এইমাত্র
  • কুষ্টিয়ায় উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে মারধরের ঘটনায় মামলা, গ্রেপ্তার ৩
  • স্যালাইনের দাম বৃদ্ধি বা কৃত্রিম সংকট তৈরি করলে কঠোর ব্যবস্থা: স্বাস্থ্যমন্ত্রী
  • শরীয়তপুরে উপজেলা চেয়ারম্যান প্রার্থীর আইনি সহযোগিতা চেয়ে সংবাদ সম্মেলন
  • সবচেয়ে ছোট নদী, পার হতে লাগে ৫ মিনিট
  • শরীয়তপুরে আগুনে পুড়ল ৯ দোকান, কোটি টাকার ক্ষয়ক্ষতি
  • টাঙ্গাইলে কাভার্ডভ্যান-ট্রাকের মুখোমুখি সংঘর্ষে নিহত ১
  • মাধ্যমিকের ৩১ বইয়ে ১৪৭টি ভুল পেয়েছে উচ্চপর্যায়ের কমিটি
  • বজ্রপাতে পদ্মা সেতুর টোলপ্লাজায় কারিগরি ত্রুটি
  • নারীবাদীরাই সমাজ নষ্টের মূল : রিচা চাড্ডা
  • ঝিনাইদহে হাসপাতালে নবজাতক চুরি করতে এসে ২ নারী আটক
  • আজ মঙ্গলবার, ২৪ বৈশাখ, ১৪৩১ | ৭ মে, ২০২৪
    ধর্ম ও জীবন

    একমাত্র আল্লাহর রহমত হিসেবে বৃষ্টি আসে

    ধর্ম ও জীবন ডেস্ক প্রকাশ: ২৭ এপ্রিল ২০২৪, ০১:১০ এএম
    ধর্ম ও জীবন ডেস্ক প্রকাশ: ২৭ এপ্রিল ২০২৪, ০১:১০ এএম

    একমাত্র আল্লাহর রহমত হিসেবে বৃষ্টি আসে

    ধর্ম ও জীবন ডেস্ক প্রকাশ: ২৭ এপ্রিল ২০২৪, ০১:১০ এএম

    বৃষ্টির জন্য দেশজুড়ে হাহাকার চলছে। চলছে দোয়াও। তবে বৃষ্টি আল্লাহর বিশেষ নেয়ামত। পবিত্র কোরআনের বিভিন্ন আয়াতে আল্লাহ বৃষ্টি সম্পর্কে বলেছেন।

    আকাশ থেকে বৃষ্টি বর্ষণের সঙ্গে আল্লাহ অনেক প্রক্রিয়া সম্পন্ন করে থাকেন। এ প্রক্রিয়ার মাধ্যমে আমাদের রিজিক উৎপন্ন বা বণ্টিত হয়ে থাকে।

    মূলত আল্লাহর হুকুম ছাড়া এই বৃষ্টি বর্ষিত হয় না। ‘তিনিই আল্লাহ, যিনি নভোমণ্ডল ও ভূমণ্ডল সৃজন করেছেন এবং আকাশ থেকে পানি বর্ষণ করে অতঃপর তা দ্বারা তোমাদের জন্য ফলের রিজিক উৎপন্ন করেছেন এবং নৌকাকে তোমাদের আজ্ঞাবহ করেছেন, যাতে তার আদেশে সমুদ্রে চলাফেরা করে এবং নদনদীকে তোমাদের সেবায় নিয়োজিত করেছেন’ (সুরা ইবরাহিম: আয়াত ৩২)।

    রাসুলুল্লাহ (সা.) বৃষ্টির সময় কিছু আমল করতেন।

    বৃষ্টির সময় দোয়া:

    রাসুল (সা.) বৃষ্টির সময় আল্লাহর রহমতের জন্য দোয়া করতেন। বৃষ্টি যেমন আল্লাহর রহমত, তেমনই আবার কখনো গজবও হয়ে উঠতে পারে। রাসুল (সা.) দোয়া করতেন, ‘আল্লাহুম্মা সায়্যিবান নাফিআহ।’ ‘হে আল্লাহ! তুমি এ বৃষ্টিকে প্রবহমান ও উপকারী করে দাও। (বুখারি, হাদিস: ১,০৩২)

    হজরত আনাস (রা.)–র বরাতে হাদিসে এসেছে। হজরত আনাস (রা.) বলেন, একবার আমরা রাসুল (সা.)-এর সঙ্গে ছিলাম; তখন বৃষ্টি এল। রাসুল (সা.) তখন তাঁর গায়ের পোশাকের কিছু অংশ সরিয়ে নিলেন, যাতে করে গায়ে বৃষ্টির ছাঁট লাগে। আমরা বললাম, হে আল্লাহর রাসুল, আপনি কেন এমনটি করলেন? তিনি বললেন, ‘কারণ বৃষ্টি তার প্রতিপালকের কাছ থেকে মাত্রই এসেছে।’ (মুসলিম, হাদিস: ৮৯৮)

    ঝোড়ো বাতাস বইতে দেখলে দোয়া:

    দমকা হওয়া বইতে দেখলে নবীজি (সা.) উদ্বিগ্ন হতেন। বৃষ্টি শুরু হলে তিনি খুশি হয়ে উঠতেন। হজরত আয়িশা (রা.) বলেছেন, আমি এ বিষয়ে তাঁকে জিজ্ঞাসা করলে তিনি বলেন, ‘আমার আশঙ্কা হয়, আমার উম্মতের ওপর কোনো গজব আসে কি না।’ বৃষ্টি দেখলেই তিনি বলতেন, ‘এটি আল্লাহর রহমত।’ (মুসলিম, হাদিস: ১,৯৬৯)

    হজরত আয়িশা (রা.)–র বরাতে আরেকটি হাদিস থেকে জানা যায়, রাসুল (সা.) আকাশে মেঘ দেখলে নফল ইবাদত ছেড়ে দিতেন। তিনি এই বলে দোয়া করতেন, ‘আল্লাহুম্মা ইন্নি আসআলুকা খাইরাহা ওয়া খাইরি ওয়া খাইরি মা উরসিলাত বিহি, ওয়া আউযুবিকা মিন শাররিহা ওয়া শাররি ওয়া শাররি মা উরসিলাত বিহি’। ‘হে আল্লাহ! আমি আপনার কাছে বৃষ্টির উপকারী দিক কামনা করছি। আর অনিষ্ট থেকে আশ্রয় চাইছি।’ (সুনানে আবু দাউদ, হাদিস: ৫,১৯৯)

    এফএস

    ট্যাগ :

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    সর্বশেষ প্রকাশিত

    Loading…