এইমাত্র
  • গোপালগঞ্জে দুই পক্ষের সংঘর্ষে আহত ২০
  • ভারতে গিয়ে নিখোঁজ ঝিনাইদহ-৪ আসনের এমপি আজীম
  • বেনাপোলে চোরাই মোবাইলসহ আটক ৪
  • মিরপুরে পুলিশ-অটোরিকশা চালকদের সংঘর্ষ, ধাওয়া-পাল্টা ধাওয়া
  • জাদু-টোনা থেকে বাঁচার আমল
  • নওগাঁয় স্ত্রী হত্যার দায়ে স্বামীর যাবজ্জীবন কারাদণ্ড
  • মানিকগঞ্জে সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকদের উপর হামলার অভিযোগ
  • মিশা-ডিপজলের নাম শুনলে আমার যুক্তরাষ্ট্রের বন্ধুরা নাক সিঁটকায়: নিপুণ
  • জয়পুরহাটে হিমাগারের ভাড়া বৃদ্ধির প্রতিবাদে মানববন্ধন
  • ২১ কেজির ভোল মাছ বিক্রি সাড়ে ৩ লাখ টাকায়
  • আজ রবিবার, ৫ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ১৯ মে, ২০২৪
    আপনার স্বাস্থ্য

    দুশ্চিন্তা থেকে মুক্তির কার্যকরী উপায়

    স্বাস্থ্য ডেস্ক প্রকাশ: ৭ মে ২০২৪, ১০:৫০ এএম
    স্বাস্থ্য ডেস্ক প্রকাশ: ৭ মে ২০২৪, ১০:৫০ এএম

    দুশ্চিন্তা থেকে মুক্তির কার্যকরী উপায়

    স্বাস্থ্য ডেস্ক প্রকাশ: ৭ মে ২০২৪, ১০:৫০ এএম

    নানামাত্রিক চাপে দিন দিন জীবন হয়ে যাচ্ছে ক্রমেই জটিল। আর এই জটিল জীবনে ঝামেলারও শেষ নেই । ঝামেলা যত বেশি দুশ্চিন্তাও তত বেশি। একবার যদি এই দুশ্চিন্তা আমাদের মস্তিস্কে ভর করে তাহলে তা থেকে মুক্তি আর আত সহজেই মেলে না ।

    মনের কাজই তো চিন্তা করা কিন্তু অনিয়ন্ত্রিত মন আবার অতিরিক্ত চিন্তা করে। এখন তাই ‘ওভার থিংকিং’ শব্দটি আমাদের সমাজে কিন্তু বেশ পরিচিত। বিশেষজ্ঞরা বলেন, অতিরিক্ত চিন্তাভাবনা আমাদের মানসিক চাপ তৈরি করে। এছাড়াও চিকিৎসকরা বলছেন, এর হাত ধরেই শরীরে বাসা বাঁধে ডায়াবেটিস, উচ্চ রক্তচাপের মতো দীর্ঘমেয়াদী অসুখগুলো। তবে আপনি কি জানেন! অতিরিক্ত চিন্তা দূর করে মনকে শান্ত করার কিছু প্রাচীন জাপানি কৌশল রয়েছে! এগুলো যদি আপনি আপনার জীবনে বাস্তবায়ন করতে পারেন, তাহলে পেতে পারেন অতিরিক্ত চিন্তা থেকে মুক্তি । চলুন জেনে নেওয়া যাক

    শোগোনাই

    এক কথায় শোগোনাই এর মানে হয়, আপনার ‘কিছু করার নেই’। এর মানে হতাশ হয়ে সব শেষ বলে দেওয়া নয় বরং যা আপনার নিয়ন্ত্রণের বাইরে, আপনার সাধ্যের মধ্য নেই তা মেনে নেওয়ার ইতিবাচক মানসিকতা। যখন আমরা মেনে নিতে পারি, অতিরিক্ত চিন্তা অতীতের ঘটনাগুলোকে পরিবর্তন করবে না বা ভবিষ্যতের ফলাফলগুলোকেও নিয়ন্ত্রণ করবে না, তখন মানসিক দৃঢ়তা শিথিল হয়ে যায়। আমরা যখন ভাববো যা হয়ে গেছে, তা গেছে, তাহলে অতিরিক্ত চিন্তা আসবে না।

