এইমাত্র
  • চিকিৎসকে থাপ্পড় দিয়ে পা ধরে মাফ চাইলেন শ্রমিক নেতা!
  • ঢাকায় বজ্রসহ শিলা-বৃষ্টি
  • সহজ লক্ষ্য কঠিন করে জিতলো বাংলাদেশ
  • সকাল ৯টার মধ্যেই যেসব জেলায় ৮০ কিমি বেগে ঝড়
  • বাংলাদেশকে সহজ লক্ষ্য ছুড়ে দিলো জিম্বাবুয়ে
  • নতুন করে আর মুক্তিযোদ্ধা হওয়ার সুযোগ থাকছে না: মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী
  • দেশজুড়ে কালবৈশাখী ঝড়ের সতর্কতা জারি
  • টেকনাফ সীমান্ত দিয়ে পালিয়ে এলো বিজিপির আরও ৮৮ সদস্য
  • জব পেতে পিৎজা বক্সের সাথে দিলেন সিভি
  • চুয়াডাঙ্গায় ধান মাড়াই কলে শাড়ি পেচিয়ে বৃদ্ধার মৃত্যু
  • আজ সোমবার, ২২ বৈশাখ, ১৪৩১ | ৬ মে, ২০২৪
    দেশজুড়ে

    তীব্র তাপদাহে বিপাকে বুড়িগঙ্গার মাঝিরা

    মাসুম পারভেজ, স্টাফ করেসপন্ডেন্ট প্রকাশ: ২৪ এপ্রিল ২০২৪, ১০:৫৩ এএম
    মাসুম পারভেজ, স্টাফ করেসপন্ডেন্ট প্রকাশ: ২৪ এপ্রিল ২০২৪, ১০:৫৩ এএম

    তীব্র তাপদাহে বিপাকে বুড়িগঙ্গার মাঝিরা

    মাসুম পারভেজ, স্টাফ করেসপন্ডেন্ট প্রকাশ: ২৪ এপ্রিল ২০২৪, ১০:৫৩ এএম

    বৈশাখের শুরুর থেকেই গ্রীষ্মের রুদ্ররূপ দেখছে রাজধানীসহ সারাদেশ। তীব্র তাপদাহে অতিষ্ঠ জনজীবন। সবচেয়ে বেশি বিপাকে পড়েছে রাজধানীর বুড়িগঙ্গা নদীর মাঝিরা। সারাদিন নৌকা চালিয়ে কতই বা আসে, তিন’শ থেকে চারশো টাকা। আর এ আয় টক্কর দিতে না পারে নিত্যপণ্যের ঊর্ধ্বগতির সঙ্গে। আবার সেখানে তীব্র গরমে মাঝিদের দিনযাপন এখন জটিল। তবুও জীবিকার তাগিদে সাদেক ও ইমন মাঝিরা টিকে থাকার লড়াই বুড়িগঙ্গা নদীর বিভিন্ন ঘাটে নৌকা বাইছেন।

    মঙ্গলবার (২৩ এপ্রিল) সরেজমিন বুড়িগঙ্গা নদীর সদরঘাটের লালকুঠি, ওয়াইজ, বাদামতলী, শ্যামপুর, সোয়ারী তৈলঘাট ও জিনজিরা ঘাট ঘুরে দেখা যায়, তীব্র গরমে বহু নৌকা বেকার পড়ে থাকতে দেখা যায়। বিভিন্ন ঘাটে নৌকা চালিয়ে জীবিকা চালান প্রায় পাঁচ হাজার মাঝি। অনেকে পেশা ছেড়ে কুলি কিংবা ক্ষুদ্র ব্যবসা করছেন। অন্যরা যারা ‘মায়ায়’ পড়ে আছেন, আর কুলিয়ে উঠতে পারছেন না। সংসার চালাতে হিমশিম খাচ্ছেন বলে জানান আগানগর ঘাটের মাঝি দিদার হোসেন। তিনি বলেন, রোদের তাপে চোখ মিলে তাকানোই যেন দায়। মোবাইল ম্যাপে ৩২ ডিগ্রি দেখালেও তাপ প্রবাহ যেনো ৪০ সমান। তবুও জীবিকার তাগিদে নৌকা হাতে বেরিয়েছি।

