এইমাত্র
  • হেফাজত নেতা মামুনুল হক মুক্তি পেতে যাচ্ছেন
  • চাকরিতে আবেদনের বয়সসীমা বাড়াতে জনপ্রশাসন মন্ত্রণালয়ে শিক্ষামন্ত্রীর চিঠি
  • পৃথিবীর সব প্রাণী ধ্বংস হবে কবে, জানালেন বিজ্ঞানীরা
  • রাত ৮টার পর শপিং মল বন্ধের নির্দেশনা
  • মালিতে রুটি-দুধের চেয়ে দাম বেশি বরফের
  • কক্সবাজারে বাস-মাইক্রোবাস সংঘর্ষে নিহত ৬
  • নির্বাচনে বিশৃঙ্খলা করলে কাউকে ছাড় দেওয়া হবে না: ইসি হাবীব
  • গরু-ছাগলে স্বয়ংসম্পূর্ণ দেশ
  • মিয়ানমারে ৪৮.২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড
  • অঙ্গীকারনামা দিয়ে জামিনে মুক্তি পেলেন সেই সঞ্জয় রক্ষিত
  • আজ মঙ্গলবার, ১৬ বৈশাখ, ১৪৩১ | ৩০ এপ্রিল, ২০২৪
    দেশজুড়ে

    ফুলবাড়ী হবে বিমোহিত ফুলের সৌন্দর্যে দর্শনীয়: এমপি হামিদুল

    অনিল চন্দ্র রায়, ফুলবাড়ী (কুড়িগ্রাম) প্রতিনিধি প্রকাশ: ১৩ এপ্রিল ২০২৪, ১০:৩০ পিএম
    অনিল চন্দ্র রায়, ফুলবাড়ী (কুড়িগ্রাম) প্রতিনিধি প্রকাশ: ১৩ এপ্রিল ২০২৪, ১০:৩০ পিএম

    ফুলবাড়ী হবে বিমোহিত ফুলের সৌন্দর্যে দর্শনীয়: এমপি হামিদুল

    অনিল চন্দ্র রায়, ফুলবাড়ী (কুড়িগ্রাম) প্রতিনিধি প্রকাশ: ১৩ এপ্রিল ২০২৪, ১০:৩০ পিএম

    দেশের উত্তরে ভারতীয় সীমান্ত ঘেষা প্রতন্ত্য একটি জনপদ কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলা। এক সময় ফুলবাড়ীর পথে প্রান্তরে নানান বাহারী ফুলের সমারোহ ছিল। শিমুল, তমাল, হিজল, পলাশ, বকুল, কৃষ্ণচূড়া সহ হরেক রকম ফুল সুবাস ছড়াত ফুলবাড়ীর বাতাসে। সে কারনে এ জনপদের নামকরণ করা হয়েছে ফুলবাড়ী। কিন্তু কালের বিবর্তনে ফুলবাড়ীর সেই ফুল শোভিত অবস্থার পরিবর্তন হয়েছে। হারিয়ে গেছে সেই হিজল, পলাশ, সোনালু আর শিমুল ফুল শোভিত মনোমুগ্ধকর সেই অপরুপ পরিবেশ। ফুলবাড়ী এখন ফুল ছাড়া এক নি:স্ব রিক্ত মালির মত শুধু নামেই ফুলবাড়ী।

    কিন্তু ফুলবাড়ীর সেই হারিয়ে যাওয়া ঐতিহ্য ফিরিয়ে আনতে অর্থাৎ ফুলবাড়ীকে আবারও ফুলে ফুলে সাজিয়ে তোলার লক্ষ্যে উপজেলার প্রতিটি প্রধান সড়কের দুপাশে এবং গুরত্বপুর্ণ স্থান সমুহে কৃষ্ণচুড়া, জারুল, শিমুল, রাধাচূড়া, অশোক, নাগেশ্বর, রুদ্রপলাশ, হিজল, তমাল, শ্বেত শিমুল, মান্দার, সোনালু, কাঁঠাল চাঁপা সহ বিভিন্ন প্রজাতির ফুলের লক্ষাধিক চারাগাছ রোপন কর্মসূচির উদ্বোধন করা হয়েছে।

