেন। দলের নেতারাও নতুন যেসব মুখ আসতে পারে, সেগুলো নিয়ে দিনভর আলোচনা করেছেন।

    এসব সূত্র থেকে প্রাপ্ত তথ্যে জানা গেছে, বরিশাল জেলায় দুটি আসনে পরিবর্তনের আভাস এসেছে। এর মধ্যে একটি আসনে কেন্দ্রীয় কমিটির একজন নারী নেত্রী মনোনয়ন পাচ্ছেন। বরিশালের আরেকটি আসনে ছাত্রলীগের একজন সাবেক নেতার জায়গায় জেলা আওয়ামী লীগের একজন নেতাকে বেছে নেওয়া হয়েছে।

    যশোরে একটি আসনে সাবেক একজন সেনা কর্মকর্তা বাদ পড়েছেন বলে জানা গেছে। ওই আসনে মনোনয়ন বোর্ডের একজন সদস্যের মেয়ের জামাইকে বেছে নেওয়ার কথা এসেছে। ময়মনসিংহে একজন তরুণ সংসদ সদস্যের বাদ পড়ার কথা আলোচনা আছে। তবে তাঁর জায়গায় কে পাচ্ছেন, সেটা জানা যায়নি। জামালপুরে সাবেক এক শীর্ষ আমলা পাচ্ছেন—এটাও নিশ্চিত হয়েছে। ওই জেলার আরেকটি আসনে টানা বহুবারের একজন সংসদ সদস্যের বাদ পড়ার কথা শোনা যাচ্ছে।

    আওয়ামী লীগের সূত্রগুলো বলছে, ঢাকার একটি আসনে একজন ব্যবসায়ীকে বাদ দিয়ে জনপ্রিয় একজন চিত্রনায়ককে দলীয় মনোনয়ন দেওয়া হতে পারে। পুরান ঢাকার একটি আসনে ঢাকার সাবেক একজন মেয়রকে মনোনয়ন দেওয়া হতে পারে। এই আসনের বর্তমান সংসদ সদস্য জাতীয় পার্টির একজন প্রভাবশালী নেতা। পুরান ঢাকার আরেকটি আসনে বর্তমান সংসদ সদস্যকে মনোনয়ন না দিয়ে তাঁর ছেলেকে প্রার্থী করা হতে পারে। আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর একজন সদস্য গত নির্বাচনে মনোনয়ন পাননি। তিনি আগে ঢাকার একটি আসনের সংসদ সদস্য ছিলেন। তাঁকে এবার মনোনয়ন দেওয়ার বিষয়টি মোটামুটি নিশ্চিত। ফরিদপুরের সদর আসনের সংসদ সদস্য সাবেক মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন এবার পাচ্ছেন না বলে দলটির সূত্রে জানা গেছে।

    মাগুরার একটি আসনে ক্রিকেটার সাকিব আল হাসানকে মনোনয়নের জন্য বিবেচনা করা হয়েছে বলে আওয়ামী লীগের দলীয় সূত্র জানিয়েছে।

    সাকিব আল হাসানের আওয়ামী লীগ থেকে মনোনয়ন প্রসঙ্গে দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, ‘ভারতের পশ্চিমবঙ্গে কত নায়ক-নায়িকা এমপি। তাঁরা তো সরাসরি দল করেন না। ভারতের মতো বৃহৎ গণতান্ত্রিক দেশেও আছে। আর সাকিব আল হাসান রাজনীতি করবেন, জনগণের সেবা করবেন। বাংলাদেশের যেকোনো জায়গায় তিনি দাঁড়াতে পারেন।’

    এবার যেমন নতুনও এসেছে, তেমনি বাদও পড়েছে। গতকাল বিকেলে ধানমন্ডিতে আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে সংবাদ সম্মেলন করেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। প্রার্থী তালিকা নিয়ে গোপনীয়তার বিষয়ে ওবায়দুল কাদের বলেন, ‘যখন বিভাগের নাম ঘোষণা করি, তখন ভিড় বেড়ে যায়, নির্দিষ্ট বিভাগ শুনলে পীড়াপীড়ি শুরু হয়ে যায়। কীভাবে নাম বের করা যায়। সে কারণে বিভাগের নাম ঘোষণা করছি না।’ তিনি আরও বলেন, ‘নতুনও এসেছে, বাদও পড়েছে। নির্বাচনে জিতবে, যারা ইলেকটেবল, তাদের মনোনয়ন দেওয়া হয়েছে।’

    ওবায়দুল কাদের বলেন, ‘আমরা মনোনয়নের ব্যাপারটাকে সুনির্দিষ্ট করে এখন বলছি না। কারণ, এর মধ্যে আমরা যেসব প্রার্থী দিয়েছি, সেসব মনোনয়নে ভুলত্রুটিও থাকতে পারে। সেটাও আমাদের সংশোধনের একটা সুযোগ রেখেছি। এ কারণে আমরা ঠিক করেছি ভিন্নভাবে, জেলা বা বিভাগওয়ারি প্রার্থিতা ঘোষণা করব না। আমরা একসঙ্গে ৩০০ আসনের প্রার্থিতা ঘোষণা করতে চাই।’

    যাঁদের বাদ দেওয়া হয়েছে, তাঁরা জয়ী হওয়ার মতো নয় উল্লেখ করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, 'তাঁরা জনগণের কাছে গ্রহণযোগ্যতা হারিয়েছেন। জনগণের কাছে যাঁদের গ্রহণযোগ্যতা নেই, তাঁদের মনোনয়ন দেওয়া হচ্ছে না।'

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    সর্বশেষ প্রকাশিত

    Loading…