এইমাত্র
  • ভূমধ্যসাগর থেকে ১৯ বাংলাদেশি উদ্ধার
  • নাটোরে এমপি সিদ্দিকুরের বক্তব্যে ক্ষুব্দ সাংবাদিকরা
  • ঈদের পর শনিবার স্কুল-কলেজ খোলা থাকবে কি না, জানালেন শিক্ষামন্ত্রী
  • ইন্টারনেট ব্যবহারকারীদের জন্য দুঃসংবাদ
  • জগন্নাথ বিশ্ববিদ্যালয়কে আধুনিক বিশ্ববিদ্যালয় করা হচ্ছে: প্রধানমন্ত্রী
  • ঘূর্ণিঝড় ‘রেমাল’ নিয়ে নতুন তথ্য দিল আবহাওয়া অফিস
  • এমপি আনার হত্যা: হারুনের নেতৃত্বে কলকাতা যাচ্ছে ডিবির দল
  • সাগরে নিম্নচাপ, বন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত
  • গরমে পুড়ছে ভারত-পাকিস্তান, সিন্ধুতে তাপমাত্রা ৫০ ডিগ্রি
  • নওগাঁয় অভ্যন্তরীন সকল বাস চলাচল বন্ধ
  • আজ শনিবার, ১১ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ২৫ মে, ২০২৪
    তথ্য-প্রযুক্তি

    তরুণ উদ্যোক্তাদের জন্য বই লিখেছেন ওয়ালী আহমেদ রাব্বি

    তথ্য-প্রযুক্তি ডেস্ক প্রকাশ: ২ সেপ্টেম্বর ২০২৩, ০৭:৩২ পিএম
    তথ্য-প্রযুক্তি ডেস্ক প্রকাশ: ২ সেপ্টেম্বর ২০২৩, ০৭:৩২ পিএম

    তরুণ উদ্যোক্তাদের জন্য বই লিখেছেন ওয়ালী আহমেদ রাব্বি

    তথ্য-প্রযুক্তি ডেস্ক প্রকাশ: ২ সেপ্টেম্বর ২০২৩, ০৭:৩২ পিএম

    নিজের স্বপ্ন নিয়ে যাঁরা মাঠে নামেন তাঁরাই উদ্যোক্তা। নিশ্চিত জীবনের হাতছানি উপেক্ষা করে তাঁরা এগিয়ে যান অনিশ্চয়তার দিকে। স্বপ্নই তাঁদের পথ দেখায়। তবে হঠাৎ করে কেউ উদ্যোক্তা হন না। এর পেছনে থাকে কঠোর অধ্যবসায়, সময়ের সঠিক ব্যবহার ও একটা নির্দিষ্ট লক্ষ্য পূরণের অভিপ্রায়।

    স্টিভ জবস, ইলন মাস্ক, মার্ক জাকারবার্গ, বিল গেটস বা জেফ বেজোস এঁরাই আজকের দিনের উদ্যোক্তাদের কাছে অনুসরণীয়। পৃথিবী বদলে দেওয়া প্রযুক্তি তৈরি করেছেন তাঁরা। মানুষের জীবনকে তাঁরা এমনভাবে বদলে দিয়েছেন যে তাঁদের সময়ে যেটা কেউ ভাবতেই পারেননি।

    সফল উদ্যোক্তা হতে হলে বাকিদের থেকে কিছুটা এগিয়ে তো থাকতেই হবে। আর সেজন্য দরকার প্রচুর পড়াশোনা। চারপাশ থেকে শেখার পাশাপাশি উদ্যোক্তারা শেখেন বই পড়ে। এমনকি বিল গেটস শত ব্যস্ততার মাঝে এখনো নিয়মিত বই পড়েন।

    তরুণ উদ্যোক্তাদের সঠিক দিক নির্দেশনা দিতে বই লিখেছেন মোঃ ফজলে রাব্বি কিন্তু তিনি উদ্যোক্তা হিসেবে ওয়ালী আহমেদ রাব্বি (Wali Ahmed Rabby) নামে সুপরিচিত। তার লেখা ‘উদ্যোক্তার যাত্রা: আইডিয়া থেকে সাফল্যের দিকে’ শীর্ষক বইটি তরুণদের মাঝে ব্যাপক সাড়া ফেলেছে। বর্তমানে ওয়ালী আহমেদ রাব্বি চীন থেকে বিভিন্ন পণ্য আমদানির ব্যবসা করছেন।

    যেহেতু তরুণরা এখন অনলাইন মুখি সেজন্যই তিনি অনলাইন এ প্রকাশ করেছেন তার বই। বইয়ের নাম "The Entrepreneur's Journey: From Idea to Success"। বইটি একজন সফল উদ্যোক্তা তৈরিতে ব্যাপক ভূমিকা রাখছে। এই বইটি একজন তরুণের মনোবল ও ধৈর্য বৃদ্ধিতে ব্যাপক সহায়ক। বইটির বাংলা সংস্করণ 'উদ্যোক্তা যাত্রা' আইডিয়া থেকে' যে বইটিতে তুলে ধরা হয়েছে কিভাবে নতুন নতুন আইডিয়া দিয়ে সফল উদ্যোক্তা তৈরি হওয়া যায় দেওয়া আছে সঠিক দিকনির্দেশনা ও পরামর্শ।

    একজন উদ্যোক্তা তৈরি করতে যে মনোবল দরকার এই বইটি পড়লে সেই মনোবল ও কাজের প্রতি আগ্রহ তৈরি করে যার ফলে একজন তরুণ সহজেই উদ্যোক্তায় পরিণত হতে পারে। এই বই পড়লে তরুণরা মূল্যবান অন্তর্দৃষ্টি এবং শিক্ষা লাভ করবেন। যা সফল উদ্যোক্তাদের কাছ থেকে নেওয়া হয়েছে।

    ওয়ালী আহমেদ রাব্বি বলেন, রূপকথার আলাদিনের চেরাগের মত কোন কিছুই এমনি এমনি আসবে না বরং প্রচুর পরিশ্রম করতে হবে। আমরা যে বড় বড় ব্যক্তিকে দেখতে পাই অথবা সফলতম কোন মানুষকে দেখতে পাই। শুধু তাদের সফলতাকে দেখতে পাই কিন্তু তাদের পরিশ্রমকে দেখিনা। তাদের সফলতার পিছনে কত রাতের যে পরিশ্রম রয়েছে সেটা আমরা বুঝার চেষ্টা করি না অথবা জানার চেষ্টাও করি না। সফলতা এমনি এমনি আসবে না বরং প্রচুর পরিশ্রম করতে হবে। বিশেষ করে একজন সফল উদ্যোক্তা হতে গেলে আপনাকে পরিশ্রম করতে হবে। পাশাপাশি ধৈর্য ধারণ করতে হবে। অর্থাৎ বিভিন্ন বিপদ-আপদের সময় আপনাকে ধৈর্য ধারণ করতে হবে এবং ঐ বিপদ-আপদকে হিম্মতের সাথে দূর করতে হবে। তাহলে সফলতা একদিন আপনার কাছে ধরা দিবেই।

    এখন সোশ্যাল মিডিয়ায় প্রতিনিয়তই তার লেখা বইয়ের প্রশংসা করে এই সময়ের সফল উদ্যোক্তারা। তার লেখা বই পড়ে অসংখ্য তরুণের জীবন ও ভাগ্য পরিবর্তন হয়েছে। তারা এখন উপার্জন ক্ষমতা অর্জন করেছে।

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    সর্বশেষ প্রকাশিত

    Loading…