    শনিবার দুপুর সাড়ে ১৩ টার দিকে উপজেলার ব্র্যাক মোড়ে ফুলবাড়ী টু লালমনিরহাট ও নাগেশ্বরী সড়কে কৃষ্ণচূড়া গাছের চারা রোপন করে এ কর্মসূচির শুভ উদ্বোধন করেন কুড়িগ্রাম -২ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক ডা: হামিদুল হক খন্দকার।


    উপজেলার পেশাজীবী, চাকুরীজীবী, ব্যবসায়ী, উদ্দ্যোক্তা, জনপ্রতিনিধি, প্রবাসী ও পদস্থ কর্মকর্তাদের অর্থায়নে এ কর্মসূচির উদ্বোধনের সময় সংক্ষিপ্ত বক্তব্যে তিনি বলেন, "ফুলবাড়ীর প্রতিটি সড়ক হবে বিমোহিত ফুলের সৌন্দর্যে দর্শনীয়। ফুলের বৈচিত্র্যই জানান দিবে এই এলাকার নাম ফুলবাড়ী। ফুলবাড়ী নামকরণের স্বার্থকথার উদাহরণ হবে নানান শোভিত ফুল বৃক্ষের সমারোহ। উপজেলার প্রত্যেকটি রাস্তাই হবে ফুলের প্রদর্শনী। শোভাবর্ধনকারী গাছের বর্নিল রূপে সাজবে ফুলবাড়ীর প্রধান প্রধান সড়কগুলো। এছাড়াও প্রত্যেক বাড়িতে রোপন করা হবে রসাল ফলের গাছ। তার মধ্যে রংপুরের ঐতিহ্যবাহী হাড়িভাঙ্গা আম, বারি জাতের আম, স্থানীয় সুস্বাদু জাতের আমের চারা উল্লেখযোগ্য।


    মাননীয় প্রধানমন্ত্রীর "গাছ লাগাই পরিবেশ বাঁচাই" এই স্লোগানের বাস্তবায়নের মাধ্যমে আগামী প্রজন্মের জন্য গড়ে উঠবে ফুলের সুবাসে সুবাসিত ছায়া সু-শীতল আমাদের প্রিয় ফুলবাড়ী। আসুন নিজের ও প্রজন্মের জন্য টেকসই সবুজ সৌন্দর্য ও পুষ্টি নিশ্চিত করতে এগিয়ে যাই। গাছ লাগাই, পরিবেশ বাঁচাই, সবুজ সৌন্দর্যে ফুলবাড়ী সাজাই। "

    এ সময় কুড়িগ্রাম জেলা আওয়ামীলীগের সভাপতি সাবেক এমপি ও সাবেক জেলা পরিষদ চেয়ারম্যান মো. জাফর আলী, পরিবেশ অধিদপ্তরের রংপুর বিভাগীয় পরিচালক ফরহাদ হোসেন (উপসচিব) গণপূর্ত বিভাগ পঞ্চগড়ের নির্বাহী প্রকৌশলী মনিরুজ্জামান মিঠু, সোনালী ব্যাংক পিএলসি নীলফামারী শাখার সিনিয়র প্রিন্সিপাল অফিসার আব্দুল লতিফ সরকার, ইন্জিনিয়ার সলিমুল্লাহ ব্যাপারী, বিশিষ্ট চিকিৎসক ডা: মো খোরশেদ আলম, রংপুর মেঘবাড়ী হাউজিং এর চেয়ারম্যান এমদাদুল হক, উপ - কর কমিশনার মিজানুর রহমান উল্লাস, ফুলবাড়ী উপজেলা যুবলীগের সভাপতি আশরাফুল আলম মন্ডল বুলবুল, সাধারণ সম্পাদক আবুবকর সিদ্দিক মিলনসহ স্থানীয় শিক্ষক, সুধীজন ও সাংবাদিক বৃন্দ উপস্থিত ছিলেন।

    এমআর

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    সর্বশেষ প্রকাশিত

    Loading…