এইমাত্র
  • দুর্ঘটনার কবলে ইরানের প্রেসিডেন্ট রাইসিকে বহনকারী হেলিকপ্টার
  • ফেনীতে বজ্রপাতে প্রাণ গেল কলেজ ছাত্র মাহাদীর
  • একজন আদর্শ স্বামীর গুণাবলী
  • চিকিৎসা ব্যয় মেটাতে হিমশিম খাচ্ছেন ৪৬ শতাংশ মানুষ
  • নতুন রেকর্ড গড়লেন ফারহান
  • বাবাকে খুঁজে পেতে ঝিনাইদহ-৪ আসনের এমপির মেয়ে ডিবিতে
  • পাকিস্তানে ট্রাক খাদে পড়ে একই পরিবারের ১৪ জন নিহত
  • নরসিংদীতে পুকুরে মিলল নারীর মরদেহ
  • আর ভিডিও বানাবে না পাকিস্তানি খুদে ভ্লগার সিরাজ
  • কালশীতে পুলিশ বক্সে আগুন দিলো অটোরিকশা চালকরা
  • আজ রবিবার, ৫ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ১৯ মে, ২০২৪
    কৃষি ও প্রকৃতি

    সম্প্রতি আলু গবেষণায় উঠে এলো চাঞ্চল্যকর তথ্য

    সময়ের কণ্ঠস্বর ডেস্ক প্রকাশ: ৭ মে ২০২৪, ০৪:৩৭ পিএম
    সময়ের কণ্ঠস্বর ডেস্ক প্রকাশ: ৭ মে ২০২৪, ০৪:৩৭ পিএম

    সম্প্রতি আলু গবেষণায় উঠে এলো চাঞ্চল্যকর তথ্য

    সময়ের কণ্ঠস্বর ডেস্ক প্রকাশ: ৭ মে ২০২৪, ০৪:৩৭ পিএম

    প্রতিনিয়ত আমাদের আলু খাওয়া হয়, সাধারণত ভাত বা রুটির পর যে সবজিটি সব চেয়ে বেশি পরিচিত তা হচ্ছে আলু। অনেক বাড়িতে তো আলু ছাড়া তরকারির কথা চিন্তাও করা যায় না। কিন্তু জানেন কি চুপচাপ এই সবজিটি আপনার শরীরে কী কী ঘটিয়ে চলছে! সম্প্রতি আলু নিয়ে গবেষণায় এমনই এক চাঞ্চল্যকর তথ্য পাওয়া গেছে।

    বিজনেস স্ট্যান্ডার্ড এর প্রতিবেদনে জানা যায়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সাম্প্রতিক এক গবেষণায় আলু ও আলু উৎপাদনের মাটিতে ক্ষতিকর মাত্রায় নিকেল ও ক্যাডমিয়ামের মতো ভারী ধাতুর উপস্থিতি পেয়েছেন বিজ্ঞানীরা—যা ক্যান্সারসহ সম্ভাব্য অন্যান্য ঝুঁকি নিয়ে জনস্বাস্থ্য উদ্বেগ বাড়াচ্ছে।

    জানা যায়, ময়মনসিংহ জেলার মুক্তাগাছা, ঈশ্বরগঞ্জ, ফুলপুর ও গফরগাঁওয়ের মোট ২৪টি এলাকায় কৃষকের খেত থেকে আলু ও আলু উৎপাদনের মাটির নমুনা সংগ্রহ করেন গবেষকরা। এসব নমুনায় ক্যাডমিয়াম, নিকেল, লেড, ক্রোমিয়াম, কপার, জিংক, আয়রন, কোবাল্ট ও ম্যাঙ্গানিজ—এ নয়টি ধাতুর মাত্রা পরীক্ষা করা হয়। সেই গবেষণায় উঠে এসেছে, জমিতে শিল্পবর্জ্য, সেচের পানি, সার ও কীটনাশক ইত্যাদির মাধ্যমে আলুর মধ্যে এসব ক্ষতিকর ভারী ধাতু মিশতে পারে। গবেষণা প্রতিবেদনটি সম্প্রতি ডাচ একাডেমিক প্রকাশক 'এলসেভিয়ার'-এ প্রকাশিত হয়েছে।

