এইমাত্র
  • আজ দে‌শের স‌র্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
  • বাংলাদেশি পর্যটকদের ৩ দিন ভারত ভ্রমণে নিষেধাজ্ঞা
  • চার বিভাগে হিট অ্যালার্ট জারি আবহাওয়া অফিসের
  • খারকিভে চলছে ‘কঠিন লড়াই’: জেলেনস্কি
  • সবুজবাগে নির্মাণাধীন ভবনের মাচা ভেঙে নিহত ৩ শ্রমিক
  • আবারো চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪০ ডিগ্রি ছুঁই ছুঁই
  • চুয়াডাঙ্গায় সড়ক দুর্ঘটনায় বাইসাইকেল আরোহী নিহত
  • সিরাজগঞ্জে কভার্ডভ্যানে মিলল ২১৬ কেজি গাঁজা, গ্রেপ্তার ২
  • টাঙ্গাইলের ১৬ সরকারি অফিসে ওড়ে না জাতীয় পতাকা
  • ১০ হাজারের বেশি বাংলাদেশিকে ফেরত পাঠাবে যুক্তরাজ্য
  • আজ শনিবার, ৩ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ১৮ মে, ২০২৪
    দেশজুড়ে

    সব রেকর্ড ভেঙে চুয়াডাঙ্গায় আজ তাপমাত্রা ৪৩.৭ ডিগ্রি

    শি‌রিন জামান, চুয়াডাঙ্গা প্রতিনিধি প্রকাশ: ৩০ এপ্রিল ২০২৪, ০৫:৫৭ পিএম
    শি‌রিন জামান, চুয়াডাঙ্গা প্রতিনিধি প্রকাশ: ৩০ এপ্রিল ২০২৪, ০৫:৫৭ পিএম

    সব রেকর্ড ভেঙে চুয়াডাঙ্গায় আজ তাপমাত্রা ৪৩.৭ ডিগ্রি

    শি‌রিন জামান, চুয়াডাঙ্গা প্রতিনিধি প্রকাশ: ৩০ এপ্রিল ২০২৪, ০৫:৫৭ পিএম

    দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের জেলা চুয়াডাঙ্গায় তাপমাত্রার পারদ কিছুতেই নামছে না, চড়চড় করে বে‌ড়েই চ‌লে‌ছে। চলতি মৌসুমের প্রায় প্রতিদিনই দেশের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড করা হয়েছে চুয়াডাঙ্গায়। জেলাটিতে গত এক সপ্তাহ ধরে চলছে খুব অতিতীব্র দাবদাহ।

    রোববার (২৮ এপ্রিল) বিকেল ৩টায় চুয়াডাঙ্গা জেলার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪১ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। সোমবার (২৯ এপ্রিল) দুপুর ৩টায় চলতি মৌসুমের দেশের ও এ জেলায় সর্বোচ্চ তাপমাত্রা ৪৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

    আজ মঙ্গলবার (৩০ এপ্রিল) বেলা ৩টায় চলতি মৌসুমে দেশের ও এ জেলায় সর্বোচ্চ তাপমাত্রা ৪৩ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। এর আ‌গে সকাল তাপমাত্রা ‌রেকর্ড করা হয় ৩৪ ডিগ্রী সেল‌সিয়াস। এসময় বাতা‌সের আদ্রতা ছিল ৫৬ শতাংশ এবং দুপুর ১২ টায় তাপমাত্রা রেকর্ড করা হয় ৪১ দশ‌মিক ৫ ডিগ্রী সেল‌সিয়াস। এসময় বাতা‌সের আদ্রতা ছিল ১৪ শতাংশ।

    এর আগে জেলায় চলতি মৌসুমে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৩ ডিগ্রি সেলসিয়াস। গত ২৯ এপ্রিল দুপুর ৩টায় ওই তাপমাত্রা রেকর্ড করা হয়।

    চুয়াডাঙ্গা আঞ্চলিক আবহাওয়া অফিস থেকে জানা গেছে, আজ‌কের তাপমাত্রা এযাবৎ কা‌লের সকল রেকর্ড ভে‌ঙ্গে‌ছে। এর আ‌গে ২০০৫ সালের ২ জুন চুয়াডাঙ্গা স‌র্বোচ্চ তাপমাত্র উ‌ঠে‌ছিল ৪৩ ডিগ্রী সেল‌সিয়াস এবং ২০১৪ সালের ২১ মে এ জেলায় ৪৩ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয়েছিল। সে হিসাবে ১০ বছর পর আজ মঙ্গলবার চুয়াডাঙ্গায় তাপমাত্রার পারদ ৪৩ দশ‌মিক ৭ ডিগ্রিতে উঠলো।

