এইমাত্র
  • ঈদুল আজহাতেই রিজার্ভ বাড়ল ৩১ কোটি ৮৩ লাখ ডলার
  • অস্ট্রেলিয়াকে ১৪১ রানের টার্গেট দিল টাইগাররা
  • হজের প্রথম ফিরতি ফ্লাইটে দেশে ফিরলেন ৪১৭ হাজি
  • টসে হেরে অস্ট্রেলিয়ার বিপক্ষে ব্যাটিংয়ে বাংলাদেশ
  • দুপুরে ভারত যাচ্ছেন প্রধানমন্ত্রী
  • ঈদে ৭ খামার থেকে ৭০ লাখ টাকার গরু কেনেন সেই ইফাত
  • এরপর গুলি করলে আমরাও পাল্টা গুলি করব: স্বরাষ্ট্রমন্ত্রী
  • সুনামগঞ্জ পুলিশের উদ্যোগে বন্যার্তদের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ
  • শ্রমিক-মালিক স্বার্থ রক্ষায় শ্রম আইন হালনাগাদ হচ্ছে: শ্রম প্রতিমন্ত্রী
  • সৌদিতে মৃত হজযাত্রীর সংখ্যা ৯০০ ছাড়িয়েছে, নিখোঁজ অনেকে
  • আজ শুক্রবার, ৭ আষাঢ়, ১৪৩১ | ২১ জুন, ২০২৪
    বিনোদন

    ৭৬তম কান চলচ্চিত্র উৎসব

    কান উৎসব যেন প্রতিবাদের মঞ্চ

    বিনোদন প্রতিবেদক প্রকাশ: ২৩ মে ২০২৩, ০৩:১২ পিএম
    বিনোদন প্রতিবেদক প্রকাশ: ২৩ মে ২০২৩, ০৩:১২ পিএম

    কান উৎসব যেন প্রতিবাদের মঞ্চ

    বিনোদন প্রতিবেদক প্রকাশ: ২৩ মে ২০২৩, ০৩:১২ পিএম

    নিপু বড়ুয়া, ফ্রান্স (কান থেকে)

    ঝলমলে রোদ। কান সমুদ্র সৈকতের তীরে প্রতিদিনই সিনেমাপ্রেমীদের ভিড় বাড়ছে। বাহারি পোষাকে লালগালিচায় হাজির হচ্ছেন বিশ্বখ্যাত তারকারা। আবারও লালগালিচায় প্রতিবাদ জানিয়েছেন তারকারা। তবে প্রতিবাদের ভাষা অন্য। এর আগেও 'কান চলচ্চিত্র উৎসব'এর লাল গালিচাকে প্রতিবাদের মঞ্চ হিসেবে ব্যবহার করেছেন অনেকেই। আন্তর্জাতিক স্তরে প্রতিবাদের জন্যর এই মঞ্চটি বেচে নেন তারকারা। ৭৬তম কান চলচ্চিত্র উৎসবের রোববার রাতে চোখধাঁধানো মঞ্চের সামনে হেঁটে আসেন ইউক্রেনের পতাকার রঙের পোশাক পরিহিতা এক তরুণী। পালে দে ফেস্টিভ্যাল'র সিঁড়িতে দাঁড়িয়ে ইউক্রেনের উপর হওয়া রুশ হামলার প্রতিবাদস্বরূপ গায়ে ঢাললেন প্রতীকী রক্ত।

