এইমাত্র
  • যাত্রাবাড়ীতে গুলিবিদ্ধ হয়ে সাংবাদিক হাসান মেহেদি নিহত
  • ইন্টারনেট বন্ধ করায় গ্রামীণফোনের হেডঅফিস ঘেরাও
  • অস্ত্র জমা দিয়েছি কিন্তু ট্রেনিং জমা দিইনি: মুক্তিযুদ্ধমন্ত্রী
  • দ্রুত ছড়িয়ে পড়ছে বিটিভির আগুন, যেতে পারছে না ফায়ার সার্ভিসের গাড়ি
  • টাঙ্গাইলে পুলিশের সঙ্গে শিক্ষার্থীদের দফায় দফায় সংঘর্ষ
  • কিশোরগঞ্জে আন্দোলনকারীদের ওপর হামলা, আহত অর্ধশতাধিক
  • পঞ্চগড়ে শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল-সড়ক অবরোধ
  • কুমিল্লায় পুলিশের সঙ্গে আন্দোলনকারীদের সংঘর্ষ, আহত শতাধিক
  • জামালপুরে পুলিশ-শিক্ষার্থী সংঘর্ষ, আহত ১২, আটক ৪
  • কটিয়াদীতে শিক্ষার্থীদের বিক্ষোভে হামলায় আহত অর্ধশত
  • আজ মঙ্গলবার, ৮ শ্রাবণ, ১৪৩১ | ২৩ জুলাই, ২০২৪
    রাজধানী

    মিরপুর জাতীয় চিড়িয়াখানায় হায়েনার কামড়ে শিশুর হাত বিচ্ছিন্ন

    রাজু আহমেদ, স্টাফ করেসপন্ডেন্ট, ঢাকা প্রকাশ: ৯ জুন ২০২৩, ১২:১৫ এএম
    রাজু আহমেদ, স্টাফ করেসপন্ডেন্ট, ঢাকা প্রকাশ: ৯ জুন ২০২৩, ১২:১৫ এএম

    মিরপুর জাতীয় চিড়িয়াখানায় হায়েনার কামড়ে শিশুর হাত বিচ্ছিন্ন

    রাজু আহমেদ, স্টাফ করেসপন্ডেন্ট, ঢাকা প্রকাশ: ৯ জুন ২০২৩, ১২:১৫ এএম

    বাবা মা আত্মীয় স্বজনদের সাথে বেড়াতে রাজধানীর মিরপুরের জাতীয় চিড়িয়াখানায় চিত্রা হায়েনার হামলায় হাতের কব্জি হারালো সাহিদ (২) নামের এক নিষ্পাপ শিশু দর্শনার্থী। ঘটনাটি গোটা মিরপুরে ব্যাপক চাঞ্চল্যের সৃষ্টি করেছে। মর্মান্তিক এ ঘটনায় চিড়িয়াখানা কর্তৃপক্ষের কোনো গাফিলতি রয়েছে কিনা তা তদন্ত করে আইনগত ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছেন এলাকাবাসী।

    আহত শিশু সাহিদের নানী কবিতা বেগম জানান, সাহিদ রংপুরের পীরগঞ্জ উপজেলার হরিরামপুর শাহাপুর গ্রামের শিউলি-সুমন মিয়া দম্পতির একমাত্র সন্তান। শিশু সাহিদের বাবা সুমন মিয়া একটি গার্মেন্টসে কাজ করার সুবাদে সাভারের জিরানী বাজারের বটতলা মোড় এলাকার একটি ভাড়া বাড়িতে বসবাস করেন। মা শিউলি বেগম একজন গৃহিণী। শিশু সাহিদের নানা-নানি গাজিপুর চৌরাস্তা এলাকায় একটি ভাড়া বাড়িতে বসবাস করেন। তাদের বাড়ি নওগাঁ সদর উপজেলার একটি গ্রামে।

