এইমাত্র
  • ঝিনাইদহে বিদ্যুৎস্পৃষ্টে ৬ বছরের শিশুর মৃত্যু
  • যুক্তরাষ্ট্রকে মাটিতে নামিয়ে সেমির পথে ছুটছে দক্ষিণ আফ্রিকা
  • কুড়িগ্রামে তিস্তায় নৌকাডুবি, ৫ জনের মরদেহ উদ্ধার
  • ঈদে অতিরিক্ত খেয়ে ১২০০ জনের বেশি হাসপাতালে
  • চু্য়াডাঙ্গায় বিয়ের আসরেই নব বধূকে তালাক দিলেন বর!
  • কুড়িগ্রামে তিস্তা নদীতে নৌকাডুবি, নিখোঁজ ৮
  • নতুন সময়সূচিতে চলাচল করছে মেট্রোরেল
  • মির্জা ফখরুল চান আমরা যুদ্ধে জড়াই: ওবায়দুল কাদের
  • ভারি বর্ষণে টেকনাফে অর্ধ লক্ষাধিক মানুষ পানিবন্দি, দুর্ভোগ চরমে
  • কক্সবাজারে পাহাড় ধসে ৯ জনের মৃত্যু
  • আজ বৃহস্পতিবার, ৬ আষাঢ়, ১৪৩১ | ২০ জুন, ২০২৪
    খেলা

    গোল্ডেন বুট জয়ের দৌড়ে এগিয়ে যারা

    স্পোর্টস ডেস্ক প্রকাশ: ১১ জুন ২০২৪, ০৫:২১ পিএম
    স্পোর্টস ডেস্ক প্রকাশ: ১১ জুন ২০২৪, ০৫:২১ পিএম

    গোল্ডেন বুট জয়ের দৌড়ে এগিয়ে যারা

    স্পোর্টস ডেস্ক প্রকাশ: ১১ জুন ২০২৪, ০৫:২১ পিএম

    চলতি সপ্তাহেই শুরু হচ্ছে ইউরোপীয় মহাদেশীয় ফুটবলীয় শ্রেষ্ঠত্বের আসর উয়েফা ইউরোপিয়ন চ্যাম্পিয়নশিপ। ১৪ জুন জার্মানিতে শুরু হবে এ আসর। ১৪ জুলাই কাদের হাতে উঠবে ইউরোপ সেরার ট্রফি, তা নিয়ে ভবিষ্যদ্বাণী করছেন অনেক বিশ্লেষক ও বিশেষজ্ঞারা।

    অনেকের মতে শিরোপার সবচেয়ে বেশি দাবিদার ফ্রান্স ও ইল্যান্ড। আবার কেউ ফরাসি ও ইংলিশদের বাদ দিয়ে জার্মানি ও পর্তুগালকে এগিয়ে রাখছে। তবে এবার একটি সুপার কম্পিউটার জানিয়েছে কোন শীর্ষ ৫ ফুটবলার জিততে পারেন সর্বোচ্চ গোলদাতার পুরস্কার গোল্ডেন বুট।

    ইউরোপীয় ফুটবল তারকাদের মেলা বসবে জার্মানিতে। ইউরোর শীর্ষস্থানীয় তারকাদের মধ্যে রয়েছেন এমবাপ্পে, বেলিংহাম, রোনালদো, হ্যারি কেন, ফিল ফোডেন, ব্রুনো ফার্নান্দেজ, কেভিন ডি ব্রুইন, ফ্লোরিয়ান উইর্টজ এবং পেদ্রির মতো কত নাম।

    সুপার কম্পিউটারের মতে সম্ভাব্য গোল্ডেন বুট জয়ী ৫ ফুটবলার

    ১. কিলিয়ান এমবাপ্পে (ফ্রান্স)

    মাত্র ২৫ বছর বয়সে বিশ্বকাপ, ইউরো কাপসহ আন্তর্জাতিক ফুটবলের সব শিরোপা জেতা হয়ে গেছে ফরাসি এ তারকার। ক্লাব ফুটবলে ফরাসি লিগের সব ট্রফিও জিতেছেন তিনি। ২০২২ সালে ফাইনালে আর্জেন্টিনার কাছে হেরে বিশ্বকাপে রানার্স আপ হতে হয় ফ্রান্সকে।

