এইমাত্র
  • হেফাজত নেতা মামুনুল হক মুক্তি পেতে যাচ্ছেন
  • চাকরিতে আবেদনের বয়সসীমা বাড়াতে জনপ্রশাসন মন্ত্রণালয়ে শিক্ষামন্ত্রীর চিঠি
  • পৃথিবীর সব প্রাণী ধ্বংস হবে কবে, জানালেন বিজ্ঞানীরা
  • রাত ৮টার পর শপিং মল বন্ধের নির্দেশনা
  • মালিতে রুটি-দুধের চেয়ে দাম বেশি বরফের
  • কক্সবাজারে বাস-মাইক্রোবাস সংঘর্ষে নিহত ৬
  • নির্বাচনে বিশৃঙ্খলা করলে কাউকে ছাড় দেওয়া হবে না: ইসি হাবীব
  • গরু-ছাগলে স্বয়ংসম্পূর্ণ দেশ
  • মিয়ানমারে ৪৮.২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড
  • অঙ্গীকারনামা দিয়ে জামিনে মুক্তি পেলেন সেই সঞ্জয় রক্ষিত
  • আজ মঙ্গলবার, ১৬ বৈশাখ, ১৪৩১ | ৩০ এপ্রিল, ২০২৪
    তথ্য-প্রযুক্তি

    নতুন ১০ ফিচার নিয়ে আসছে অ্যান্ড্রয়েড ১৫

    তথ্য-প্রযুক্তি ডেস্ক প্রকাশ: ৭ এপ্রিল ২০২৪, ১১:৪০ পিএম
    তথ্য-প্রযুক্তি ডেস্ক প্রকাশ: ৭ এপ্রিল ২০২৪, ১১:৪০ পিএম

    নতুন ১০ ফিচার নিয়ে আসছে অ্যান্ড্রয়েড ১৫

    তথ্য-প্রযুক্তি ডেস্ক প্রকাশ: ৭ এপ্রিল ২০২৪, ১১:৪০ পিএম

    নতুন ১০ ফিচার নিয়ে আসছে জনপ্রিয় অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড। দারুণ এ ফিচারগুলো যোগ হচ্ছে অ্যান্ড্রয়েড ১৫ সিস্টেমে। বর্তমানে গুগল পিক্সেল ৮ স্মার্টফোনে পাওয়া গেলেও আগামীদিনে একাধিক স্মার্টফোনে এই ফিচার যোগ হবে। কী ফিচার? চলুন জেনে নিই—

    নতুন নাম ও লোগো : মহাকাশ এবং রকেট থেকে অনুপ্রাণিত হয়ে নতুন লোগো আনছে অ্যান্ড্রয়েড ১৫। কিছুটা অ্যান্ড্রয়েড ১৪ লোগোর মতোই হবে। পাশাপাশি থাকবে নতুন নাম। অ্যান্ড্রয়েড ১৫ ভ্যানিলা আইস ক্রিম নামে লঞ্চ করবে গুগল।

    স্যাটেলাইট কানেক্টিভিটি : বর্তমানে একাধিক স্মার্টফোনে স্যাটেলাইট কানেক্টিভিটি ফিচার রয়েছে। যা আরও সহজ করে দিতে চলেছে গুগল। অ্যান্ড্রয়েড ১৫-এর মাধ্যমে কোম্পানিগুলো স্মার্টফোনে এই প্রযুক্তি ব্যবহার করতে পারবে। আইফোন ১৫-তেও রয়েছে এই ফিচার। এবার অ্যান্ড্রয়েড স্মার্টফোনে থাকবে স্যাটেলাইট কানেক্টিভিটি।

    ওয়েব ক্যাম মুড : অ্যান্ড্রয়েড ১৫ ইউজারদের স্মার্টফোনগুলোকে উইন্ডোস ১১ এর সঙ্গে যুক্ত করার সময় হাই-কোয়ালিটি ওয়েব ক্যাম হিসেবে ব্যবহার করার অনুমতি দেবে। গুগল পিক্সেল স্মার্টফোনগুলোকে ওয়েব ক্যাম হিসেবে ব্যবহার করতে পারবেন।

    অপ্টিমাইজ ফোল্ডেবেল স্মার্টফোন : আজকাল ফোল্ডেবেল স্মার্টফোনের যুগ, স্যামসাং, মটোরোলাসহ একাধিক সংস্থা ফোল্ডেবেল স্মার্টফোন এনেছে বাজারে। এবার তাতে আরও দ্রুত পারফরম্যান্স যোগ করতে চলেছে অ্যান্ড্রয়েড ১৫। বাড়বে ডিসপ্লে কোয়ালিটি। অ্যান্ড্রয়েড ১৫ রোল আউট হলে ফোল্ডেবেল স্মার্টফোনে একটি নতুন টাস্কবারও যোগ হবে।

    ক্যামেরা কন্ট্রোল : ক্যামেরার ব্রাইটনেস বাড়ানো, ফ্ল্যাশ লাইট কন্ট্রোল, লো লাইট ক্যামেরা ইত্যাদি আরও ভালো কাস্টমাইজ করা যাবে। অ্যান্ড্রয়েড ১৫ অপারেটিং সিস্টেম স্মার্টফোনগুলোর ক্যামেরা আরও দক্ষ ও উন্নত করে তুলবে।

    স্ক্রিন শেয়ারিং : একবার ট্যাপ করলেই স্ক্রিনের নির্দিষ্ট একটি অংশ শেয়ার করতে পারবেন। পুরো স্ক্রিন শেয়ার করতে হবে না।

    নোটিফিকেশন কুলডাউন : একটি নির্দিষ্ট অ্যাপ থেকে একগুচ্ছ নোটিফিকেশন আসতে থাকলে বিরক্ত হওয়াটাই স্বাভাবিক। তবে অ্যান্ড্রয়েড ১৫-এর মাধ্যমে সেই অপ্রয়োজনীয় নোটিফিকেশনের সংখ্যা কমে যাবে।

    প্রয়োজনীয় নোটিফিকেশন হাইড : ব্যাংকের ওটিপি হোক এমন কোনও নোটিফিকেশন বা মেসেজ যেখানে ব্যক্তিগত তথ্য রয়েছে তা অটোমেটিক হাইড করে দেবে অ্যান্ড্রয়েড ১৫ আপডেট।

    নতুন ভলিউম কন্ট্রোল : অ্যান্ড্রয়েড ১৫ আপডেট এলে স্মার্টফোনে নতুন ভলিউম কন্ট্রোল পাবেন ব্যবহারকারীরা।

    ব্লুটুথ ডায়ালগ বক্স : একাধিক ব্লুটুথ ডিভাইস যারা ব্যবহার করেন তাদের কাজে আসবে। ব্লুটুথ অপশনে কিছুক্ষণ চাপার পর একটি টগেল খুলে যাবে তাতে সাম্প্রতিক পেয়ারড বা কানেক্টেড ডিভাইস দেখা যাবে। এখান থেকে ডিভাইস সুইচ করতে পারবেন।

    এমআর

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    সর্বশেষ প্রকাশিত

    Loading…