    বাদামতলি ঘাটের মাঝি আরফত আলী বলেন, নৌকা টানতে গিয়ে কায়িক শ্রমে অনেকটা সয়ে যাওয়া শরীরও কাহিল হয়ে পড়ছে তার। ঝরে পড়া ঘামের স্রোত যেন জানান দেয় আর সইছে না এই তাপ। এমনি চিত্র দেখা যায় বুড়িগঙ্গার বিভিন্ন ঘাটে মাঝিদের। হাঁসফাঁস করা গরমে কাহিল হওয়া শরীর চাঙা করতে শুধু পানি আর ঘাটের টঙের শরবত দিয়েই বারবার শুষ্ক গলা ভিজিয়ে নেওয়া চেষ্টা তাদের। এ সময় রোগ-শোকে আক্রান্ত হলে তা প্রতিরোধে পুষ্টিকর খাবার কিংবা ওষুধ কিনতে যে পরিমাণ আর্থিক স্বচ্ছলতা প্রয়োজন তা অধিকাংশ মাঝির নেই।

    তৈলঘাট এলাকায় মাঝি শামসুল আলম বলেন, আগে সারাদিন কাজ করছি। এখন বেশি কাজ করতে পারছি না। এই গরমে আমাদের খুব কষ্ট হয়। আর যেটুকু পারি সেটুকু আয়ে দুবেলা ভাত খাই, ভালো খাবার কোথায় পাবো? এঘাটের শফিফুল মাঝি বলেন, জীবিকার তাগিদে সকালবেলা নৌকা নিয়ে বের হয়েছেন।

    ততক্ষণে বাড়তে শুরু করেছে রোদের তীব্রতা। এ তীব্র রোদে আর এগোতে পারছেন না, তাই ক্লান্তি ভরা শরীর নিয়ে নৌকায় বসে ঝিমাচ্ছেন। গরমে কেমন আছেন জানতে চাইলে বলেন, গরমে মাথা ঘুরাচ্ছে। একটা ভাড়া টানলেই শরীর একদম ক্লান্ত হয়ে যায়। কিছুক্ষণ বিশ্রাম নিয়ে নিয়ে নৌকা চালাই। বড় কোনো ভাড়া টানতে পারি না। ৩০ থেকে ৬০ টাকার ভাড়া টানি। গরম না থাকলে নৌকায় আটজন নিয়েও চলতাম। এখন দুই জন যাত্রী নিয়ে চালাতে কষ্ট। বেশির ভাগ সময় এক জন নিয়ে চালাই। আগে দিনে ১২ থেকে ১৪টা ভাড়া টানতাম এখন সাত থেকে আটটার বেশি পারিনা।

    এক ঘণ্টা নৌকা চালালে আবার এক ঘণ্টা রেস্ট নিতে হয়। এই মাঝি আরও বলেন, গত এক সপ্তাহ থেকে দূরের কোনো ভাড়া কিংবা চার জনের বেশি যাত্রী টানতে পারছেন না তিনি। গরমে বেশি ভাড়া টানতে না পারায় আগের চেয়ে আয়-রোজগার কমেছে, অন্যদিকে খরচও বেড়েছে নিত্যদিনের। জিনজিরা-কামরাঙিরচর ঘাটের ষাটোর্ধ্ব হারুন মোল্লা মাঝি বলেন, সকালবেলা রোদ ওঠার আগে ভাড়া টানা যায়। বেলা গড়িয়ে রোদ বাড়ার পর আর পারি না। খুব কষ্ট হয়। যতক্ষণ চালাই, মাথায় গামছা বেঁধে চালাই। এদিকে, গরমে মানুষও বের হচ্ছে কম। যারাই আছে, ভাড়া আছে ভালো। কিন্তু গরমে শরীর আর হাত চলে না। এসময় সদরঘাট এলাকার আবুল শেখ মাঝি জানান, এখন আর আগের দিন নেই। নৌকা আর ঘাট বেড়েছে। আগের মত যাত্রী বা মালামাল পাওয়া যায়না। আজ থেকে ১০ বছর আগেই যেখানে দৈনিক আয় হতো ৮০০-৯০০ টাকা সেই পরিমাণ এখন অর্ধেকে নেমে এসেছে।

