এইমাত্র
  • রংপুরে ফেন্সিডিলসহ ৩ মাদক ব্যবসায়ী গ্রেফতার
  • আওয়ামী লীগ ভেতর থেকে ধ্বসে গেছে: রিজভী
  • স্ত্রীকে ভিডিও কলে রেখে আনসার সদস্যের আত্মহত্যা
  • জামালপুরে কয়লাভর্তি ট্রাক উল্টে চালক নিহত ১
  • ঝিনাইদহ-১ আসনে উপনির্বাচন স্থগিত
  • শরীয়তপুরে স্বামীকে খাবার দিতে গিয়ে বজ্রপাতে গৃহবধূর মৃত্যু
  • হামলা আসন্ন, নাগরিকদের রাফা ছাড়ার দাবি জানাল ইসরায়েল
  • মধ্যরাতে শ্রদ্ধার ফ্ল্যাটে আদিত্য
  • ফেনীতে পল্লী বিদ্যুৎ কর্মকর্তা-কর্মচারীদের কর্মবিরতি
  • কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্পে ১২ ঘণ্টার ব্যবধানে ২ খুন
  • আজ সোমবার, ২৩ বৈশাখ, ১৪৩১ | ৬ মে, ২০২৪
    ফিচার

    দেশে রেকর্ড ৪২.৭ ডিগ্রি তাপমাত্রা, ভাঙল ৭৬ বছরের রেকর্ড

    এস এম ফয়সাল শামীম, স্টাফ করেসপন্ডেন্ট প্রকাশ: ২৬ এপ্রিল ২০২৪, ০৩:৪৮ পিএম
    এস এম ফয়সাল শামীম, স্টাফ করেসপন্ডেন্ট প্রকাশ: ২৬ এপ্রিল ২০২৪, ০৩:৪৮ পিএম

    দেশে রেকর্ড ৪২.৭ ডিগ্রি তাপমাত্রা, ভাঙল ৭৬ বছরের রেকর্ড

    এস এম ফয়সাল শামীম, স্টাফ করেসপন্ডেন্ট প্রকাশ: ২৬ এপ্রিল ২০২৪, ০৩:৪৮ পিএম

    তীব্র গরমে হাঁসফাঁস জনজীবন। চলতি মাসে ২৩ দিন তাপপ্রবাহ অব্যাহত ছিল এবং ১৯৪৮ সাল থেকে এক বছরে তাপপ্রবাহের দিনের রেকর্ড শুক্রবার ভাঙতে চলেছে। এ তথ্য নিশ্চিত করেছেন বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক।

    আজ বিকাল ৩টার দিকে চুয়াডাঙ্গায় ৪২ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এ সময় বাতাসে আর্দ্রতার পরিমাণ ছিল ১১ শতাংশ।

    উল্লেখ থাকে যে, টানা অন্তত দুই দিন তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াসের বেশি থাকলে তা তাপপ্রবাহ হিসেবে বিবেচনা করে আবহাওয়া অধিদপ্তর।

    চলতি মৌসুমে একের পর এক রেকর্ড করছে চুয়াডাঙ্গার তাপমাত্রা। তীব্র তাপপ্রবাহে পুড়ছে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সীমান্তবর্তী জেলাটি। ঘরে-বাইরে কোথাও স্বস্তি নেই রোদ আর গরমে। প্রখর রোদে পথ-ঘাট সব কিছু। এরই মধ্যে জেলাটিতে ফের চলতি মৌসুমে দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

    শুক্রবার (২৬ এপ্রিল) বিকাল ৩টার দিকে ৪২ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এ সময় বাতাসে আর্দ্রতার পরিমাণ ছিল ১১ শতাংশ।

    এর আগে গত শনিবার (২০ এপ্রিল) এ জেলায় সর্বোচ্চ ৪২ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। এরপর রোববার (২১ এপ্রিল) ৪২ দশমিক ২ ডিগ্রি, সোমবার (২২ এপ্রিল) ৪০ দশমিক ৬ ডিগ্রি, মঙ্গলবার (২৩ এপ্রিল) ৩৯ দশমিক ৬ ডিগ্রি, বুধবার (২৪ এপ্রিল) ৪১ দশমিক ২ ডিগ্রি ও বৃহস্পতিবার (২৫ এপ্রিল) ৪২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছিল।

    চুয়াডাঙ্গা প্রথম শ্রেণির আবহাওয়া পর্যবেক্ষণাগার সূত্রে জানা যায়, শুক্রবার দুপুর ১২টায় এ জেলায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪০ দশকিক ৫ ডিগ্রি সেলসিয়াস। বাতাসের আর্দ্রতা ১৬ শতাংশ। বেলা ৩টায় তাপমাত্রা আরও বেড়ে দাঁড়ায় ৪২ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াসে। বাতাসের আর্দ্রতা ছিল ১৪ শতাংশ।

    চুয়াডাঙ্গা আবহাওয়া পর্যবেক্ষণাগারের সিনিয়র আবহাওয়া পর্যবেক্ষক রাকিবুল হাসান গণমাধ্যমকে জানান, জেলার ওপর দিতে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। বৃষ্টির তেমন আভাস নেই। তাপমাত্রা আরও বৃদ্ধি পেতে পারে। এটি এ পর্যন্ত দেশের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড।

    তিনি বলেন, এপ্রিল মাসের শুরু থেকে চুয়াডাঙ্গা জেলার ওপর দিয়ে মৃদু, মাঝারি, তীব্র ও অতি তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। আগামী সপ্তাহে এ তাপমাত্রা আরও বাড়ার সম্ভাবনা রয়েছে। বৃষ্টি না হওয়া পর্যন্ত চলমান তাপপ্রবাহ অব্যাহত থাকবে। এছাড়া মাসে স্বাভাবিক বৃষ্টিপাতের কোনো সম্ভাবনাও নেই। এসময় জলীয়বাষ্পের আধিক্যের কারণে গরমে অস্বস্তি বৃদ্ধি পেতে পারে।

    এফএস


    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    সর্বশেষ প্রকাশিত

    Loading…