    সেই ভিডিওতে দেখা গেছে, ওই তরুণী সিঁড়ির উপর দাঁড়িয়ে নিজের শরীরে ভিতর থেকে গোপনে রাখা দুটি বেলুনের মতো জিনিস ফাটাতেই সারা দেহ ভেসে যাচ্ছে লাল রঙে। আন্তর্জাতিক একটি প্রতিবেদনে জানানো হয়েছে, উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে, ফরাসি অভিনেত্রী ক্যাথরিন দ্যুনভ ইউক্রেনীয় কবি লেস্যা 'হোপ' এর কবিতাটি আবৃত্তি করে যুদ্ধে নিহতদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। ফরাসি চলচ্চিত্র পরিচালক জাস্ট ফিলিপটের 'অ্যাসিড' চলচ্চিত্রটি প্রদর্শনের সময়ে ওই তরুণী এমন দুঃসাহসিক কাণ্ডটি ঘটান। যদিও নিরাপত্তা রক্ষীদের চোখে পড়া মাত্রই তৎক্ষণাৎ তাকে সরিয়ে নেয়া হয়। কিন্তু ততক্ষণে পাপারাৎজ়ির ক্যামেরা বন্দি হয়ে ভাইরাল হয়ে যায় পুরো ঘটনাটি।

    গত বছর একই মঞ্চে ইউক্রেনের এক তরুণী রাশিয়ার সেনাবাহিনীর বিরুদ্ধে নগ্ন হয়ে প্রতিবাদে মুখর হয়ে উঠেছিলেন। বুকের উপর আঁকা নীল এবং হলুদ পতাকার উপর ফুটে উঠেছিল একটি বার্তা।

    উৎসবের মাঝামাঝিতে বিশ্বখ্যাত তারকাদের পদচারণায় মুখর কান উৎসব। একই দিন বিকেলে কানের লাল গালিচায় দেখা গেছে হলিউড তারকা জেনিফার লরেন্সকে।

    জানা গেছে, 'অ্যানাটমি অফ আ ফল' সিনেমার প্রিমিয়ারে আমন্ত্রণ জানানো হয়েছিল এই তারকাকে। তারই অংশ হিসাবে লাল রঙের গাউন পরে হাজির হন তিনি। তবে পায়ে উঁচু হিলের পরিবর্তে ছিল কালো রঙের এক জোড়া স্যান্ডেল। মূলত আফগানিস্তানের নারীদের অধিকার ফিরিয়ে দেওয়ার দাবিতেই প্রথা ভেঙে কালো স্যান্ডেল পরেছেন তিনি।

    জেনিফার লরেন্স বর্তমানে আফগানিস্তানের নারীদের নিয়ে নির্মিতব্য একটি ডকুমেন্টারিতে কাজ করছেন। যার নাম 'ব্রেড অ্যান্ড রোজ'। তালেবান শাসন ফিরে আসার পর আফগানিস্তানের তিনজন নারীর দৈনন্দিন জীবনের ঘটনা এর বিষয়বস্তু। সম্প্রতি লন্ডনে এর দৃশ্য ধারণও শুরু হয়েছে। সেখানেও তিনি সবসময় পায়ে কালো রঙের স্যান্ডেল পরে শুটিংয়ে অংশ নেন।

    লরেন্স বলেন, ওখানকার মেয়েদের দুর্দশার গল্পের শেষ নেই। ওখানে কিভাবে কি করা যায় তা ভাবতে গিয়ে আপনি বেশ অসহায় বোধ করবেন। আপনার জেনে বিস্মিত হবেন যে ওখানে বাজার করাও একটি কঠিন কাজ।