    ঐতিহাসিক ফাইনালে করেছিলেন হ্যাটট্রিক। জিতেছিলেন বিশ্বকাপের সর্বোচ্চ গোলদাতার পুরস্কার গোল্ডেন বুট। চলতি মৌসুমে দুর্দান্ত ফর্মে আছেন তিনি। সদ্য রিয়াল মাদ্রিদে যোগ দেওয়া এই তারকা হতে পারেন ফ্রান্সের ইউরো জয়ের অন্যতম চাবিকাঠি।

    ২. হ্যারি কেইন (ইংল্যান্ড)

    জার্মান ক্লাব বায়ার্ন মিউনিখের হয়ে দুর্দান্ত এক মৌসুম কাটিয়েছেন ইংলিশ এই স্ট্রাইকার। বুন্দেসলিগার শিরোপা না জিতলেও ৩৬ গোল করে হয়েছে জিতেছেন জার্মানির সর্বোচ্চ গোলদাতার পুরস্কার।

    ৯১ ম্যাচে ৬৩ গোল করে ইংল্যান্ডের সর্বকালের সর্বোচ্চ গোলদাতা তিনি। ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপের সর্বোচ্চ গোলদাতা ছিলেন তিনি। তিনবার জিতেছেন ইংলিশ প্রিমিয়ার লিগের গোল্ডেন বুট। তাকে ইউরো সম্ভাব্য সর্বোচ্চ গোলদাতার তালিকার দ্বিতীয়তে রাখা হয়েছে।


    ৩. ক্রিশ্চিয়ানো রোনালদো (পর্তুগাল)

    ৪০তম জন্মদিন পালনের খুব কাছে রয়েছেন পর্তুগিজ তারকা। অবিশ্বাস্য হলেও এই তালিকায় রয়েছেন তিনি। ২০ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারকে এখনই থামাতে চান না রোনালদো। ইউরোতে সর্বোচ্চ ১৪ গোলের রেকর্ড তার।

    আন্তর্জাতিক ফুটবলে সর্বকালের সর্বোচ্চ গোলদাতাও তিনি। তরুণ ও প্রতিভাবান ফুটবলের পরিপূর্ণ পর্তুগাল। এরপরও তাকে গুরুত্বপূর্ণ ফুটবলার হিসেবে ঘোষণা দিয়েছেন দলটির কোচ রবার্তো মার্তিনেজ।


    ৪. রোমেলু লুকাকু (বেলজিয়াম)

    দেশের জার্সিতে ধারাবাহিকভাবে গোল করছেন ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক এই স্টাইকর। ৩১ বছর বয়সী এই ফুটবলার জাতীয় দলের হয়ে ১১৫ ম্যাচে করেছেন ৮৫ গোল।

    এর মধ্যে বিশ্বকাপে ৫টি, ইউরোতে ৬টি এবং নেশনস লিগে ১০ গোল রয়েছে তার। ইউরো বাছাইয়ে রেকর্ড ১৪টি গোল করেছেন তিনি। কেভিন ডি ব্রুইনের সঙ্গে বেলজিয়ামের অন্যতম মূল ফুটবলার হবেন তিনি।

    ৫. জুড বেলিংহাম (ইংল্যান্ড)

    সদ্য শেষ হওয়া ক্লাব ফুটবলের মৌসুমে দুর্দান্ত ফর্মে ছিলেন বেলিংহাম। রিয়াল মাদ্রিদের জার্সিতে চ্যাম্পিয়ন লিগ ও লা লিগার শিরোপা জিততে অগ্রণী ভূমিকা রাখেন তিনি। তার এই ফর্ম জার্মানিতে ধরতে পারলে, উপকৃত হবে ইংল্যান্ড।

    স্ট্রাইকার না হয়েও ক্লাবের শীর্ষ গোল স্কোরার হিসেবে মৌসুম শেষ করা বেলিংহামকে ইউরোর গোল্ডেন বুট জয়ের সম্ভাব্য তালিকার সেরা পাঁচে রেখেছে সুপার কম্পিউটার।

    এসএফ


    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    সর্বশেষ প্রকাশিত

    Loading…