এইমাত্র
  • জরুরি বৈঠক ডাকল ইরান সরকার
  • শেরপুরে ইজিবাইকের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু
  • ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার বিধ্বস্তের কারণ কী?
  • রামপুরায় অবরোধ ছেড়ে দিলো রিকশাচালকরা, যান চলাচল স্বাভাবিক
  • ডিপজল সম্পাদক পদে বসতে পারবেন না
  • ফুসফুস ভালো রাখতে কী খাবেন?
  • রাজশাহীতে আগুনে পুড়ে ছাই ১০ বিঘা পানের বরজ
  • কক্সবাজারে অপহরণ চক্রের প্রধান আসামি অস্ত্রসহ গ্রেফতার
  • অডিশনে একদিনে ১০ জনকে চুমু খেতে হয়েছিল যে অভিনেত্রীকে
  • উখিয়া ক্যাম্পে চার আরসা সদস্য আটক, অস্ত্র উদ্ধার
  • আজ সোমবার, ৬ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ২০ মে, ২০২৪
    লাইফস্টাইল

    গরমে শিশু ও নবজাতকের যত্ন কীভাবে নিবেন?

    লাইফস্টাইল ডেস্ক প্রকাশ: ৯ মে ২০২৪, ০১:৪৮ পিএম
    লাইফস্টাইল ডেস্ক প্রকাশ: ৯ মে ২০২৪, ০১:৪৮ পিএম

    গরমে শিশু ও নবজাতকের যত্ন কীভাবে নিবেন?

    লাইফস্টাইল ডেস্ক প্রকাশ: ৯ মে ২০২৪, ০১:৪৮ পিএম

    বাংলাদেশের বিভিন্ন অঞ্চলের ওপর দিয়ে গত কয়েকদিন ধরে টানা মৃদু থেকে তীব্র তাপপ্রবাহ বয়ে গেছে। যে কারণে দ্বিতীয় দফায় ৭২ ঘণ্টার ‘হিট অ্যালার্ট’ জারি করেছিল আবহাওয়া অধিদফতর। যদিও গত কয়েকদিনের বৃষ্টি শহরে এনে দিয়েছে প্রশান্তি।

    তবে চলছে মে মাস, গ্রীষ্মের দাবদাহ জানান দিচ্ছে প্রচণ্ড গরম পড়ে গেছে সেহেতু এমন দিনগুলোয় সবার আগে খেয়াল রাখতে হয় ছোটদের দিকে। বাচ্চারা তাদের সুবিধা বা অসুবিধাগুলো সবসময় আমদেরকে বলতে পারে না। তাই গরমের সময় তাদের বিভিন্ন রোগ-বালাই থেকে সুরক্ষিত রাখতে অভিভাবকদের বাড়তি মনোযোগ দিতে হবে। তাদের খাবার থেকে পোশাক- সবকিছু যেন তার জন্য হয় আরামদায়ক।

    শিশুদের গ্রীষ্মকালীন রোগ-বালাই

    বছরের উষ্ণতম মাস এপ্রিলে শিশুরা সাধারণত ডায়রিয়াসহ নানা ধরনের চর্মরোগ, ভাইরাস জ্বর, সর্দি-কাশি, নিউমোনিয়া দ্বারা আক্রান্ত হয়। এসময় হাসপাতালে রোগীর উপচে পড়া ভীড় থাকে। শিশুরা এই ধরনের রোগে আক্রান্ত হওয়ার কারণ গরমের সময় ভাইরাসগুলো বেশি জন্মায়। এসময় খাবারে অল্পতেই পঁচন ধরে। সেই খাবার যখন কেউ খেয়ে ফেলে, তাহলে তার ডায়রিয়া হয়ে যায়।

    এছাড়া ‘চর্মরোগ ছোয়াঁচে হওয়ায় ছড়ায় বেশি। গরমে ভাইরাস, ব্যাকটেরিয়া, ফাঙ্গাস, প্যারাসাইটজনিত রোগ বাড়ে তবে গরমের জন্য বাচ্চাদের বাইরে বড়দের এগুলো হচ্ছে। কারণ তাপমাত্রার সাথে এগুলোর সংক্রমণ বৃদ্ধির একটি সম্পর্ক আছে।