    অন্যদিকে ইরানি নারীদের অধিকার আদায়ের আন্দোলনে নিজের সমর্থনের কথা জানান অস্ট্রেলীয় বংশোদ্ভূত হলিউড অভিনেত্রী ক্যাট ব্লানচেট। অস্কারজয়ী এই অভিনেত্রী কান উৎসবের রেডকার্পেটে খালি পায়ে দাঁড়িয়ে এই প্রতিবাদ জানান। ইরানি নারীদের প্রতি সংহতি প্রকাশের পর 'হলি স্পাইডার' তারকা জাহরা আমির ইব্রাহিমের হাতে একটি 'ব্রেকথ্রু অ্যাওয়ার্ড' তুলে দেওয়া হয়। এ সময় ব্ল্যানচেটের দিকে তাকিয়ে জাহারা আমির মজা করে বলেন, নারী অধিকারের পক্ষে যারা দাঁড়ায় তাদের সবাইকে ছুরিকাঘাত করা হয়, যার অধিকাংশ আঘাতই করা হয় কোমরের নিচে। এ সময় নিজ দেশ ইরানের নারীদের অধিকার আদায় নিয়ে কথা বলতে গিয়ে আবেগপ্রবণ হয়ে পড়েন জাহারা। জাহারা আমিরের পাশাপাশি 'মে ডিসেম্বর' চলচ্চিত্রের অভিনেতা চার্লস মেল্টন, 'ব্লাক ফ্লাইস' তারকা টাই শিরিডান এবং 'ইন্ডিয়ানা জোন্স অ্যান্ড দ্য ডায়াল অফ ডেসটিনি' তারকা শাওনেট রেনি উইলসনকেও এই পুরস্কার দেওয়া হয়েছে। এ সময় চলচ্চিত্র নির্মাতা টড হেইনস, নাট্যকার জেরেমি ও হ্যারিস, পরিচালক জিন-স্টিফেন সাউভায়ারসহ অনেকে উপস্থিত ছিলেন।

    এদিকে রোববার পালে দে ফেস্টিভ্যাল ভবনের সংবাদ সম্মেলন কক্ষে এসে হাজির হয়েছেন হলিউড তারকা লিওনার্দো ডি ক্যাপ্রিও এবং তার অভিনীত 'কিলারস অব দ্য ফ্লাওয়ার মুন' ছবির নির্মাতা-সহশিল্পীরা। ছবিটি এবারের উৎসবে প্রতিযোগিতার বাইরে রয়েছে। এটি পরিচালনা করেছেন অস্কারজয়ী নির্মাতা মার্টিন স্করসেসি।

    একইদিনে উৎসবের প্রতিযোগিতা বিভাগে থাকা ছবিগুলোর মধ্যে ‘মে ডিসেম্বর’ শুরু থেকেই আলোচনায়। সকালে সিনেমাটির ওয়ার্ল্ড প্রিমিয়ারের পরই সংবাদ সম্মেলনে হাজির হয়েছিলেন পরিচালক টড হেইন্স, অভিনেত্রী নাটালি পোর্টম্যান এবং জুলিয়ান মুর।

    গতকাল উৎসবের সপ্তম দিনে প্রদর্শিত হয় দুটি সিনেমা৷ অস্ট্রিয়ার 'ক্লাব জিরো' ও ফিনল্যান্ডের 'ফলেন লিভস'। ক্লাব জিরো সিনেমাটি পরিচালনা করেছেন জেসিকা হাউজনার ও ফলেন লিভস সিনেমাটি পরিচালনা করেছেন আকি কাউরিসমাকি৷

    প্রতিযোগিতা শাখার বাইরে দেখানো হয়েছে পেদ্রো কস্তা পরিচালিত 'অ্যাস ফিলাস ডু ফগো' ও যুক্তরাষ্ট্রের স্যাম লেভিনসনের পরিচালনায় 'দ্য আইডল'। স্পেশাল সেশনস বিভাগে প্রদর্শিত হয় চিনের ওয়াং বিং পরিচালিত প্রামাণ্যচিত্র 'ম্যান ইন ব্ল্যাক'। একই বিভাগে প্রদর্শিত হয় ফ্রান্সের আনা নোভিওঁ পরিচালিত 'মার্গেরিট’স থিওরেম'৷

    কান প্রিমিয়ার শালহায় দেখানো হয় একতি সিনেমা৷ স্পেনের ভিক্টর এরিস পরিচালিত 'ক্লোজ ইউর আইস' উপভোগ করেন চলচ্চিত্র প্রেমীরা৷ আঁ সেঁর্তা রিগা বিভাগেও সপ্তম দিনেও ছিল দুটি চলচ্চিত্র৷ বেলজিয়ামের বালোজি শিয়ানির 'অমেন' ও চিলির ফেলিপে গালভেজের 'দ্য সেটেলার্স'।

