এইমাত্র
  • ফিলিস্তি’নিদের সমর্থনে মালয়েশিয়ায় কেএফসি বয়কট, শতাধিক আউটলেট বন্ধ
  • মধ্যরাত থেকে পদ্মা-মেঘনায় ইলিশ ধরা শুরু
  • ৩৫ বছরের ইতিহাসে দেশে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড
  • গজারিয়ায় ট্রাকের ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত
  • বিরামপুরে কৃষকদের মাঝে সার-বীজ বিতরণ
  • বিরামপুরে ট্রেনের ধাক্কায় মাদ্রাসা ছাত্র নিহত
  • হবিগঞ্জে পিকআপ-ট্রাক সংঘর্ষে নিহত ২
  • শ্রমজীবী মানুষের অধিকার নিশ্চিতে বিএনপি সংকল্পবদ্ধ : মির্জা ফখরুল
  • আবারও বাড়ল হজ ভিসার আবেদনের সময়
  • স্কুল বন্ধের আদেশে আপিল করবে না শিক্ষা মন্ত্রণালয়
  • আজ মঙ্গলবার, ১৭ বৈশাখ, ১৪৩১ | ৩০ এপ্রিল, ২০২৪
    দেশজুড়ে

    প্রত্যন্ত গ্রামে আলো ছড়াচ্ছে '১ ঘণ্টার স্কুল'

    ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট প্রকাশ: ১৭ এপ্রিল ২০২৪, ০৮:৫০ পিএম
    ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট প্রকাশ: ১৭ এপ্রিল ২০২৪, ০৮:৫০ পিএম

    প্রত্যন্ত গ্রামে আলো ছড়াচ্ছে '১ ঘণ্টার স্কুল'

    ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট প্রকাশ: ১৭ এপ্রিল ২০২৪, ০৮:৫০ পিএম

    শৈশবে দল বেঁধে স্কুলে যাওয়ার কথা মনে এলেই ভেসে আসে এক অন্যরকম অনুভূতি। আর, শৈশবকালের এই অনুভূতিকে আরো চমৎকার করতে কুমিল্লা দেবিদ্বারে শিশু কিশোরদের জন্য গড়ে উঠেছে ব্যাতিক্রমী স্কুল '১ ঘণ্টার স্কুল'। প্রত্যন্ত গ্রামে শিশু কিশোররা যাতে শিক্ষা জীবনের প্রথম ধাপে শিক্ষাকে আনন্দের মাধ্যমে নিতে পারে, তাই ব্যাতিক্রমী আয়োজন।

    বিকাল ৪ টা বাজতেই, শিক্ষার্থীদের কলোকাকলিতে মুখর হয়ে উঠে কুমিল্লার দেবিদ্বার উপজেলার ইউছুফপুর ইউনিয়নের মুগসাইর গ্রাম। বই-খাতা হাতে নিয়ে মনের আনন্দে ছুটে চলছেন ক্ষুদে শিক্ষার্থীরা। কারো হাতে বেলুন, কারো হাতে চকলেট আর উপহারের খাতা-কলম। এ যেন এক অন্যরকম আনন্দ। সবার গন্তব্য ১ ঘণ্টার স্কুলে।