    শিরিন-ইয়োকু

    মানসিক চাপ থেকে মুক্তি পেতে প্রাকৃতিক জগতের শান্ত পরিবেশে নিজেকে নিয়ে যান। ‘শিরিন-ইয়োকু’ বা ‘ফরেস্ট বাথিং’ হল আমাদের ডিজিটাল প্রাণহীন জটিলতা থেকে বেরিয়ে প্রকৃতির সতেজ শ্বাস গ্রহণ। বিভিন্ন গবেষণায় দেখা গেছে, সবুজের মধ্যে সময় কাটালে স্ট্রেস হরমোন কমে যায়। ফলে মন শান্ত হয় এবং শান্ত চিন্তার পরিবেশ তৈরি করে। তাই অতিরিক্ত চিন্তা আসলে পার্কে হাঁটাহাঁটি করুন বা তাজা বাতাসে শ্বাস নিন। দেখবেন ঝরঝরে পাতাগুলো আপনার মনে প্রশান্তি এনে দেবে।

    নেনবুতসু

    অনেকটা তসবি জপা কিংবা ‘ওম’ শব্দে ধ্যান করার মতো ব্যাপার নেনবুতসু। আসলে এরকম শব্দগুলো বার বার জপলে একধরণের মৃদু তরঙ্গ তৈরি হয়, তাই মন স্থির হয়, অতি চিন্তার ফাঁদ থেকে বের হয়ে আসা যায়। যার কারণে আপনার অতীতের চিন্তা মাথা থেকে দূর হবে। আর বর্তমান কাজে মনোযোগ আসবে। উচ্চস্বরে বা নীরব, যেভাবেই হোক নেনবুতসু অভ্যন্তরীণ শান্তি এবং মানসিক স্থিরতার জন্য একটি উপকারী প্রক্রিয়া।

    জাজেন/মেডিটেশন

    মূলত ধ্যান করার একটি প্রক্রিয়ায় হল ‘জাজেন’। প্রতিদিন ধ্যান বা মেডিটেশনের অভ্যাস আপনাকে অনেকটাই টেনশনমুক্ত রাখার চেষ্টা করবে। এই ধ্যান আমদের অতিরিক্ত চিন্তাভাবনাকে ধীরে ধীরে দুর্বল করে ফেলে। তাই মনকে শান্ত করতে জাজেন বা মেডিটেশন করতে পারেন।

    ওয়াবি-সাবি

    যা অপূর্ণতাকে স্বীকার করে সিম্পল-সাদামাটা বাস্তবতাকে স্বীকার করে নিতে শেখায়। ওয়াবি-সাবি অপূর্ণতাকে মেনে নিতে শেখায়, এই দর্শন মনকে বিশালতায় নিয়ে যায়, যা প্রাপ্তি-অপ্রাপ্তির জোয়ার-ভাটাকে গ্রহণ করে নেয় খুব সহজে, মনে আনে প্রশান্তি।

    তবে ডায়েটেশিয়ানরা বলছেন, কিছু খাবার রয়েছে যা দ্রুত টেনশনের চাপ কমাতে পারে। স্বাস্থ্যকর মনোস্যাচুরেটেড ফ্যাট ও পটাশিয়াম জাতীয় খাবার ডায়েটে রাখুন। এছাড়া টক দই, ডার্ক চকলেট, হলুদ, রসুন, বাদাম, ওট, ভিটামিন সি সমৃদ্ধ খাবার, গ্রিন টি ও বেরি জাতীয় খাবারগুলো ম্যাজিকের মতো দুশ্চিন্তা কমাতে পারে।

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    সর্বশেষ প্রকাশিত

    Loading…