    কান ক্লাসিক শাখায় প্রদর্শিত হয়েছে যুক্তরাষ্ট্রের তথ্যচিত্র 'আনিতা'৷ যৌথভাবে পরিচালনা করেছেন সেভেতলানা জিল ও আলেক্সিস ব্লুম৷

    কান চলচ্চিত্র উৎসবে প্রথমবারের মতো রেড কার্পেটে হাঁটবেন এই বলিউড অভিনেত্রী আনুশকা শর্মা। উৎসবে সিনেমা জগতের সঙ্গে যুক্ত নারীদের সম্মানিত করা হবে। সেই পুরস্কার প্রদান করবেন আনুশকা ও অস্কারজয়ী হলিউড অভিনেত্রী কেট উইন্সলেট।

    এর আগে বাণিজ্যিক শাখা মার্শে দ্যু ফিল্মের মার্কেট স্ক্রিনিংয়ে দেখানো হয় বাংলাদেশের 'মা' (দ্য মাদার) সিনেমা। পালে দে ফেস্টিভ্যাল ভবনের পালে-ই থিয়েটারে সিনেমাটি প্রদর্শিত হয়। এ সময় উপস্থিত ছিলেন ছবির নির্মাতা অরণ্যে আনোয়ার ও ছবির প্রযোজক পুলক কান্তি বড়ুয়া। সিনেমার কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন চিত্রনায়িকা পরীমনি। সিনেমাটি দেশে মুক্তি পাচ্ছে আগামী ২৬ মে।

    এবারের উৎসবে হলিউডের প্রথম সারির বেশ কয়েকজন তারকাকে দেখা যাবে কানের লালগালিচায়। মূল প্রতিযোগিতার আরেক ছবি ওয়েস অ্যান্ডারসনের ‘অ্যাস্টেরয়েড সিটি’ সিনেমার প্রচার করবেন টম হ্যাঙ্কস, স্কারলেট জোহানসন, মার্গট রবি, স্টিভ ক্যারেল, এডওয়ার্ড নর্টন ও আড্রিয়ান ব্রডি।

    উৎসব উদ্বোধন হয় হলিউড তারকা জনি ডেপ অভিনীত 'জান দ্যু বারি' সিনেমা দিয়ে।

    এই আসরে প্রতিযোগিতা বিভাগে বিচারকদের নেতৃত্ব দেবেন সুইডিশ পরিচালক রুবেন অস্টলুন্ড। এছাড়া 'ক্যামেরা ডি অর' বিভাগের মূল বিচারক হিসেবে থাকবেন ফরাসি অভিনেত্রী আনাইস ডেমাস্টিয়ার। আগামী ২৭ মে উৎসবের সমাপনী রাতে বিজয়ী পরিচালকের হাতে ‘ক্যামেরা ডি অর’ তুলে দেবেন এই অভিনেত্রী। কান উৎসবে এবার ভারতের তিনটি সিনেমা রয়েছে। সিনেমাগুলো হলো 'কেনেডি', 'আগ্রা', ও 'ইশানাউ'।

    কান উৎসবের ৭৬তম আসরের অফিসিয়াল পোস্টারে স্থান পেয়েছেন বর্ষীয়ান ফরাসি অভিনেত্রী ক্যাথরিন দ্যুনোভ। গত ১৬ মে থেকে শুরু হওয়া ১২ দিনব্যাপী কান উৎসবের পর্দা নামবে আগামী ২৭ মে। সমাপনী চলচ্চিত্র হিসেবে দেখানো হবে পিক্সার অ্যানিমেশন স্টুডিওর ২৭তম সিনেমা 'এলেমেন্টাল'।

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    চলতি সপ্তাহে সর্বাধিক পঠিত

    সর্বশেষ প্রকাশিত

    Loading…