এইমাত্র
  • আজ থেকে মাঠে নামছে আইন-শৃঙ্খলা বাহিনী
  • ইরানে এক ইহুদির মৃত্যুদণ্ড কার্যকর করা হবে
  • ১২ সেকেন্ডের তেলেসমাতিতে ৩০০ কোটি টাকা চুরি
  • আবারও বাড়লো স্বর্ণের দাম
  • ঝিনাইদহ-১ আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী নায়েব আলী
  • মোবাইল ও ইন্টারনেট ব্যবহারে এশিয়ায় পিছিয়ে বাংলাদেশের নারীরা
  • টোল আদায়ের নামে চাঁদাবাজি বন্ধ হলে দ্রব্যমূল্য কমবে: সাঈদ খোকন
  • অভিনেত্রীর ঝুলন্ত দেহ মিলল শিক্ষকের বাড়িতে
  • চাঁদপুরে ‘নো হেলমেট নো ফুয়েল’ কার্যক্রম শুরু
  • চট্টগ্রামে কিশোর গ্যাং লিডারসহ গ্রেফতার ৮
  • আজ রবিবার, ৪ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ১৯ মে, ২০২৪
    তথ্য-প্রযুক্তি

    টিকটক ব্যবহারকারীদের ভাগিয়ে আনার চেষ্টা ইনস্টাগ্রামের

    সময়ের কণ্ঠস্বর ডেস্ক প্রকাশ: ৫ মে ২০২৪, ০৯:২৮ পিএম
    সময়ের কণ্ঠস্বর ডেস্ক প্রকাশ: ৫ মে ২০২৪, ০৯:২৮ পিএম

    টিকটক ব্যবহারকারীদের ভাগিয়ে আনার চেষ্টা ইনস্টাগ্রামের

    সময়ের কণ্ঠস্বর ডেস্ক প্রকাশ: ৫ মে ২০২৪, ০৯:২৮ পিএম

    যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ হতে পারে টিকটক। এই সুযোগে টিকটকের ব্যবহারকারীদের ভাগিয়ে আনার চেষ্টা করছে ইনস্টাগ্রাম। এ জন্য প্ল্যাটফরমটি নিজেদের অ্যালগারদিমগুলো সংশোধন করছে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

    বিবিসি বলছে, অ্যালগরিদমের পরিবর্তনের মাধ্যমে রিলস রেকমেন্ড বা সুপারিশের ক্ষেত্রে মূল ক্রিয়টরকে প্রাধান্য দেবে ইনস্টাগ্রাম। এই পরিবর্তনের ফলে কনটেন্ট প্রচারে সমান সুযোগ পাবে প্ল্যাটফর্মটির সব ক্রিয়েটর।

    বিশেষজ্ঞদের মতে, যে কারণে টিকটক প্রয়োজনীয়তা পেয়েছে, সেটিই নকল করতে যাচ্ছে ইনস্টাগ্রাম। কারণ যুক্তরাষ্ট্রের টিকটিকের নিষিদ্ধের সম্ভাবনা রয়েছে।

    কিন্তু ক্রিয়েটরদের মধ্যে কেউ কেউ বলছেন, পরিবর্তনগুলো খুব দেরিতে নিয়ে আসা হচ্ছে। কারণ ইতিমধ্যে অনেকেই ইনস্টাগ্রামের রিলস ফিচারের ক্ষেত্রে ধৈর্য হারিয়েছে।

    এক ব্লগ পোস্টে ইনস্টাগ্রাম বলছে, কনটেন্ট সুপারিশের আগের পদ্ধতিগুলো ‘সংশোধন’ করবে ইনস্টাগ্রাম, যা বেশি ফলোয়ার যুক্ত অ্যাকাউন্টকে ও ‘অ্যাগ্রিগেটর’দের বেশি সমর্থন দিত। যেসব অ্যাকাউন্ট অন্যদের তৈরি করা মূল কনটেন্ট রিপোস্ট করে, সেগুলোকে অ্যাগ্রিগেটর বলে। আগামী মাসগুলোতে এসব পরিবর্তন নিয়ে আসবে ইনস্টাগ্রাম।

