এইমাত্র
  • ১৭ দিনের ছুটিতে যাচ্ছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়
  • ইভ্যালির রাসেল-শামিমার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি
  • পতেঙ্গায় কর্ণফুলী নদীতে ফিশিং বোটে আগুন, দগ্ধ ৪
  • ‘ড. ইউনূসের পুরস্কার গ্রহণ গাজায় গণহত্যা সমর্থনের সামিল’
  • দমন নির্যাতন আওয়ামী লীগের হাতিয়ার: মির্জা ফখরুল
  • ফটিকছড়ির নতুন এসিল্যান্ড মেজবাহ উদ্দিন
  • টাঙ্গাইলে ৯৬৬ বোতল ফেনসিডিলসহ আটক ৪
  • গাজীপুরে কভার্ড ভ্যান চাপায় মাছ ব্যবসায়ী নিহত
  • ত্রিশালে বাসচাপায় শিশুসহ নিহত ৩
  • ফুলবাড়ীতে ষোল প্রহর ব্যাপী মহানামযজ্ঞ অনুষ্ঠানে ধর্মীয় আলোচনা সভা
  • আজ বৃহস্পতিবার, ১৪ চৈত্র, ১৪৩০ | ২৮ মার্চ, ২০২৪
    রাজধানী

    মিরপুর জাতীয় চিড়িয়াখানায় হায়েনার কামড়ে শিশুর হাত বিচ্ছিন্ন

    রাজু আহমেদ, স্টাফ করেসপন্ডেন্ট, ঢাকা প্রকাশ: ৯ জুন ২০২৩, ১২:১৫ এএম
    রাজু আহমেদ, স্টাফ করেসপন্ডেন্ট, ঢাকা প্রকাশ: ৯ জুন ২০২৩, ১২:১৫ এএম

    মিরপুর জাতীয় চিড়িয়াখানায় হায়েনার কামড়ে শিশুর হাত বিচ্ছিন্ন

    রাজু আহমেদ, স্টাফ করেসপন্ডেন্ট, ঢাকা প্রকাশ: ৯ জুন ২০২৩, ১২:১৫ এএম

    বাবা মা আত্মীয় স্বজনদের সাথে বেড়াতে রাজধানীর মিরপুরের জাতীয় চিড়িয়াখানায় চিত্রা হায়েনার হামলায় হাতের কব্জি হারালো সাহিদ (২) নামের এক নিষ্পাপ শিশু দর্শনার্থী। ঘটনাটি গোটা মিরপুরে ব্যাপক চাঞ্চল্যের সৃষ্টি করেছে। মর্মান্তিক এ ঘটনায় চিড়িয়াখানা কর্তৃপক্ষের কোনো গাফিলতি রয়েছে কিনা তা তদন্ত করে আইনগত ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছেন এলাকাবাসী।

    আহত শিশু সাহিদের নানী কবিতা বেগম জানান, সাহিদ রংপুরের পীরগঞ্জ উপজেলার হরিরামপুর শাহাপুর গ্রামের শিউলি-সুমন মিয়া দম্পতির একমাত্র সন্তান। শিশু সাহিদের বাবা সুমন মিয়া একটি গার্মেন্টসে কাজ করার সুবাদে সাভারের জিরানী বাজারের বটতলা মোড় এলাকার একটি ভাড়া বাড়িতে বসবাস করেন। মা শিউলি বেগম একজন গৃহিণী। শিশু সাহিদের নানা-নানি গাজিপুর চৌরাস্তা এলাকায় একটি ভাড়া বাড়িতে বসবাস করেন। তাদের বাড়ি নওগাঁ সদর উপজেলার একটি গ্রামে।

    কবিতা বেগম আরো জানান, ঘটনার দিন ৮ জুন (বৃহস্পতিবার) দাদা বাড়ির আত্মীয়রা গাজিপুর চৌরাস্তার ভাড়া বাসায় বেড়াতে আসেন। সেখান থেকেই শিশু সাহিদের দাদা বাড়ি ও নানা বাড়ির উভয় পরিবারের মা-নানীসহ আত্মীয়-স্বজনদের সাথে জাতীয় চিড়িয়াখানায় বেড়াতে আসে শিশু সাহিদ। চিড়িয়াখানায় সংরক্ষিত বিভিন্ন পশুপাখি দেখতে দেখতে বেলা আনুমানিক বারোটার দিকে দক্ষিণ আফ্রিকার চিত্রা হায়েনার একটি খাঁচার সামনে পৌছে তার আত্মীয় স্বজন।

    এসময় শিশু সাহিদ তার মায়ের কোল থেকে নেমে দৌড়ে নিরাপত্তা বেষ্টনী পেরিয়ে চিত্রা হায়েনার খাঁচার একেবারে কাছে পৌছে যায়। কিন্ত অসাবধানতা বশতঃ হঠাৎ শিশুটি হায়েনার খাঁচাটির ভেতরে তার কচি হাতের আঙ্গুল ঢুকিয়ে দেয়। এসময় আত্মীয়স্বজন কোনোকিছু বুঝে ওঠার আগেই আকস্মিক খাঁচার ভেতরে সামান্য দূরে থাকা একটি হায়না এক লাফে শিশু সিয়ামের হাতের উপরে হামলে পড়ে।

    এসময় হায়নাটির অব্যর্থ আক্রমনে শিশু সাহিদের আঙ্গুল কামড়ে ধরে ভেতরের দিকে টানাটানি শুরু করে। উপস্থিত সকলে দৌড়ে গিয়ে তাৎক্ষণিকভাবে তার হাতটি হায়েনাটির মুখ থেকে কনুইয়ের নিচের কব্জি থেকে বিচ্ছিন্ন করে নিয়ে মূহুর্তেই উদরস্থ করে ফেলে।

    এদিকে শিশু সাহিদ ও তার আত্মীয় স্বজনদের ডাক চিৎকারে আশপাশের অন্যান্য অসংখ্য দর্শনার্থীরা এগিয়ে এসে তাকে উদ্ধার করে জাতীয় অর্থপেডিক হাসপাতালে (পঙ্গু হাসপাতাল) নিয়ে যান।

    ঘটনাটির সত্যতা নিশ্চিত করে বাংলাদেশ জাতীয় চিড়িয়াখানার কিউরেটর মুজিবুর রহমান বলেন,জাতীয় চিড়িয়াখানায় এমন অনাকাঙ্ক্ষিত ঘটনা অবশ্য প্রতিষ্ঠানটির জন্যে খুব হতাশাজনক একটি বিষয়। এ ঘটনায় আহত শিশুর চিকিৎসা ও পরিবারকে সার্বিক সহযোগিতা প্রদানে আমরা সর্বাত্মক চেষ্টা করে যাচ্ছি।

    এ বিষয়ে ডিএমপির মিরপুর বিভাগের দারুসসালাম জোনের সহকারী পুলিশ কমিশনার (এসি) মফিজুর রহমান পলাশ বলেন, মর্মান্তিক এ ঘটনায় চিড়িয়াখানা কর্তৃপক্ষের কোনো গাফিলতি রয়েছে কিনা তা তদন্ত করে দেখা হচ্ছে। তবে যেহেতু মাত্র দুবছরের একটি নিষ্পাপ শিশু আহত হয়েছে। সকল কিছুর আগে প্রয়োজন তার উন্নত চিকিৎসা। খুব শিগগিরই এ ঘটনার তদন্ত করে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    চলতি সপ্তাহে সর্বাধিক পঠিত

    সর্বশেষ প্রকাশিত

    Loading…