এইমাত্র
  • ১২ সেকেন্ডের তেলেসমাতিতে ৩০০ কোটি টাকা চুরি
  • আবারও বাড়লো স্বর্ণের দাম
  • ঝিনাইদহ-১ আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী নায়েব আলী
  • মোবাইল ও ইন্টারনেট ব্যবহারে এশিয়ায় পিছিয়ে বাংলাদেশের নারীরা
  • টোল আদায়ের নামে চাঁদাবাজি বন্ধ হলে দ্রব্যমূল্য কমবে: সাঈদ খোকন
  • অভিনেত্রীর ঝুলন্ত দেহ মিলল শিক্ষকের বাড়িতে
  • চাঁদপুরে ‘নো হেলমেট নো ফুয়েল’ কার্যক্রম শুরু
  • চট্টগ্রামে কিশোর গ্যাং লিডারসহ গ্রেফতার ৮
  • তিন জেলায় বজ্রপাতে ৭ জনের মৃত্যু
  • আচরণবিধি লঙ্ঘনে ১১ জনকে ৪৮ হাজার টাকা জরিমানা
  • আজ শনিবার, ৪ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ১৮ মে, ২০২৪
    লাইফস্টাইল

    গরমে বাহিরে যাওয়ার আগে যেভাবে নেবেন নিজের যত্ন

    লাইফস্টাইল ডেস্ক প্রকাশ: ৫ মে ২০২৪, ১১:৫৮ এএম
    লাইফস্টাইল ডেস্ক প্রকাশ: ৫ মে ২০২৪, ১১:৫৮ এএম

    গরমে বাহিরে যাওয়ার আগে যেভাবে নেবেন নিজের যত্ন

    লাইফস্টাইল ডেস্ক প্রকাশ: ৫ মে ২০২৪, ১১:৫৮ এএম

    প্রকৃতি এখন একদম বৈরী। কাজের প্রয়োজনে প্রতিদিনই ঘরের বাইরে বের হই আমরা। গরমে সব থেকে বেশি ক্ষতিগ্রস্থ হয় আমাদের কোমল ত্বক, সারা দিনের ধুলো ও রোদের তাপে ত্বকের মধ্যে তৈরি হয় পোড়াভাব। এ সময় ত্বকে যেমন ঘাম বেশি হয়, তেমনি থাকে ব্রণ ওঠার প্রবণতা এছাড়াও সান বার্ন তো রয়েছেই। তাই এই সময়ে ত্বকের একটু বাড়তি যত্নের প্রয়োজন।

    একটু সতর্ক হলেই কিন্তু গরম থেকে ত্বককে সুরক্ষা দেওয়া সম্ভব। চলুন জেনে নেওয়া যাক, গরমে বাহিরে যাওয়ার আগে কিভাবে নিজের যত্ন নিলে এই গরমেও ত্বক নিস্তেজ হবে না, বরং বাড়বে ত্বকের জেল্লা।

    চাকরি বা অন্যান্য কাজের কারণে প্রতিনিয়তই আমাদেরকে বাহিরে যেতে হয়। রোদের তীব্র অতিবেগুনি রশ্মির কারণে ত্বক পুড়ে যায়। তাই বাহিরে যাওয়ার আগে নিতে পারেন নিজের একটু বাড়তি যত্ন, গরমে ঘাম থেকে মুক্তি পেতে মুলতানি মাটি ব্যবহার করতে পারেন। এছাড়াও তৈরি হওয়ার আগে মুখে দ্রুত কয়েক টুকরা বরফ বরফ ঘষে নিতে পারেন, বাইরে যাওয়ার অন্তত আধা ঘণ্টা আগে সানস্ক্রিন লোশন ও ক্রিম লাগাতে হবে। কয়েক ঘণ্টা পর এর কার্যকারিতা কমে যায়, তাই তিন ঘণ্টা পর আবার সানস্ক্রিন লাগাতে হবে। চোখে সান গ্লাস ব্যবহার করতে হবে ।

    তবে শুধু গরমকাল বলে নয় সানস্ক্রিন সারা বছরই ব্যবহার করা উচিত। গরমকালে ত্বকের যত্নে সানস্ক্রিন মাখার দিকে বেশি নজর দেয়া জরুরি। এতে ত্বকে ট্যান পড়বে না। এছাড়াও অ্যালোভেরা ত্বক মসৃণ করে ও অতিরিক্ত গরমে ত্বকের আর্দ্রতা বজায় রাখতে সহায়তা করে। এর পাশাপাশি শীতল থাকে ত্বক। সানস্ক্রিন লোশন কিংবা ময়শ্চরাইজার সিরামের সঙ্গে মিশিয়েও ব্যবহার করতে পারেন অ্যালোভেরা জেল।

    আপনি যদি দীর্ঘ সময় ধরে রোদে থাকেন তাহলে হতে পারে হিট র‍্যাশ। হিট র‍্যাশ হলে সাধারণত ত্বকে ছোট ছোট লাল রঙের র‍্যাশ হয়। পাশাপাশি চুলকানি হয়। অনেক সময় জ্বালাপোড়া করে। এমন সমস্যার প্রতিরোধে আপনাকে সবার প্রথমে ঠান্ডা জায়গায় থাকতে হবে। ফ্যানের নিচে থাকতে হবে। সুতির পোশাক পরতে হবে । রোদে বের হলে ছাতা ব্যবহার করতে হবে। হিট র‍্যাশ হলে ব্যক্তিকে এসি রুমে রাখা ভালো। পানি দিয়ে বারবার গা মুছে দিতে হবে। প্রচুর পানি পান করাতে হবে। প্রয়োজনে ব্যাগে সবসময়ই পানি রাখতে হবে ।

    গরমকালে বাহিরে যাওয়ার আগে গোসল করে বের হওয়া উচিত এতে শরীরের তাপমাত্রা ঠিক থাকে। তবে প্রচণ্ড গরমে অনেকে আবার বার বার গোসল করেন, কিন্তু সে ক্ষেত্রে গোসলের সময়ে বারবার সাবান ব্যবহার করা হলে ত্বকের ক্ষতি হতে পারে। তাই সাবানের বদলে ব্যবহার করতে পারেন বিশেষ ভাবে তৈরি তরল সাবান বা শাওয়ার জেল

    অনেক সময় গরমে অতিরিক্ত ঘেমে শরীরে ছত্রাকের আক্রমণ হয়। সাধারণত শরীরের বিভিন্ন ভাঁজে এ ধরনের সমস্যা হয়। সমস্যা থেকে রেহাই পেতে প্রতিদিন গোসল করতে হবে, পরিচ্ছন্ন থাকতে হবে। পোশাক পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে। চিকিৎসকের পরামর্শ নিয়ে অ্যান্টি ফাঙ্গাল ওষুধ ব্যবহার করতে হবে।

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    সর্বশেষ প্রকাশিত

    Loading…