    ঘাট ভাড়া, সিরিয়াল, নৌকার রক্ষণাবেক্ষণ’সহ বিভিন্ন বাবদ প্রতিদিন গড়ে প্রায় দুইশো ৫০ টাকা খরচ হয়। এই খরচটা আরও কম হলে আমাদের পোষাত কিছুটা। ৩০ বছর ধরে নৌকা চালাই। এটা আর ছাড়া সম্ভব না এখন। এগরমে যতটুকুই আয় রোজগার হয় সেটা দিয়েই চলতে অনেক কষ্ট হয়।

    তীব্র এই গরমে অনিয়ন্ত্রিত পরিশ্রমের ফলে একজন মানুষের শরীরে পানিশূন্যতা, মানসিক স্বাস্থ্যের ঝুঁকি, হিট স্ট্রোক, চর্মরোগ, ডায়রিয়া বা বদহজম, টাইফয়েড ও হেপাটাইসিস, সর্দি-কাশিসহ নানাবিধ রোগ দেখা দিতে পারে। এবিষয়ে পুষ্টিবিদ সাফাতুন্নেসা বলেন, এই সময়ে রোগ প্রতিরোধে শরীরের জন্য দরকার বাড়তি যত্ন। পাশাপাশি স্বাস্থ্যসম্মত খাবার প্রয়োজন। এর কমতি হলে মানসিক, শারীরিক ক্ষতির পাশাপাশির মৃত্যুর ঝুঁকি রয়েছে। শুধু স্বাস্থ্যগত ঝুঁকিই না তীব্র গরম শ্রম অর্থনীতিতেও প্রভাব ফেলে। কমে যায় মানুষের স্বাভাবিক কর্মক্ষমতাও। অর্থনীতিবিদ অধ্যাপক এমএম আকাশ বলেন, শ্রমজীবী মানুষদের স্বল্প আয় দিয়ে নিজের কিংবা পরিবারের

    জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. লেলিন চৌধুরী জানান, তীব্র গরমে মানুষজন অসুস্থ হয়ে পড়ছে। কেউ কেউ মারা যাচ্ছে। এই অবস্থায় নৌকার মাঝিদের জন্য পরামর্শ হচ্ছে— দীর্ঘমেয়াদি রোগে যারা ভুগছেন তারা যেন নেহাত বাসা থেকে না বের না হয়। অন্যদিকে নৌকা নিয়ে বের হওয়ার সময় বোতলে যেন বিশুদ্ধ পানি নিয়ে যায়। কেননা তীব্র গরমে শরীর থেকে পানি ও লবণ বেরিয়ে যায়। এ সময় পানি না খেলে, পানিশূন্যতা দেখা দিতে পারে। এ কারণে পানি এবং ওরস্যালাইন প্রয়োজন মতো পান করতে হবে। গরমে আঁটসাঁট জামা কাপড় না পরে সুতির ঢিলেঢালা পোশাক পরতে হবে। ঘর থেকে বের হলে অবশ্যই ছাতা ব্যবহার করতে হবে। গরমে মানুষ অবসন্ন বোধ করে। পানিশূন্যতার কারণে প্রস্রাবের রং হলুদ হয়ে যায়, মাথা ঘোরে, বমি বমি লাগে, চোখে ঝাপসা দেখে। অনেকে অসংলগ্ন কথা বলে। তিনি বলেন, তীব্র গরমে অনেক মানুষ পথে শরবত কিনে খায়। এটা খেতে আমরা একেবারেই মানা করি কারণ শরবতে ব্যবহৃত পানি নিরাপদ বা সুপেয় পানি না। এতে নানা ধরনের জীবাণু থাকে।

    যে বরফ ব্যবহার করা হয়, তা মানুষের খাওয়ার জন্য বানানো হয়নি। সেটাও পানিবাহিত রোগের কারণ হতে পারে। অস্বাস্থ্যকর পানীয়তে পানিবাহিত রোগ ডায়রিয়া, ডিসেন্ট্রি, হেপাটাইটিস, টাইফয়েড, ফুড পয়জনিং হতে পারে।

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    সর্বশেষ প্রকাশিত

    Loading…