এইমাত্র
  • আবাসিক হোটেলে অভিযান, নারীসহ আটক ৭
  • মাদারীপুরে বাস-ট্রাক মুখোমুখি সংঘর্ষে নিহত ১
  • মির্জাপুরের বৃষ্টি প্রার্থনায় অঝোরে কাঁদলেন মুসল্লিরা
  • ভালুকায় খেটে খাওয়া মানুষের মাঝে স্যালাইন ও পানি বিতরণ
  • রাবিতে জীববিজ্ঞানে ‘ট্রান্সলেশনাল’ গবেষণার ওপর সম্মেলন অনুষ্ঠিত
  • 'সংসদ সদস্যরা উপজেলা প্রার্থীর হয়ে প্রচারণা করলে ব্যবস্থা নেওয়া হবে'
  • বেরোবিতে ‘এ’ ইউনিটের গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত
  • ইবিতে পরিক্ষা কক্ষে নেই শিক্ষক!
  • চট্টগ্রামে ৪৮ ঘণ্টার পরিবহন ধর্মঘটের ডাক
  • চুয়াডাঙ্গায় বাতাসে যেন আগুনের হল্কা, তাপমাত্রা ৪২.৬ ডিগ্রি
  • আজ শনিবার, ১৪ বৈশাখ, ১৪৩১ | ২৭ এপ্রিল, ২০২৪
    দেশজুড়ে

    উচ্ছেদ অভিযানের ৩০ মিনিট পর ফের হকারদের দখলে ফুটপাত

    মোহাম্মদ জহিরুল ইসলাম, মানিকগঞ্জ প্রতিনিধি প্রকাশ: ২৮ মার্চ ২০২৪, ১১:০৮ পিএম
    মোহাম্মদ জহিরুল ইসলাম, মানিকগঞ্জ প্রতিনিধি প্রকাশ: ২৮ মার্চ ২০২৪, ১১:০৮ পিএম

    উচ্ছেদ অভিযানের ৩০ মিনিট পর ফের হকারদের দখলে ফুটপাত

    মোহাম্মদ জহিরুল ইসলাম, মানিকগঞ্জ প্রতিনিধি প্রকাশ: ২৮ মার্চ ২০২৪, ১১:০৮ পিএম

    মানিকগঞ্জ শহরের প্রবেশদ্বার নামে পরিচিত মানিকগঞ্জ বাসস্ট্যান্ডের পৌরসভা মার্কেটের সামনের রাস্তা । যা সকলের কাছে অতি পরিচিত। আর সেই পৌরসভা মার্কেটের সামনের যানজটই এখন মানিকগঞ্জ বাসীর দুঃখের কারণ হয়ে দাঁড়িয়েছে।

    গ্রাম থেকে শহরের প্রতিদিন হাজার হাজার মানুষের আনাগোনা এই রাস্তায় অথচ এখানে পা ফেলার জায়গা থাকে না অবৈধ স্থাপনা ও দোকানের বধিত অংশে মালা মাল রাখার কারণে।

    তাই যানজট নিরসন ও পথচারীদের যাতায়াতের সুবিধার্থে অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান পরিচালনা করে মানিকগঞ্জ পৌরসভা কর্তৃপক্ষ।

    বৃহস্পতিবার দুপুর ১টা থেকে বিকেল ৫টা পর্যন্ত মানিকগঞ্জ পৌরসভা কর্তৃপক্ষের উদ্যেগে মানিকগঞ্জ বাসস্ট্যান্ড ও পৌর সুপার মার্কেটের সামনের সড়ক ও ফুটপাত থেকে শতাধিক হকার ও অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়।

    অভিযানে মানিকগঞ্জ সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) জহিরুল আলম, পৌরসভার প্যানেল মেয়র তসলিম মিয়া ও সংরক্ষিত নারী কাউন্সিলর রাজিয়া সুলতানাসহ মানিকগঞ্জ থানা পুলিশ ও পৌরসভার কর্মচারীরা উপস্থিত ছিলেন।

    অথচ বিকেল ৫টায় অভিযান শেষ হওয়ার কিছু সময়ের মধ্যেই আবারও হকার ও ভাসমান দোকানিরা ফের ফুটপাত দখলে নিয়ে নতুন করে তাদের দোকানপাট বসিয়ে পড়ে ।

    কার আগে কে নিজের অবৈধ স্থাপনা পুন:স্থাপন করবে সেটা নিয়ে শুরু হয় পাল্লাপাল্লি ।

    বৃহস্পতিবার বিকেল সাড়ে পাঁচটার দিকে মানিকগঞ্জ বাসস্ট্যান্ড ও পৌর সুপার মার্কেটের সামনের সড়ক, হাসপাতাল গেটসহ আশপাশের ফুটপাত এলাকায় গিয়ে দেখা যায়, উচ্ছেদ অভিযান শেষ হতেই হকাররা পাল্লা দিয়ে নিজেদের দোকানপাট বসানোর কাজ করছে।

    কিছু কিছু হকার ভ্যান-ট্রলি নিয়ে নিজেদের ভাসমান দোকান বসিয়ে রাস্তা ও ফুটপাত দখল করে বেচাকেনা শুরু করে দিয়েছে। বাসস্ট্যান্ড এলাকার হোটেল ব্যবসায়ীরা নিজেদের হোটেলের সামনের ফুটপাতে টেবিল, বড় পাতিলসহ অন্যান্য জিনিষপত্র বসিয়ে ফুটপাত দখল করে পথচারীদের যাতায়াতে বাধা সৃষ্টি করছে। অন্যান্য ভ্রাম্যমান ব্যবসায়ীরাও নিজের অস্থায়ী দোকানপাট বসিয়ে ফুটপাতকে পূর্বের অবস্থায় নিয়ে এসেছে।

    নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন হকার জানায়, রমজানের অর্ধেক শেষ হয়ে গেছে, কয়েক দিন পর ঈদ। রোজায় পরিবারের সদস্যদের খাবার, চিকিৎসা ও পোশাক, বাচ্চাদের পড়ালেখা ও অন্যান্য খরচসহ সব মিলিয়ে প্রচুর খরচ। ঈদে পরিবারের লোকজনকে কিছু হলেও কেনাকাটা করে দিতে হবে। এমন সময়ে তাদের উচ্ছেদ করার ফলে তারা একেবারে নি:স্ব হয়ে গেছেন। ফলে পরিবারের দিকে তাকিয়ে বাধ্য হয়ে ফের দোকানপাট বসিয়েছেন।

    আরোও বলেন , তারা কাজ করে খেতে চায়, কিন্ত তাদের জন্য স্থায়ী কোন ব্যবস্থা না থাকায় বাধ্য হয়েই ফুটপাতে বসেন। স্থায়ী কাজের সুযোগ বা স্থায়ীভাবে কোথাও ব্যবসা করার জন্য ব্যবস্থা গ্রহণে প্রশাসনের প্রতি অনুরোধও জানান হকাররা।


    এ বিষয়ে মানিকগঞ্জ পৌরসভা কর্তৃপক্ষ বলেন, অভিযানের পর হকাররা পুনরায় ফুটপাত দখল করলে দুয়েক দিনের মধ্যে আবারও অভিযান পারিচালনা করা হবে। এছাড়া, হকার নিয়ন্ত্রণে শীঘ্রই আমাদের একটি পেট্রোল টীম চালু করা হবে।

    এফএস

    ট্যাগ :

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    সর্বশেষ প্রকাশিত

    Loading…