    ভাইরাল ডায়রিয়া ও নিউমোনিয়ার বাইরেও বাংলাদেশে এইসময় চিকেন পক্স বা জলবসন্ত, রুবেলা, মাম্পস, স্ক্যাবিস বা খোঁসপাচড়া ইত্যাদি রোগীর সংখ্যা বেড়ে যায়। শিশু ও নবজাতকরা যাতে এই ধরনের রোগ-বালাইতে আক্রান্ত না হয়, তাই বাবা-মায়েদের কিছু বিষয়ে এখন থেকেই সতর্কতা অবলম্বন করার পরামর্শ দিয়েছেন অধ্যাপক আহমেদ।

    সূর্যের আলো থেকে ‘নিরাপদ দূরত্ব’

    শিশুরা ঘরের বাইরে যেতে বা খেলাধুলা করতে পছন্দ করবে, এটাই স্বাভাবিক। কিন্তু এক্ষেত্রে এটা সবার আগে মনে রাখা প্রয়োজন যে গরমের সময় শিশুদের নিয়ে বাইরে ঘুরে বেড়ালে তাদের খুব সহজেই হিটস্ট্রোক বা ডিহাইড্রেশনের মতো সমস্যা দেখা দিতে পারে।

    সেজন্য ‘শিশুদের জন্য ইনডোর গেমসের ব্যবস্থা’ করার পরামর্শ দিয়েছেন ডা. আহমেদ।ব্রিটেনের স্বাস্থ্য সেবা বিভাগ এনএইচএস বলছে, ছয় মাসের কম বয়সী শিশুদের সরাসরি সূর্যের আলো থেকে দূরে রাখা উচিৎ। প্রাপ্তবয়স্ক শিশুদেরকেও গ্রীষ্মকালীন রোদ থেকে যতটা সম্ভব দূরে রাখা প্রয়োজন। বিশেষ করে, বেলা ১১টা থেকে বিকেল ৩টার সময়ে।

    নিরাপদ পানি ও পানিজাতীয় খাবার

    শরীরে যাতে পানিশূন্যতা দেখা না দেয়, তাই গরমের সময় তরল খাবার গ্রহণের কোনো বিকল্প নেই। তবে ছয় মাসের কম বয়সী শিশুদের পানি পান করানোর কোনো প্রয়োজন নেই। তাদের এসময় ‘আর্টিফিশিয়াল মিল্ক না দিয়ে ব্রেস্ট ফিডিং’ করানোর পরামর্শ দিয়েছেন ডা. আহমেদ।

    গরমের সময়ে শিশুদের অন্য সময়ের চেয়ে বেশি বুকের দুধ পান করাতে বলছে এনএইচএসও। তবে যেসব শিশুরা মায়ের বুকের দুধের বাইরে অন্য ‘সলিড’ খাবারও গ্রহণ করতে পারে, তাদের বুকের দুধের পাশাপাশি বোতলে করে প্রচুর পরিমাণে নিরাপদ পানি ও পানি জাতীয় খাবার খাওয়াতে হবে। দিনে শিশুকে কতটুকু পানি খাওয়াতে হবে, এ প্রসঙ্গে ডা. আহমেদ বলেন যে ‘বাচ্চার চাহিদা অনুযায়ী তাকে পানি খাওয়াতে হবে।’ এক্ষেত্রে, একজন পেশাগত স্বাস্থ্যকর্মীর সাথে কথা বলে নেয়া ভালো।

    শিশুর জন্য সুষম খাবার

    বাচ্চারা স্কুলে থাকলে খেয়াল রাখতে হবে যেন বাইরের খাবার না খায়, শিশুর বাবা-মাকে সেদিকে মনযোগী হতে বলেছে ডা. আহমেদ। কারণ বাইরের ফুচকা, চটপটি কিংবা ফাস্টফুড খেলে সেখান থেকে ডায়রিয়া সংক্রমণের ঝুঁকি থেকে যায়। তাই এসময় শিশুদের যতটা সম্ভব ‘ফ্রেশ খাবার’ খাওয়াতে বলেন তিনি।