    একটানা এমন তাপমাত্রার ফলে খরতাপে জেলায় খুব অতিতীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এতে জনজীবন ওষ্ঠাগত। ভুগছে প্রাণীকূলও। প্র‌তি‌দিনই মারাযা‌চ্ছে ফা‌র্মের মুর‌গি, পোষা কবুতর। ই‌তিম‌ধ্যে দাবদা‌হে জেলার দামুড়হুদা উপ‌জেলায় এক নারীসহ ৩ জন মারা‌গে‌ছে।

    এখা‌নে দিন রাতের তাপমাত্রার পার্থক্যও থাকছে কম। দিনের বেলায় প্রচণ্ড রোদ আর সন্ধ্যার পর ভ্যাপসা গরম নিত্যসঙ্গী হয়ে উঠেছে। এর সঙ্গে বিদ্যু‌তের লু‌কোচু‌রি‌তে (লোডশে‌ডিং) চুয়াডাঙ্গার জনজীবনে নে‌মে এ‌সে‌ছে চরম অস্ব‌স্থি।

    স্বাস্থ্য সুরক্ষায় বেলা ১২টা থেকে দুপুর সাড়ে ৩টা পর্যন্ত জরুরি প্রয়োজন ছাড়া কেউ বাড়ির বাইরে বের হচ্ছে না। অ‌তি প্র‌য়োজ‌নে কেউ বের হলে ছাতা মাথায় বের হ‌চ্ছেন। দেখা গেছে। এই তাপপ্রবাহে বেশি বিপাকে পড়েছেন দিনমজুর এবং ভ্যান ও রিকশা শ্রমিকেরা। গরমে ঘেমে-নেয়ে অনেকে অসুস্থও হয়ে পড়ছেন।

    এদিকে তীব্র তাপদাহে মাঠের ফল-ফসলও ব্যাপক ক্ষতির মুখে পড়ছে। কোথাও কোথাও ফসল ঝলসে যাওয়ার খবর মিলেছে।

    চুয়াডাঙ্গা আঞ্চলিক আবহাওয়া অফিসের ইনচার্জ জামিনুর রহমান জানান, আজ মঙ্গলবার (৩০ এপ্রিল) সকাল ৯ টায় তাপমাত্রা ‌রেকর্ড করা হয় ৩৪ ডিগ্রী সেল‌সিয়াস। এসময় বাতা‌সের আদ্রতা ছিল ৫৬ শতাংশ। দুপুর ১২ টায় তাপমাত্রা রেকর্ড করা হয় ৪১ দশ‌মিক ৫ ডিগ্রী সেল‌সিয়াস। এসময় বাতা‌সের আদ্রতা ছিল ১৪ শতাংশ। এবং বেলা ৩ টায় জেলায় সর্বোচ্চ তাপমাত্রা ৪৩ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। যা চলতি মৌসুমে দেশের ও এ‌জেলার স‌র্বোচ্চ তাপমাত্র। বাতা‌সে জলীয় বা‌ষ্পেন প‌রিমাণ অ‌নেক বেশী থাকায় ভ্যাপসা গরম অনুভূত হ‌চ্ছে।

    শুক্রবার (২৬ এ‌প্রিল) বেলা ৩টায় দে‌শের সর্বোচ্চ তাপমাত্র ৪২ দশ‌মিক ৭ ডিগ্রী সেল‌সিয়াস এবং শ‌নিবার (২৭ এ‌প্রিল) সন্ধা ৬ টায় দে‌শের স‌র্বোচ্চ তাপমাত্রা ৪২ দশ‌মিক ৭ ডিগ্রী সেল‌সিয়াস, র‌বিবার (২৮ এ‌প্রিল) তাপমাত্রা ছিল ৪১ দশ‌মিক ৮ ডিগ্রী সেল‌সিয়াস, সোমবার (২৯ এ‌প্রিল) দে‌শের স‌র্বোচ্চ তাপমাত্রা ৪৩ ডিগ্রী সেল‌সিয়ান চুয়াডাঙ্গায় রেকর্ড করা হয়।

    তি‌নি আ‌রো জানান, জেলায় হিট এলার্ট জারী আছে। জনস‌চেতনায় জেলা প্রশাস‌কের পক্ষ থে‌কে প্র‌তি‌দিনই জেলাজু‌ড়ে মাই‌কিং করা হ‌চ্ছে। আজ পর্যন্ত চুয়াডাঙ্গার তাপমাত্রার পারদ সর্বোচ্চ ৪০ থে‌কে ৪৩ ডিগ্রী‌তে উঠা নামা কর‌ছে। সকলকে সাবধানে থাকার অনুরোধ রইলো।

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    সর্বশেষ প্রকাশিত

    Loading…