এইমাত্র
  • এক ঘণ্টা বেঁচে ছিলেন তাবরিজের ইমাম, করেছিলেন যোগাযোগের চেষ্টা
  • রাইসির মৃত্যুতে ইরানে আতশবাজি ফুটিয়ে উদযাপন
  • ভারতে পাচার হওয়া ৮ নারীকে ২ বছর পর হস্তান্তর
  • আরও ২২ জনের করোনা শনাক্ত
  • ভারতীয় প্রতিষ্ঠান থেকে ২০০ বগি কিনতে চুক্তিবদ্ধ হলো বাংলাদেশ রেলওয়ে
  • রাইসির মৃত্যু নিয়ে যা বললেন এরদোগান
  • কঠোরভাবে বাজার মনিটরিংয়ের নির্দেশ প্রধানমন্ত্রীর
  • দেশে অবৈধভাবে কর্মরত বিদেশিদের বিষয়ে ব্যবস্থা নিতে হাইকোর্টে রিট
  • কেন্দ্রে পৌঁছে গেছে ব্যালট, ১৫৬ উপজেলায় ভোটের অপেক্ষায় ভোটাররা
  • বগুড়ায় হত্যা মামলায় দুই যুবকের যাবজ্জীবন কারাদণ্ড
  • আজ মঙ্গলবার, ৬ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ২১ মে, ২০২৪
    রাজধানী

    রাজধানীতে বেড়েছে সবজির দাম

    রাজু আহমেদ, স্টাফ করেসপন্ডেন্ট, ঢাকা প্রকাশ: ১০ মে ২০২৪, ০২:৫০ পিএম
    রাজু আহমেদ, স্টাফ করেসপন্ডেন্ট, ঢাকা প্রকাশ: ১০ মে ২০২৪, ০২:৫০ পিএম

    রাজধানীতে বেড়েছে সবজির দাম

    রাজু আহমেদ, স্টাফ করেসপন্ডেন্ট, ঢাকা প্রকাশ: ১০ মে ২০২৪, ০২:৫০ পিএম

    সাপ্তাহিক ছুটির দিনে গত সপ্তাহের তুলনায় রাজধানীর পাইকারী ও খুঁচড়া কাঁচাবাজার গুলোতে তুলনা মুলক হারে বেড়েছে নিত্য প্রয়োজনীয় কাঁচাপণ্যের দাম। গত সপ্তােহের তুলনায় আজ বাজারে প্রতিটি সবজির দাম গড়ে ১০-১৫ টাকা বৃদ্ধি পেয়েছে। মাছ-মাংস, ডিম, সবজি ও মসলা জাতীয় পণ্যসহ বেশির ভাগ পণ্যের দামই চড়া।

    শুক্রবার (১০ মে) রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, বাজারে একমাত্র লাউ ব্যতিত ৫০ টাকার নিচে বিক্রি হচ্ছেনা কোনো সবজিই। পটল আর ঢেঁড়শ বিক্রি হচ্ছে মানভেদে ৬০-৮০ টাকার মধ্যে। এক কেজি বেগুনের দাম এখন ১০০-১২০ টাকা। কাঁকরোল-বরবটিরও দর একই। আর সজনে ডাটা বিক্রি হচ্ছে ১৬০-১৮০ টাকা দরে। এমনকি সস্তা দামে পরিচিত পেঁপের কেজিও এখন ৮০ টাকা। এছাড়া অন্যান্য সবজির দাম এর ওপরে। প্রতি কেজি গাজর-শসা ও টমেটোও ৮০-১০০ টাকা কেজি বিক্রি হচ্ছে। কাঁচা মরিচের দাম ৪০ টাকা বেড়ে ১৬০ টাকায় উঠেছে।

    মিরপুরে সরকারী সিটি কর্পোরেশন মার্কেটের সুজন মিয়া নামে এক ব্যবসায়ী বলেন, সব সবজির দাম চড়া। গেলো সপ্তাহে প্রচণ্ড গরমে ক্ষেতে অনেক সবজি নষ্ট হয়ে গেছে। যার প্রভাব পড়ছে বাজারে।

    এই বাজারেরই পেয়াজের আড়তদার ও সততা বাণিজ্যালয়ের স্বত্বাধিকারী লতিফ মোল্লা বলেন, পেঁয়াজের দাম নতুন করে বাড়তে শুরু করেছে। প্রতি কেজি বিক্রি হচ্ছে ৭০-৭৫ টাকা, যা গত সপ্তাহের চেয়ে ৫ টাকা বেশি। এছাড়া আদা-রসুন ২২০ টাকার নিচে মিলছে না।

    এদিকে, আকার ভেদে এক কেজি ইলিশ মাছের ইলিশ মাছ ৯০০ থেকে ১৬০০ টাকায় বিক্রি হচ্ছে। গত সপ্তাহে এক কেজি ছোট ও মাঝারি আকারের পাঙ্গাস মাছের দাম ছিল ১৮০-২২০ টাকা। সেই একই পাঙ্গাস এখন বিক্রি হচ্ছে ২০০-২৫০ টাকায়। দাম বেড়ে তেলাপিয়া মাছের কেজিও ২৫০ টাকা ছাড়িয়েছে। মাঝারি ও বড় মানের তেলাপিয়া প্রতি কেজি বিক্রি হচ্ছে ২৫০-২৮০ টাকায়। ঈদের আগে যা ছিল ২২০-২৫০ টাকা।

    অন্যদিকে, বাজারে গরু ও খাশির মাংশের মূল্য অপরিবর্তিত রয়েছে। ব্রয়লার মুরগির দামে ততটা হেরফের না হলেও সোনালি জাতের মুরগির দাম বেশ বেড়েছে। প্রতি কেজি বিক্রি হচ্ছে ৪১০-৪২০ টাকা। যা দুই সপ্তাহের ব্যবধানে প্রায় ৮০ টাকা বেশি। তবে ব্রয়লার ২২০-২৩০ টাকার মধ্যে কেনা যাচ্ছে। আবার বাজারে ফার্মের মুরগির ডিমের দামও এক সপ্তাহের ব্যবধানে প্রতি ডজনে ২০ টাকা বেড়ে ১৪০ টাকা দরে ঠেকেছে।

    এছাড়া বেড়েছে মাছের দাম। ক্রেতারা মাছ কিনতে গিয়ে রীতিমতো হিমশিম খাচ্ছেন। নদী ও হাওরের মাছ সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার বাইরে গেছে অনেক আগেই। চাষের মাছও এখন বেশ চড়া দামেই বিক্রি হচ্ছে।

    এআই

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    সর্বশেষ প্রকাশিত

    Loading…