    মূলত, একটি শিশুর সুস্থভাবে বেড়ে ওঠার জন্য তার খাদ্যতালিকায় প্রোটিন, আয়োডিন, ক্যালসিয়াম, ভিটামিন ডি ইত্যাদি সঠিক পরিমাণে থাকা জরুরি। তাই এসময় শিশুদের মৌসুমি ফলমূলের পাশাপাশি সহজপাচ্য বা সহজে হজমযোগ্য ও স্বাস্থ্যসম্মত খাবার খাওয়াতে হবে। যেমন- দুধ, ডিম, ফলমূল, শাকসবজি ইত্যাদি। এর বাইরে শিশুর শরীর ঠাণ্ডা করার জন্য তাকে কোনোভাবেই আইসক্রিম দেয়া যাবে না। কারণ গরমে আইসক্রিম খেলে তা দেহে পানিশূন্যতা বাড়িয়ে তোলে।

    আরামদায়ক ঘর

    বর্তমানে প্রায় সারাদেশে বিদ্যুৎ থাকায় সবার বাড়িতেই ফ্যান কিংবা এসির ব্যবস্থা আছে। কিন্তু গরমের সময় বিদ্যুতের চাহিদার যোগান দিতে না পারায় প্রচুর লোডশেডিং হয়। বিশেষ করে, গ্রামে। তাই গরমের সময় শিশুর যাতে হিটস্ট্রোক না হয়, সেজন্য ঘরে প্রাকৃতিকভাবেই আরামদায়ক পরিবেশ নিশ্চিত করতে হবে। সেগুলো হলো-

    - দিনের বেলা সকালে ১০টার পর যখন আস্তে আস্তে রোদ উঠে, তখন ঘরের জানালাগুলো বন্ধ করে দিতে হবে। কারণ ঘরের বাতাসের চেয়ে বাইরের বাতাস বেশি গরম। সূর্য ডুবে যাওয়ার পর সন্ধ্যার সময় আবার ঘরের জানালা দরজা খুলে দিতে হবে।

    - ঘরের বিভিন্ন কোণে গামলার মাঝে বরফ রেখে যদি পানি রাখা হয়, তাহলে রুমগুলো থেকে আস্তে আস্তে তাপমাত্রা কমে যাবে।

    - ঘরের জানালাগুলোয় শাড়ি বা কাপড় ভিজিয়ে রাখতে হবে। এটা তাপমাত্রা কমাতে সাহায্য করে।

    - বাথরুম ও রান্নাঘরে এক্সস্ট ফ্যান ব্যবহার করা উচিৎ। তাহলে তাপমাত্রা বাড়ে না।

    শিশুকে পরিষ্কার পরিচ্ছন্ন রাখা

    গরমকালে শিশুর পরিচ্ছন্নতা নিশ্চিত করা জরুরি। এ সময় তাদের সাবান দিয়ে নিয়মিত গোসল করাতে হবে এবং গোসলের পর পরিষ্কার কাপড় দিয়ে তার শরীর মুছিয়ে দিতে হবে। এসময় তাকে ধুলাবালি থেকে দূরে রাখতে হবে। কারণ ধুলাবালি থেকে তাদের বিভিন্ন রোগ হতে পারে।

    শিশুর পোশাক

    গরমকালে শিশু কী ধরনের পোশাক পরছে, সেটি খুব গুরুত্বপূর্ণ। খেয়াল রাখতে হবে পোশাকটি যেন তার জন্য হয় আরামদায়ক। যেটা পরলে সে সহজে ঘেমে যাবে না কিংবা শরীরে র‌্যাশ উঠবে না। সম্ভব হলে দিনে কয়েকবার পোশাক পরিবর্তন করে নিতে পারেন। ছোট্ট সোনামণিদের জন্য বেছে নিন আরামের পাতলা পোশাক।

    এ সময় শিশুদের ঢিলেঢালা পাতলা সুতি কাপড় পরানোর ও নবজাতকদের কাপড়ে মুড়িয়ে না রাখার পরামর্শ দেন এই চিকিৎসক। সবচেয়ে ভালো হয় সাদা কাপড় পরালে। গরমকালে প্রচুর মশা ও পোকামাকড় বেড়ে যায়। ফলে শিশুদের শরীর সম্পূর্ণভাবে ঢেকে রাখবে, এমন পাতলা জামা পরানো যেতে পারে। নবজাতকদের বেলায় এটি না করে তাদের মশারির নিচে রাখা যেতে পারে।

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    সর্বশেষ প্রকাশিত

    Loading…