    ই-মার্কেটারের প্রধান সোশ্যাল মিডিয়া বিশ্লেষক জেসমিন এনবার্গ বলেন, ইনস্টাগ্রাম কী করতে চাইছে তা স্পষ্ট। টিকটকের ক্রিয়েটরদের আকৃষ্ট করতে চায় ইনস্টাগ্রাম। প্ল্যাটফরমটির ব্যক্তিগত কৃত অ্যালগরিদম ও ফর ইউ পেজে ভিডিও রেকেমন্ডেশনের জন্য টিকটক একটি ‘পছন্দের প্ল্যাটফরমে পরিণত হয়েছে।’

    যে কারও ভিডিও ভাইরাল হতে পারে টিকটকে। এ জন্য প্ল্যাটফর্মটি বিশ্বব্যাপী জনপ্রিয়তা পেয়েছে। আর বিষয়টি অনুকরণ করবে মেটা।

    এনবার্গ বলে, টিকটক নিষিদ্ধ হয়ে গেলে ক্রিয়েটররা যেন ইনস্টাগ্রামের দিকে ধাবিত হয়, সেই চেষ্টা করছে মেটা। ম্যানচেস্টারভিত্তিক প্ল্যাটফরমের ক্রিয়েটিভ বুমের কেটি কাওয়ান বলেন, ছোট ছোট ক্রিয়েটরদের জন্য ইনস্টাগ্রামের সিস্টেম হতাশাজনক। তবে প্ল্যাটফরমের ও অ্যালগরিদম পরিবর্তনগুলো ‘খুব দেরিতে’ হচ্ছে। কারণ ইতিমধ্যেই ব্যবহারকারীরা ইনস্টাগ্রামের সিস্টেমগুলো নিয়ে হতাশ হয়েছেন।

    তিনি বলেন, ব্যবহারকারীরা ইনস্টাগ্রামের বারবার পরিবর্তন নিয়ে বিরক্ত হয়েছেন। আগামী মাসগুলোতে অ্যাগ্রিগেটর অ্যাকাউন্টগুলোর পোস্ট এক্সপ্লোরার বা রিলস ফিডে সুপারিশ করা হবে না। নকল ভিডিওগুলো সরিয়ে আসল ভিডিওগুলো সুপারিশ বা রেকমেন্ড করে মূল কনটেন্ট ক্রিয়েটরদের ‘পুরস্কৃত’ করবে ইনস্টাগ্রাম। তবে রিমিক্স, এডিট, মিম ও প্যারোডি কনটেন্টের ক্ষেত্রে এটি প্রযোজ্য হবে না।

    এ ছাড়া ভিডিওর মূল ক্রিয়েটরকে চিহ্নিত করার জন্য লেবেলও যুক্ত করবে প্ল্যাটফরমটি।

    ইনস্টাগ্রাম বলছে, নতুন কনটেন্ট তৈরি করতে ক্রিয়েটরদের অনেক সময় ও শ্রম ব্যয় করতে হয়। তাই যারা এটি তৈরি করে, তাদের ক্রেডিট এবং বিতরণ করা উচিত। এমনকি অন্য অ্যাকাউন্ট থেকে পুনরায় পোস্ট করার সময় মূল ক্রিয়েটরদের ক্রেডিট বা কৃতিত্ব দেওয়া উচিত।

    অন্য পোস্ট রিপোস্ট করলে সেটির নোটিফিকেশন পাবেন কনটেন্ট ক্রিয়েটররা। আর সেই সঙ্গে ইনস্টাগ্রাম রিপোস্ট কনটেন্টের সঙ্গে মূল কনটেন্টটি সুপারিশ করবে। শুধু মেটাই টিকটকের অ্যালগরিদমের অনুকরণ করছে না।

    আমাজনের মালিকানাধীন জনপ্রিয় ভিডিও স্ট্রিমিং টুইচও টিকটককে অনুকরণ করে। কেট ক্রাউন বলেন, তবু পরিবর্তনগুলো ক্রিয়েটর ও গ্রাহকেরা আসলেই চায় কিনা তা স্পষ্ট নয়

    এমএইচ

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    সর্বশেষ প্রকাশিত

    Loading…