    গবেষকরা বলছেন, এসব ভারী ধাতু খাবারের সঙ্গে মিশে মানুষের শরীরের হজমশক্তি বিঘ্নিত করে এবং রক্তে মিশে কিডনি ও লিভার নষ্ট করে। গবেষণায় প্রতি গ্রাম আলুতে সর্বোচ্চ ২.৯৩৮ মাইক্রোগ্রাম নিকেল ও ০.০১৩৯ মাইক্রোগ্রাম ক্যাডমিয়ামের উপস্থিতি শনাক্ত করেছেন বিজ্ঞানীরা। যদিও এ দুটি ধাতু সামান্য পরিমাণ গ্রহণও মানবস্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

    বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর খানা আয় জরিপ ২০২২-এর তথ্য অনুযায়ী, প্রতিদিন একজন মানুষ গড়ে ৬৯.৭ গ্রাম আলু খেয়ে থাকেন। তাহলে এই পরিপ্রেক্ষিতে প্রতিদিন মানুষকে ০.০৯১৩ মিলিগ্রাম নিকেল ও ০.০০০৫ মিলিগ্রাম ক্যাডমিয়াম শুধু আলু থেকে গ্রহণ করতে হচ্ছে। যা মানবস্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

    এই গবেষণা দলের মুখপাত্র, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের এগ্রিকালচারাল কেমিস্ট্রি বিভাগের অধ্যাপক ড. মো. জাকির হোসেন বলেন, সাধারণত জমিতে শিল্পবর্জ্যের মাধ্যমে ফসলে ভারী ধাতু মিশতে পারে। এ কারণে যে স্থানে শিল্পকারখানা নেই, গবেষণার জন্য তারা ওইসব জায়গাকে বাছাই করেছেন।

    অধ্যাপক ড. মো. জাকির হোসেন আরও বলেন, 'জমি ও আলুতে যে পরিমাণ নিকেল ও ক্যাডমিয়ামের উপস্থিতি পেয়েছি, তা অবশ্যই ভয়ের কারণ। সেচে ব্যবহৃত ভূগর্ভস্থ পানি বা নদ-নদীর পানি, সার ও কীটনাশকের মাধ্যমে এসব ভারী ধাতু ফসলে আসতে পারে। পরবর্তী প্রজন্মকে রক্ষা করতে ও নিরাপদ খাদ্য তুলে দিতে বিষয়টি নিয়ে নীতি-নির্ধারণী পর্যায়ে ভাবতে হবে।'

    এদিকে জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ড. লেনিন চৌধুরী টিবিএসকে বলেন, ভারী ধাতু মানুষের শরীরে ক্যান্সার তৈরিতে কাজ করে। এসব ভারী ধাতু খাবারের সঙ্গে মিশে মানুষের শরীরের হজমশক্তি বিঘ্নিত করে এবং রক্তে মিশে কিডনি ও লিভার নষ্ট করে। এর ফলে নারী-পুরুষের বন্ধ্যাত্ব সৃষ্টি হয়। তিনি আরও বলেন, 'প্রতি বছর প্রায় আড়াই থেকে তিন লাখ মানুষ নতুন করে ক্যান্সারে আক্রান্ত হচ্ছে। প্রাপ্তবয়স্ক মানুষের প্রায় ১০ শতাংশ কিডনি রোগে ভুগছে। বন্ধ্যাত্বের হার দিন দিন বাড়ছে। এসবের পেছনে শস্যে বা মাটিতে যে ভারী ধাতু রয়েছে, সেটির ভূমিকা আছে।'

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    সর্বশেষ প্রকাশিত

    Loading…