    সরেজমিনে গিয়ে জানা যায়, ২০২০ সালের শেষের দিকে মুগসাইর গ্রামের তরুণদের উদ্যোগে "ভালবাসার ঘর' নামে একটি সেচ্ছাসেবী সামাজিক সংগঠনের আত্মপ্রকাশ করেন। আর এই স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠনের উদ্যোগে চলতি বছরের ফেব্রুয়ারি থেকে শিক্ষা কর্মসূচি হাতে নেওয়া হয়। স্থানীয়দের সহায়তায় মুগসাইর লাইফ মডেল কিন্ডারগার্টেন স্কুলে উদ্বোধন করা হয় স্থানীয় সুবিধা বঞ্চিত শিক্ষার্থীদের জন্য '১ ঘন্টার স্কুল'। উদ্বোধনের পর ব্যতিক্রমি এই স্কুলে প্রায় দেড় শতাধিক শিক্ষার্থী ভর্তি হয়েছে। বিকেল ৪টা থেকো ৫টা পর্যন্ত চলে পাঠদান। নৈতিক শিক্ষার পাশাপাশি গণিত ও ইংরেজিতে দক্ষ করে গড়ে তোলা হচ্ছে তৃতীয় থেকে দশম শ্রেণীর শিক্ষার্থীদের। এখানে শিক্ষক হিসেবে রয়েছেন দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় পড়ুয়া ৬ জন শিক্ষার্থী। স্কুল প্রতিষ্ঠার পর থেকে ব্যাপক প্রশংসা কুঁড়িয়েছে স্বতন্ত্র এই প্রতিষ্ঠান। ক্ষুদে শিক্ষার্থীদের পাড়ালেখায় মনোযোগী করতে বেলুন, চকলেট ও খাতা-কলম উপহার দেয়া হয়। এতে খুশি অভিভাবকরাও। প্রত্যন্ত গ্রামে শহরের আধুনিক ও যুগোপযোগী শিক্ষা বিনামূল্যে শিশুদের মাঝে ছড়িয়ে দেওয়ার প্রত্যয় তরুণ উদ্যোক্তাদের।

    এ বিষয়ে মুগসাইর এগার গ্রাম উচ্চ বিদ্যালয় ম্যানেজিং কমিটির সাবেক সভাপতি মো. শফিকুল ইসলাম বলেন, আমাদের গ্রামের বিশ্ববিদ্যালয় পড়ুয়া তরুণ শিক্ষার্থীরা ১ ঘন্টার যে স্কুল উদ্বোধন করে তারা সফল হয়েছে। হতদরিদ্র পরিবারের যে সমস্ত ছেলে-মেয়েরা ১ হাজার কিংবা ২ হাজার টাকার বিনিময়ে প্রাইভেট পড়তে পারছে না, তারা এখানে বিনামূল্যে শিক্ষাগ্রহণের সুযোগ পেয়ে আনন্দিত।

    সেচ্ছাসেবক আজওয়াদ হোসেন তাহসিন বলেন, বিনামূল্যে স্কুল ও মাদ্রাসার শিক্ষার্থীদের যে শিক্ষা দেয়া হচ্ছে এটি প্রশংসনীয় একটি উদ্যোগ। তারা মুগসাইর গ্রামের শিক্ষার আলো ছড়াচ্ছে। আমি তাদের সফলতা কামনা করছি।

    এক ঘন্টার স্কুলের সমন্বয়ক মোহাম্মদ শরীফ বলেন, আমাদের ভালবাসর ঘর সামাজিক একটি সংগঠন। স্থানীয় এবং প্রবাসীদের সহায়তায় সমাজে নানা রকম ভাল কাজ করে থাকি। তারই অংশ হিসাবে এক ঘন্টার স্কুল স্থাপন করেছি। তৃতীয় থেকে দশম শ্রেণির শিক্ষার্থীদের প্রতিদিন বিকেলে ১ঘন্টা সময় দিয়ে থাকি। সেখানে পড়ানে হয় গণিত ও ইংরেজিসহ মানবিক বিষয়গুলি। বর্তমানে আমাদের এই স্কুলে দেড় শতাধিক রয়েছে। আমার বিশ্বাস সুবিধা বঞ্চিত এই শিশুরা একদিন বাংলাদেশ তথা মুগসাইর গ্রামের সুনাম বয়ে আনবে। এই প্রত্যাশা থেকেই আমরা এই স্কুল প্রতিষ্ঠা করেছি।

    ইউছুফপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. জাকারিয়া বলেন, মুগসাইর গ্রামের কিছু উদ্যোমী তরুণ শিক্ষার্থী এক ঘন্টার স্কুল চালু করেছে। বিনামূল্যে তারা শিক্ষাকার্যক্রম পরিচালনা করছেন। এতে তারা শিক্ষার মান উন্নয়ণে অগ্রণী ভূমিকা পালন করছে বলে আমি মনে করছি। এটি পরিচালনা করতে কোন ধরণের সহযোগীতার প্রয়োজন হলে আমার পক্ষ থেকে যতটুক সম্ভব সহায়তা করার চেষ্টা করবো।

    এমআর

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    সর্বশেষ প্রকাশিত

    Loading…