এইমাত্র
  • ‘গোলাপি রানি’ হয়ে লাল গালিচায় মুগ্ধতা ছড়ালেন উর্বশী
  • সৌদি পৌঁছালেন ২১ হাজার হজযাত্রী
  • নামাজ শেষে বাড়ি ফেরার পথে পিকআপের ধাক্কায় বৃদ্ধের মৃত্যু
  • কনুই-হাঁটুর কালচে দাগ দূর করবেন যেভাবে
  • তল্লাশি চালাতে গিয়ে জনতার হাতে অবরুদ্ধ ৫ ভুয়া ডিবি
  • সিরাজগঞ্জে হিটস্ট্রোকে ২ জনের মৃত্যু
  • মায়ের কাছে ১০ বছর পড়াশোনা, ১৭ বছরে পিএইচডি শেষ
  • অপরাধীদের স্বর্গরাজ্য যেন বাবুবাজার নৌ-ঘাট ঝুপড়িঘর
  • ২১ মাস পর পূর্ণাঙ্গ কমিটি পেল বেরোবি ছাত্রলীগ
  • নিখোঁজের একদিন পর চিত্রা নদীতে মিলল স্কুলছাত্রের লাশ
  • আজ বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ১৬ মে, ২০২৪
    দেশজুড়ে

    বরাদ্দ ছাড়াই প্রসূতিদের জন্য চিকিৎসকরা কিনলেন ‘ডায়াথার্মি’ মেশিন

    মো. জামাল হোসেন, বেনাপোল (যশোর) প্রতিনিধি প্রকাশ: ২৯ এপ্রিল ২০২৪, ১০:২৫ পিএম
    মো. জামাল হোসেন, বেনাপোল (যশোর) প্রতিনিধি প্রকাশ: ২৯ এপ্রিল ২০২৪, ১০:২৫ পিএম

    বরাদ্দ ছাড়াই প্রসূতিদের জন্য চিকিৎসকরা কিনলেন ‘ডায়াথার্মি’ মেশিন

    মো. জামাল হোসেন, বেনাপোল (যশোর) প্রতিনিধি প্রকাশ: ২৯ এপ্রিল ২০২৪, ১০:২৫ পিএম

    যশোরের ঝিকরগাছা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ‘ডায়াথার্মি’ মেশিন নষ্টের কারণে একমাস ধরে প্রসূতি বিভাগে অস্ত্রোপচার কার্যক্রম বন্ধ রয়েছে। সিজারিয়ান অপারেশন বন্ধের কারণে চরম ভোগান্তিতে পড়েছেন রোগী ও স্বজনেরা।হাসপাতালের চিকিৎসকেরা নিজেদের অর্থায়নে মেশিন কিনে এই সেবা চালুর উদ্যোগ নিয়েছেন।

    দুইদিন আগে রক্তক্ষরণ বন্ধ করার এই নতুন ‘ডায়াথার্মি’ মেশিন কেনা হয়েছে। ফলে আগামী সপ্তাহ থেকেই সিজারিয়ান অপারেশন চালুর প্রত্যাশা সংশ্লিষ্টদের।

    হাসপাতাল কর্তৃপক্ষ বলছে, রোগীদের দুর্ভোগের কথা বিবেচনা করে এ উদ্যোগ নেওয়া হয়েছে। এতে এ বিভাগে জরুরি অস্ত্রোপচার করতে আসা বিশেষ করে সিজারিয়ান অপারেশনের রোগী ও তাদের স্বজনদের ভোগান্তি থেকে মুক্তি মিলবে।

    জানা যায়, ‘ডায়াথার্মি’ মেশিন নষ্ট হওয়ার কারণে গত ২২ মার্চের পর থেকে প্রসূতি বিভাগে অস্ত্রোপচার বন্ধ রয়েছে। ফলে একমাস সিজারিয়ান অপারেশন বন্ধ রয়েছে। এমন পরিস্থিতেতে বারবার চাহিদা দেয়া সত্বেও অপারেশনের জন্য জরুরি এ মেশিনের বরাদ্দ পাওয়া যাচ্ছিলনা।

    রোগীরা বাধ্য হয়েই অন্যান্য হাসপাতাল ও ক্লিনিকে বেশি খরচ দিয়ে সিজারিয়ানসহ প্রয়োজনীয় অপারেশন করাতে বাধ্য হচ্ছিলেন। এবার হাসপাতালের অপারেশন কার্যক্রম পুনরায় চালু করতে ডাক্তাররা নিজেরাই চাঁদা দিয়ে ‘ডায়াথার্মি’ মেশিন কিনেছেন।

    ঝিকরগাছা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. রশিদুল আলম বলেন, ‘ডায়াথার্মি’ মেশিন নষ্টের কারণে একমাস হাসপাতালের সিজারিয়ানসহ অন্য অপারেশন বন্ধ ছিল। সংশ্লিষ্ট দপ্তরে চাহিদা পাঠালেও বরাদ্দ পেতে দেরি হচ্ছিল। রোগীদের ভোগান্তির কথা বিবেচনা করে আমরা ডাক্তাররা নিজেরা টাকা তুলে ‘ডায়াথার্মি’ মেশিন কিনেছি। আশা করছি আগামী শনিবার থেকেই অপারেশন পুরোদমে চালু হবে।

    জানা যায়, ৫০ শয্যা বিশিষ্ঠ ঝিকরগাছা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বিশেষজ্ঞ চিকিৎসক ও মেডিকেল অফিসার মিলে থাকার কথা ২৭ জন। অথচ চিকিৎসক আছেন মাত্র সাতজন। ১২জন বিশেষজ্ঞ ডাক্তারের বিপরীতে আছেন পাঁচজন, ১৫জন মেডিকেল অফিসারের বিপরীতে আছেন মাত্র দুইজন। এছাড়া বর্তমানে হাসপাতালটিতে তৃতীয় ও চতুর্থ শ্রেণির মোট ৪৯টি পদের বিপরীতে কর্মরত আছে মাত্র ২২জন। এমন লোকবল সংকটের মধ্যে ‘ডায়াথার্মি’ মেশিন নষ্টের কারণে পুরোপুরি বন্ধ ছিল সিজারিয়ান অপারশন যা রোগী ও স্বজনদের জন্য ছিল ভোগান্তি।

    এমআর

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    চলতি সপ্তাহে সর্বাধিক পঠিত

    সর্বশেষ প্রকাশিত

    Loading…