এইমাত্র
  • ব্যাটারিচালিত রিকশা চলবে, নির্দেশ প্রধানমন্ত্রীর
  • নাগরিকত্ব ফিরে পেয়ে প্রথমবার ভোট দিলেন অক্ষয়
  • মাদারীপুরে টাকা নিয়ে প্রধান শিক্ষক নিয়োগের অভিযোগ
  • রাত পোহালেই চুয়াডাঙ্গা সদর ও আলমডাঙ্গা উপজেলায় ভোট
  • ‘তাইওয়ানকে হুমকি দেয়া বন্ধ করুন’
  • যশোরে ট্রাক চাপায় প্রাণ গেল ভ্যান চালকের
  • বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে সরকারি ছুটি নিয়ে বিভ্রান্তি
  • প্রবাসী কর্মীর প্রতিবন্ধী সন্তানদের ভাতার জন্য আবেদন বিজ্ঞপ্তি
  • জরুরি বৈঠক ডাকল ইরান সরকার
  • প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির মরদেহ উদ্ধার
  • আজ সোমবার, ৬ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ২০ মে, ২০২৪
    শিক্ষাঙ্গন

    গুচ্ছের ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা কাল

    এস.এম শাহাদাত হোসেন অনু, জবি প্রতিনিধি প্রকাশ: ৯ মে ২০২৪, ০৯:০৭ পিএম
    এস.এম শাহাদাত হোসেন অনু, জবি প্রতিনিধি প্রকাশ: ৯ মে ২০২৪, ০৯:০৭ পিএম

    গুচ্ছের ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা কাল

    এস.এম শাহাদাত হোসেন অনু, জবি প্রতিনিধি প্রকাশ: ৯ মে ২০২৪, ০৯:০৭ পিএম

    গুচ্ছভুক্ত ২৪টি বিশ্ববিদ্যালয়ে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ‘সি’ (বাণিজ্য) ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ২২টি মূল কেন্দ্রে। সকাল ১১টা থেকে শুরু হয়ে পরীক্ষা চলবে বেলা ১২টা পর্যন্ত। ‘সি’ ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে চতুর্থবারের মতো আয়োজিত গুচ্ছ ভর্তি পরীক্ষা সমাপ্ত হবে।

    গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোতে ‘সি’ ইউনিটে মোট ৩ হাজার ৬২৯টি আসন রয়েছে। ইতোমধ্যেই প্রতিটি কেন্দ্রে প্রশ্নপত্র পাঠানো হয়েছে। প্রবেশপত্র ও নির্দেশিত অন্যান্য কাগজপত্রসহ পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে শিক্ষার্থীদের। কোনও ব্যাগ, মোবাইল কিংবা ইলেকট্রনিকস ডিভাইস নিয়ে কেন্দ্রে প্রবেশ করা যাবে না।

    যেকোনো অনাকাক্সিক্ষত ঘটনা রোধে প্রতিটি কেন্দ্রে ইতোমধ্যেই বিশেষ সতর্কতা অবলম্বন করার নির্দেশ দেওয়া হয়েছে। কেন্দ্রগুলোতে নিরাপত্তা ও শৃঙ্খলা রক্ষায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পাশাপাশি প্রক্টরিয়াল বডি, বিএনসিসি, রোভার স্কাউট ও রেঞ্জার ইউনিটের সদস্যরা দায়িত্ব পালন করবেন।

    ২০২৩-২৪ শিক্ষাবর্ষে গুচ্ছভুক্ত ২৪টি বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার জন্য তিনটি ইউনিটে মোট আবেদন করেন ৩ লাখ ৫ হাজার ৩৪৬ জন শিক্ষার্থী। এর মধ্যে বাণিজ্য অনুষদভুক্ত ‘সি’ ইউনিটে আবেদন করেছেন ৪০ হাজার ১১৬ জন শিক্ষার্থী। ভর্তিচ্ছু শিক্ষার্থীদের পছন্দের তালিকায় শীর্ষ কেন্দ্র ছিল জগন্নাথ বিশ্ববিদ্যালয়।

    জগন্নাথ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও দুইটি উপকেন্দ্রসহ মোট তিনটি কেন্দ্রে ‘সি’ (বাণিজ্য) ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। শেষ পরীক্ষায়ও অভিভাবক-পরীক্ষার্থীদের ভোগান্তি লাঘবে থাকবে বিশেষ কিছু উদ্যোগ।

    গুচ্ছের ‘সি’ ইউনিটের পরীক্ষায় জবির উপকেন্দ্রগুলো হলো উইলস লিটল ফ্লাওয়ার স্কুল এন্ড কলেজ এবং ঢাকা গভ. মুসলিম হাইস্কুল। জবি ক্যাম্পাসে ১২ হাজার ৫১৩জন, উইলস লিটল ফ্লাওয়ার স্কুল এন্ড কলেজে ৩ হাজার ৪৮০ জন এবং ঢাকা গভ. মুসলিম হাইস্কুলে ১ হাজার ২৪৫ জন পরীক্ষার্থীর আসন বিন্যাস সাজানো হয়েছে।

    অভিভাবক-পরীক্ষার্থীদের সুবিধার্থে এদিনও সকাল থেকে তাঁতিবাজার মোড় থেকে সদরঘাটগামী লোকাল বাসগুলোকে গুলিস্তানের দিকে ঘুরিয়ে দিবেন ট্রাফিক পুলিশ সদস্যরা। বাহাদুর শাহ পার্কে অভিভাবকদের জন্য থাকবে চেয়ার,সুপেয় পানি ও চিকিৎসা সেবা কেন্দ্র। জবি ক্যাম্পাসে পরীক্ষার্থীদের জন্য থাকবে সুপেয় পানির ট্যাংক।

    প্লাস্টিকের গ্লাস বাদ দিয়ে প্রায় দশ হাজার ওয়ান টাইম (পরিবেশ বান্ধব) গ্লাস রাখার ব্যবস্থা করা হয়েছে জবি ক্যাম্পাস ও বাহাদুর শাহ পার্ক জুড়ে। জবিতে থাকবে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা। এদিনও নিরাপত্তা-শৃঙ্খলা রক্ষায় ক্যাম্পাসে পুলিশ, প্রক্টরিয়াল বডি এবং বিএনসিসি, রোভার স্কাউট ও রেঞ্জার ইউনিটের ৭৫ জন সদস্য দায়িত্ব পালন করবেন।

    জবির বিজনেস স্টাডিজ অনুষদের ডিন অধ্যাপক ড. মুহাম্মদ মঞ্জুর মোর্শেদ ভূইয়া বলেন, আমাদের সার্বিক প্রস্তুতি সম্পন্ন। তিনটি কেন্দ্রে ভালোভাবেই পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে আশা করছি।

    জবি প্রক্টর অধ্যাপক ড. মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন বলেন, ভর্তি পরীক্ষা উপলক্ষ্যে যানজট নিয়ন্ত্রণে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী পূর্বের অনুরূপ সবকিছু করবেন। বিশ্ববিদ্যালয়ে শৃঙ্খলা ও নিরাপত্তা রক্ষায় সব প্রস্তুতি নেওয়া হয়েছে।

    ইতোমধ্যেই নির্ধারিত ওয়েবসাইটে শিক্ষার্থীদের আসন বিন্যাস ও অন্যান্য তথ্য প্রকাশ করা হয়েছে। গুচ্ছ ভর্তি পরীক্ষা সংক্রান্ত যাবতীয় তথ্য https://gstadmission.ac.bd/ ওয়েবসাইটে পাওয়া যাবে।

    এমআর

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    সর্বশেষ প্রকাশিত

    Loading…