এইমাত্র
  • কঠোর নিরাপত্তায় বায়তুল মোকাররমে জুমার নামাজ অনুষ্ঠিত
  • কঠোর নিরাপত্তায় বায়তুল মোকাররমে জুমার নামাজ অনুষ্ঠিত
  • যশোরে আগাম শীতকালীন সবজির বাম্পার ফলন
  • চুরি করতে গিয়ে বোনের শাশুড়িকে জবাই করে হত্যা
  • আন্তর্জাতিক ক্রিকেট ছাড়ার ঘোষণা দিলেন শোয়েব মালিক
  • যুদ্ধাপরাধী হিসেবে নেতানিয়াহুকে গ্রেপ্তার করা উচিত: হামাস
  • কোনো সাধারণ শিক্ষার্থী এমন হত্যাকাণ্ড চালাতে পারে না: কাদের
  • জীবনের শেষ ভিডিওবার্তায় যা বলেছিলেন শাফিন
  • ট্রেন চলাচলের এখনও কোনো সিদ্ধান্ত হয়নি: রেলওয়ে
  • এইচএসসির আরো চারটি পরীক্ষা স্থগিত
  • আজ শনিবার, ১২ শ্রাবণ, ১৪৩১ | ২৭ জুলাই, ২০২৪
    দেশজুড়ে

    একশ দিনে ৫০০ ইটভাটা বন্ধের পরিকল্পনা করা হয়েছে: পরিবেশ মন্ত্রী

    মোহাম্মদ ইকবাল হোসাঈন, ফেনী প্রতিনিধি প্রকাশ: ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ০৯:২৪ পিএম
    মোহাম্মদ ইকবাল হোসাঈন, ফেনী প্রতিনিধি প্রকাশ: ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ০৯:২৪ পিএম

    একশ দিনে ৫০০ ইটভাটা বন্ধের পরিকল্পনা করা হয়েছে: পরিবেশ মন্ত্রী

    মোহাম্মদ ইকবাল হোসাঈন, ফেনী প্রতিনিধি প্রকাশ: ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ০৯:২৪ পিএম

    ১শ দিনের একটি কর্মসূচীর মাধ্যমে প্রাথমিক ভাবে ৫শটি ইটভাটা বন্ধের পরিকল্পনা করা হয়েছে। অবৈধ ইটভাটাগুলোর বিষয়ে আমরা পর্যায়ক্রমে ব্যবস্থা নেব। ফেনীতে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী এমপি সাংবাদিকদের এসব কথা বলেন।

    তিনি বলেন, ইটভাটা শুধু বন্ধ নয়; যাতে পরবর্তীতে আর চালু না হতে পারে; সেই ব্যবস্থা গ্রহন করা হবে। আমাদের পূর্বের অভিজ্ঞতা হচ্ছে, আমরা ব্যবস্থা নেই; ভাটা বন্ধ করি; পরে আবার চালুও করা হয়।

    শনিবার (২৪ ফেব্রুয়ারি) সকালে ফেনীর সার্কিট হাউজে গণমাধ্যম কর্মীদের প্রশ্নের উত্তরে তিনি এসব কথা বলেন।

    এ সময় তিনি বলেন, ফেনীর ইটভাটাগুলো নিয়ে আমি যতটুকু জানি। যখন ভাটাগুলো স্থাপন করা হয় আশপাশে তখন কোন বসতি ছিলোনা। শিক্ষা প্রতিষ্ঠান ছিলোনা। এখন বসতি ও শিক্ষা প্রতিষ্ঠান স্থাপিত হয়েছে হয়েছে। এসব কারণে ইটভাটাগুলো নবায়ন করা হচ্ছেনা।

    এমতাবস্থায় আমরা ব্লকের প্যাকেজের দিকে যাচ্ছি। আমরা আশা করবো; এখানে যারা ভাটার মালিক রয়েছেন, তারা সরকার থেকে প্যাকেজ গ্রহন করে পর্যায়ক্রমে ব্লকের দিকে যাবেন।

    তিনি বলেন, কয়টা ইটভাটা আছে; আমরা কয়টা অভিযান পরিচালনা করলাম; এখন আমরা এই আলোচনায় থাকতে চাইনা। আমরা চাইবো, সবগুলো ভাটা বন্ধ হয়ে যাক। সবাই আধুনিক পদ্ধতিতে ব্লক তৈরী শুরু করুক। ব্লকের দুইটা সুবিধা আছে; একটা হচ্ছে এখানে কোন কৃষি মাটির ব্যবহার হবে না; আরেকটা হচ্ছে ব্লক তৈরীতে কোন বায়ু দূষণ হয় না।

    নদী দখল ও দূষণের বিষয়ে অপর প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন, সরকার জলদার রক্ষায় ডিজিটাল ম্যাপিং করছে। এর মাধ্যমে আমাদের সবগুলো, নদী, জমি, খাল ও জলদার সম্পর্কে সুনিশ্চিত হতে পারবো। এরপর এর মনিটরিংটা আমরা ভালোভাবে করতে পারবো। দূষণের বিষয়ে আমরা কাজ করছি। কোন স্থানে কি পরিমাণ বর্জ্য তৈরী হচ্ছে আমাদের পৌরসভার সক্ষমতা কতটুকু এসব বিবেচনা করে আমরা বর্জ্য রিসাইকিলিংয়ের ব্যবস্থাপনা করে যাচ্ছি। এসব বিষয় নিয়ে আমরা শুধু সমস্যার কথা বলতে চাইনা। সমাধানে কাজ করতে চাই।

    এ সময় বন বিভাগের পরিচালক (ভূমি পরিমাপ) আনিস মাহমুদ, ফেনী জেলা প্রশাসক মুছাম্মৎ শাহীনা আক্তার, অতিরিক্ত পুলিশ সুপার দীন মোহাম্মদ, সামাজিক বন বিভাগের বিভাগীয় কর্মকর্তা মোহাম্মদ রুহুল আমিন, পরিবেশ অধিদপ্তরের উপপরিচালক শওকত আরা কলিসহ বিভিন্ন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। পরে ফেনী জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন হাজারী এমপি ও ফেনী পৌর মেয়র নজরুল ইসলাম স্বপন মিয়াজী মন্ত্রীকে ফুলেল শুভেচছা জানান।

    এমআর

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    সর্বশেষ প্রকাশিত

    Loading…