    কবিতা বেগম আরো জানান, ঘটনার দিন ৮ জুন (বৃহস্পতিবার) দাদা বাড়ির আত্মীয়রা গাজিপুর চৌরাস্তার ভাড়া বাসায় বেড়াতে আসেন। সেখান থেকেই শিশু সাহিদের দাদা বাড়ি ও নানা বাড়ির উভয় পরিবারের মা-নানীসহ আত্মীয়-স্বজনদের সাথে জাতীয় চিড়িয়াখানায় বেড়াতে আসে শিশু সাহিদ। চিড়িয়াখানায় সংরক্ষিত বিভিন্ন পশুপাখি দেখতে দেখতে বেলা আনুমানিক বারোটার দিকে দক্ষিণ আফ্রিকার চিত্রা হায়েনার একটি খাঁচার সামনে পৌছে তার আত্মীয় স্বজন।

    এসময় শিশু সাহিদ তার মায়ের কোল থেকে নেমে দৌড়ে নিরাপত্তা বেষ্টনী পেরিয়ে চিত্রা হায়েনার খাঁচার একেবারে কাছে পৌছে যায়। কিন্ত অসাবধানতা বশতঃ হঠাৎ শিশুটি হায়েনার খাঁচাটির ভেতরে তার কচি হাতের আঙ্গুল ঢুকিয়ে দেয়। এসময় আত্মীয়স্বজন কোনোকিছু বুঝে ওঠার আগেই আকস্মিক খাঁচার ভেতরে সামান্য দূরে থাকা একটি হায়না এক লাফে শিশু সিয়ামের হাতের উপরে হামলে পড়ে।

    এসময় হায়নাটির অব্যর্থ আক্রমনে শিশু সাহিদের আঙ্গুল কামড়ে ধরে ভেতরের দিকে টানাটানি শুরু করে। উপস্থিত সকলে দৌড়ে গিয়ে তাৎক্ষণিকভাবে তার হাতটি হায়েনাটির মুখ থেকে কনুইয়ের নিচের কব্জি থেকে বিচ্ছিন্ন করে নিয়ে মূহুর্তেই উদরস্থ করে ফেলে।

    এদিকে শিশু সাহিদ ও তার আত্মীয় স্বজনদের ডাক চিৎকারে আশপাশের অন্যান্য অসংখ্য দর্শনার্থীরা এগিয়ে এসে তাকে উদ্ধার করে জাতীয় অর্থপেডিক হাসপাতালে (পঙ্গু হাসপাতাল) নিয়ে যান।

    ঘটনাটির সত্যতা নিশ্চিত করে বাংলাদেশ জাতীয় চিড়িয়াখানার কিউরেটর মুজিবুর রহমান বলেন,জাতীয় চিড়িয়াখানায় এমন অনাকাঙ্ক্ষিত ঘটনা অবশ্য প্রতিষ্ঠানটির জন্যে খুব হতাশাজনক একটি বিষয়। এ ঘটনায় আহত শিশুর চিকিৎসা ও পরিবারকে সার্বিক সহযোগিতা প্রদানে আমরা সর্বাত্মক চেষ্টা করে যাচ্ছি।

    এ বিষয়ে ডিএমপির মিরপুর বিভাগের দারুসসালাম জোনের সহকারী পুলিশ কমিশনার (এসি) মফিজুর রহমান পলাশ বলেন, মর্মান্তিক এ ঘটনায় চিড়িয়াখানা কর্তৃপক্ষের কোনো গাফিলতি রয়েছে কিনা তা তদন্ত করে দেখা হচ্ছে। তবে যেহেতু মাত্র দুবছরের একটি নিষ্পাপ শিশু আহত হয়েছে। সকল কিছুর আগে প্রয়োজন তার উন্নত চিকিৎসা। খুব শিগগিরই এ ঘটনার তদন্ত করে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    সর্বশেষ প্রকাশিত

    Loading…