এইমাত্র
  • শায়েস্তাগঞ্জে ট্রেনে কাটা পড়ে যুবকের দুই পা বিচ্ছিন্ন
  • আইপিএলে কোহলির ৮ বছরের রেকর্ড ভাঙলেন অভিষেক
  • রাইসির নিহতের খবরে অস্থির জ্বালানি তেলের বিশ্ববাজার
  • গাইবান্ধায় মাদক মামলায় নারীর যাবজ্জীবন কারাদণ্ড
  • গাজীপুরে জাল টাকাসহ ২ জন গ্রেপ্তার
  • নেত্রকোনায় শিক্ষার্থীদের মধ্যে খাদ্য ও পুষ্টি নিরাপত্তা বিষয়ক ক্যাম্পেইন
  • সুনামগঞ্জে বজ্রপাতে তিন শ্রমিকের মৃত্যু
  • রাইসির মৃত্যুতে ইরানে পাঁচদিনের শোক ঘোষণা
  • ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির শোক
  • কক্সবাজারে বিলাসবহুল গাড়িতে ৭ লাখ ইয়াবাসহ গ্রেফতার ৪
  • আজ সোমবার, ৬ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ২০ মে, ২০২৪
    দেশজুড়ে

    রাতের আঁধারে সাপ্লাইয়ের সরকারি মালামাল নিলেন নির্বাহী প্রকৌশলী

    রবিউল এহ্সান রিপন, ঠাকুরগাঁও প্রতিনিধি প্রকাশ: ৯ মে ২০২৪, ০৭:২১ পিএম
    রবিউল এহ্সান রিপন, ঠাকুরগাঁও প্রতিনিধি প্রকাশ: ৯ মে ২০২৪, ০৭:২১ পিএম

    রাতের আঁধারে সাপ্লাইয়ের সরকারি মালামাল নিলেন নির্বাহী প্রকৌশলী

    রবিউল এহ্সান রিপন, ঠাকুরগাঁও প্রতিনিধি প্রকাশ: ৯ মে ২০২৪, ০৭:২১ পিএম

    রাত ১২টা ছুঁই ছুঁই। চারদিকে যখন সবকিছু নিস্তব্ধতার পথে, সে সময়ে গোপনে সড়ক বিভাগের সরকারি মালামাল ঠিকাদারদের কাছ থেকে নিয়েছেন ঠাকুরগাঁওয়ের সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী রাফিউল ইসলাম।

    সরেজমিনে জেলার পৌরশহরের সড়ক বিভাগের পরিদর্শন বাংলোর পেছনে গিয়ে দেখা যায় এমন চিত্রের। সেসময় মালামাল যথাযথভাবে বুঝে ও পরিমাপ করে নেয়ার জন্য কোন দায়িত্বরত সংশ্লিষ্ট কর্মকর্তা ছিল না। ফলে যথাযথ পরিমাপ ব্যতী রেখেই নিম্নমানের মালসামগ্রী আনলোড করা হচ্ছিল পূর্বের স্তূপকৃত মালামালগুলোর উপরে। এতে বোঝার কোন উপায় নেই কোনটি আগের আর কোনটি চলতি বছরের। শুরুতে সেখানকার প্রবেশ গেটের তালা খোলা থাকলেও পরের দিন থেকে গেটে তালা দিয়ে মালামাল নামান শ্রমিকরা।

    সড়ক ও জনপথ অফিসের তথ্যমতে, সড়ক-সংস্কার ও রক্ষণাবেক্ষণের জন্য সাপ্লাইয়ের মোট পাঁচটি টেন্ডার এ পর্যন্ত হয়েছে। যাহার টেন্ডার নম্বর (৯৩৬৮৬৪, ৯৩৬৮৬৪,৯২৬৯৩৮, ৯২৬৯২৭, ৯২৬৯৪১)। যার আনুমানিক বরাদ্দ হয়েছে প্রায় দেড় কোটি টাকা।


    অভিযোগ আছে, বরাদ্দ থাকলেও নিজের খেয়াল খুশিমত নামেমাত্র মালামাল নিয়ে মোটা অংকের টাকা হাতিয়ে নেন নির্বাহী প্রকৌশলী ও সংশ্লিষ্ট কর্মকর্তারা। এছাড়াও আর্থিকভাবে লাভবান হয়ে ঠিকাদারকে কাজ দেওয়া ও ঠিকাদারের কাছে বিভিন্ন সময়ে উপহার নেওয়া ও বাড়ির কাঁচা বাজার করে নেওয়ারও অভিযোগ উঠেছে দপ্তরটির নির্বাহী প্রকৌশলীর বিরুদ্ধে। গত বছরের ১ নভেম্বর সড়ক ও জনপথ অধিদপ্তরের প্রধান প্রকৌশলীর কার্যালয় থেকে জনস্বার্থে ঠাকুরগাঁও থেকে গাইবান্ধা জেলা সড়ক বিভাগে বদলীর নির্দেশ হলেও উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে তদবির করে স্বপদে বহাল থেকে যান তিনি৷

    নাম প্রকাশে অনিচ্ছুক দপ্তরের এক কর্মচারী বলেন, এ বছরে সড়ক রিপেয়ার ও মেইনটেনন্সের জন্য প্রায় কয়েক কোটি টাকা বরাদ্দ হয়৷ কিন্তু নামেমাত্র মালামাল কিনে বাকি সব টাকা হাতিয়ে নেয়ার চেষ্টা করছেন নির্বাহী প্রকৌশলী ও সংশ্লিষ্টরা।

    এ বিষয়ে জানতে চাইলে নিরাপদ সড়ক চাই আন্দোলনের ঠাকুরগাঁওয়ের জেলা সভাপতি আবু মহী উদ্দীন বলেন, রাতের বেলা মালামাল বুঝে নেওয়া হলে' নয় ছয় 'করার সম্ভাবনা সৃষ্টি হয়। রাজস্ব খাতে বরাদ্দের অর্থ ব্যয়ের সরকারি নীতিমালা আছে। দ্বায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা মালামাল বিধি মতো বুঝিয়ে দিবেন সড়ক বিভাগের দ্বায়িত্ববান কর্মকর্তার উপস্থিতিতে। এর ব্যত্যয় ঘটলে সেটা ঘটানো হয়েছে সরকারি সম্পদ আত্মসাৎ করার অসৎ উদ্দেশ্যে। আশা করি কর্তৃপক্ষ বিষয়টি খতিয়ে দেখবেন।


    এ বিষয়ে জানতে চাইলে সড়ক ও জনপথ বিভাগ ঠাকুরগাঁওয়ের নির্বাহী প্রকৌশলী রাফিউল ইসলাম বলেন, ঠিকদাররা দিনের বেলা না দিতে পারায় রাতের বেলা নিতে হয়েছে। আর মালামাল নেওয়ার সময় আমাদের সেখানে একজন কর্মকর্তা থাকার কথা৷ তবে রাত বেশি হওয়ায় তিনি হয়তো ছিলেন না। যতটুকু মালামাল বরাদ্দ আমরা ততটুকু নেই।

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    সর্বশেষ প্রকাশিত

    Loading…